রমজান স্পেশ্যালঃ ইফতার পার্টির জন্য চারটে দারুণ ফালুদার রেসিপি

রমজান স্পেশ্যালঃ ইফতার পার্টির জন্য চারটে দারুণ ফালুদার রেসিপি

ফালুদা (falooda) হল এমন একটি লোভনীয় পানীয়, যেটা একগ্লাস পান করে তৃষ্ণা মেটে না। গ্লাসের পর গ্লাস পান করতে ইচ্ছে করে। রমজানের সময় যারা উপবাস করেন, তাঁদের তৃষ্ণা দূর করতে এবং ক্লান্তি মেটাতে এই পানীয়ের জুড়ি নেই।ইতিহাস বলে, ইরান বা পারস্য সম্রাট নাদির শাহের হাত ধরে ভারতে প্রবেশ করেছিল এই পানীয় (falooda)। তবে মুঘল সম্রাট জাহাঙ্গীরও নাকি এই পানীয় খুব পছন্দ করতেন। সময়ের সাথে সাথে এই পানীয় অনেক রূপ পরিবর্তন করেছে। ফলে আদতে এটি কোথাকার সেটা এখন বলা মুশকিল। যেহেতু এটা একটি পানীয় (falooda) এবং একই সাথে মিষ্টি একটি পদ, তাই অনেকেই ভাবেন এটা তৈরি করা কঠিন। তা কিন্তু একেবারেই নয়। কয়েকটা জিনিস যেমন ফালুদার সিমুই, রোজ সিরাপ আর ড্রাই ফ্রুটস থাকলে এটা তৈরি করা বেশ সহজ। এর মধ্যে এতগুলো উপাদান থাকে বলেই এটি শরীর ঠাণ্ডা করে। আর সেইজন্যই ইফতার পার্টিতে (iftar Party) এর বেশ চাহিদা আছে। আমরা নিয়ে এলাম চারটে স্পেশাল ফালুদা রেসিপি(recipes)। আশা করছি আপনাদের ভাল লাগবে।


আরও পড়ুন স্বাদে আহ্লাদে স্যালাড (recipes of tasty and healthy salads)


আরও পড়ুন আমিষে আচারে আহারে মজা (Recipes of Non Veg Pickles)


১) অরিজিনাল ফালুদা





তৈরি করতে সময় লাগবে ২৫ মিনিট।


চারজনের জন্য।


কীভাবে করবেন


কর্ণফ্লাওয়ার আর এক কাপ জল নিয়ে সেটা দিয়ে একটা ঘোল মতো তৈরি করে ফোটান। ঘোল পাতলা হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। এবার একটা গ্লাসে বরফ গলা জল রাখুন। এর উপরে কর্ণফ্লাওয়ার একটা ছাঁকনিতে ধরুন। চামচ দিয়ে মাঝে মাঝে চেপে দেবেন যাতে সবটুকু কর্ণফ্লাওয়ার বরফ জলের উপর পড়ে। এটা ৩০ মিনিট রেখে কুলফির সঙ্গে মিশিয়ে গ্লাসে ঢালুন।


To Buy Rose Syrup Click Here 


২) গড়বর ফালুদা




 

 

 


View this post on Instagram


 

 

Daya Kuch toh Gadbad Hai 😆! #Gadbadfalooda Credits - @abhishekroy18


A post shared by Vikrant Tamhane (@vikrant.tamhane) on




না, নাম শুনে আঁতকে ওঠার কিছু নেই। এটা পান করলে বা খেলে কোনও গড়বর হবে না। আসলে এটাতে আছে প্রাচ্য আর পাশ্চাত্যের মিলন তাই এই নাম দেওয়া হয়েছে।


চারজনের জন্য তৈরি করতে সময় লাগবে ২৫ মিনিট


কীভাবে করবেন


মাঠাযুক্ত দুধ নিয়ে সেটা ফোটান। দুধ ফুটে প্রায় অর্ধেক হয়ে গেলে তাতে ম্যাপল সিরাপ মিশিয়ে সেটা ফ্রিজে রেখে দিন। ৩০ মিনিট পুদিনার পাতা ও ফালুদা ন্যুডল ভিজিয়ে রাখুন। বাড়তি জল ফেলে দিন। নানা রকম ফল ছোট ছোট টুকরো করে কাটুন। লম্বাটে গ্লাসে অউদিনার পাতা আর ফালুদা ন্যুডল রাখুন। এর মধ্যে ঘন দুধ ঢেলে দিন। উপরে কাটা ফলের টুকরো আর একটু ভ্যানিলা আইসক্রিম দিয়ে সাজিয়ে দিন। এর উপরে আরও একটু ম্যাপল সিরাপ আর অল্প ফল দিয়ে দিন।


** পুদিনা পাতার বদলে পুদিনার বীজও ব্যবহার করতে পারেন। 


To buy Maple Syrup Click Here 


৩) রয়্যাল ফালুদা




 

 

 


View this post on Instagram


 

 

#homemade #falooda #yummy


A post shared by Rash.... (@rash.143) on




চারজনের জন্য তৈরি করতে সময় লাগবে ১ ঘণ্টা ১৫ মিনিট


কীভাবে করবেন 


মাঠাযুক্ত দুধ ফুটিয়ে ঘন করে নিন। এবার চারটে গ্লাসে সমান করে ঘন দুধ ঢেলে দিন। উপরে রোজ সিরাপ ছড়িয়ে দিন। এর মধ্যে বরফের কুচি দিন। তার উপরে ইসবগুলের বীজ আর ফালুদা ন্যুডল (আগে থেকে জলে ভেজানো) ছড়িয়ে দিন। চাইলে এর উপর একটু আইসক্রিম স্কুপ দিতে পারেন।


To Buy Falooda Mix Click Here 


৪) ম্যাংগো ফালুদা





চারজনের জন্য তৈরি করতে সময় লাগবে ১ ঘণ্টা


কীভাবে করবেন


প্রথমে দুধ ফুটিয়ে অর্ধেক করে নিন। ম্যাংগো ছাড়া অন্য ফ্লেভারের কাস্টার্ড পাউডার কিনে সেটা দুধে ফুটিয়ে আলাদা করে রাখুন। পাকা মিষ্টি আম ছোট ছোট টুকরো করে রাখুন। হাতের কাছে রাখুন ম্যাংগো জেলি বা পিউরি। এবার দুধ গ্লাসে ঢালুন। উপরে কাস্টার্ড ঢালুন। তার উপরে আমের টুকরো দিন। তার উপরে আবার দুধ ও কাস্টার্ড দিন। আবার ম্যাংগো জেলি/পিউরি দিয়ে, সব শেষে আইসক্রিম আর বাদামের টুকরো ছড়িয়ে দিন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!