ত্বকের জেল্লা ফেরাবে এই পাঁচটি ঘরোয়া ফেস প্যাক

ত্বকের জেল্লা ফেরাবে এই পাঁচটি ঘরোয়া ফেস প্যাক

শীতকালে ত্বকের জেল্লা ধরে রাখাটা যতটা কঠিন, ঠিক ততটাই কঠিন গরমকালেও। একদিকে চড়া রোদ, অন্যদিকে প্যাচপ্যাচে ঘাম। তার উপর দূষণ। লেজুড়় হয় ট্যানও। সব মিলিয়ে ত্বকের অবস্থা বেহাল হতে সময় লাগে না! নিয়মিত সালোঁতে যাওয়ার সময় বা পয়সা, দুটোই অনেক সময় আমাদের হাতে থাকে না। কিন্তু ত্বকের যত্ন নেওয়াটাও জরুরি। সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে, যদি নিয়মিত ক্লেনজিং, টোনিং, ময়শ্চারাইজিং-এর সঙ্গে সপ্তাহে একবার ফেস প্যাক (Face Packs) লাগাতে পারেন, তা হলে ত্বকের অনেক নাছোড়বান্দা সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব! আর এর জন্য দোকানে-অনলাইনে ঢুঁ মারতে হবে না। ঘরেই পাওয়া যায় এমন অনেক সাধারণ উপাদান দিয়ে নিজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন দারুণ সব ফেস প্যাক। কীভাবে, তা জানতে চোখ রাখুন এই প্রতিবেদনে।


১. তেলতেলে ত্বকের জন্য ফেস প্যাক


১ চামচ করে নিম পাতা, লেবুর রস, চন্দন গুঁড়ো এবং মুলতানি মাটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেই মিশ্রণটি থেকে ২ চামচ নিয়ে তার সঙ্গে হাফ চামচ মধু এবং গোলাপ জল মিশিয়ে নিন। এবার সেই পেস্টটা ভাল করে সারা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। সময় হলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই ফেসপ্যাকটি মুখে লাগালে দেখবেন তেলতেলে ভাব কমবে। 


২. দাগছোপ দূর করার জন্য ফেস প্যাক


best-homemade-face-packs-for-summer 1


এক গ্লাস জলে ১০টা কাঠবাদাম (Almond) ভিজিয়ে সারা রাত রেখে দিন। পরদিন বাদামগুলি বেটে নিয়ে মিহি একটা পেস্ট বানিয়ে, তার সঙ্গে ১ চামচ মধু মেশান। তারপর সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মুখের যে-কোনও ধরনের দাগছোপ দূর করতে এবং বলিরেখা কমাতে এই পেস্টটির কোনও বিকল্প হয় না বললেই চলে। 


আরও পড়ুন: ত্বকের যত্নে টমেটো ফেসপ্যাক!


৩. ত্বক তরতাজা করতে ফেস প্যাক


২ চামচ মুলতানি মাটির সঙ্গে সম পরিমাণে গোলাপ জল মিশিয়ে তৈরি পেস্ট যদি একদিন অন্তর একদিন মুখে লাগানো যায়, তা হলে ফল মিলবে একেবারে হতেনাতে। এই দুই প্রাকৃতিক উপাদানের গুণে ত্বকের জেল্লা তো বাড়বেই, সঙ্গে যে কোনও ধরনের ত্বকের রোগ কমে যেতেও সময় লাগবে না।


৪. ব্রণর প্রকোপ কমাতে ফেস প্যাক


১ চামচ মধুর সঙ্গে মিশিয়ে নিন অর্ধেক লেবুর রস। তারপর সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন এই ফেসপ্যাকটি মুখে লাগালে ত্বকের ভিতরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানের মাত্রা বৃদ্ধি পায়। সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বাড়ার কারণে ব্রণর প্রকোপ তো কমেই, সঙ্গে দাগছোপও দূর হবে।


আরও পড়ুন: ত্বকের যত্নে ফলের খোসা


৫. Combination Skin-এর জন্য ফেসপ্যাক


best-homemade-face-packs-for-summer 2


যাঁদের ত্বক তেলেতেল নয়, আবার শুষ্কও নয়, তাঁরা ১ চামচ করে দই, মধু এবং গোলাপ জল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর সেই পেস্টটা ঝটপট মুখে লাগিয়ে ফেলুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এইভাবে ত্বকের যত্ন নিলে দেখবেন এই গরমেও ত্বক ঠান্ডা থাকবে। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!