কোথাও ঘুরতে যাচ্ছেন ? এই পোশাকগুলি নিতে ভুলবেন না যেন! (five wardrobe essentials while travelling)

কোথাও ঘুরতে যাচ্ছেন ? এই পোশাকগুলি নিতে ভুলবেন না যেন! (five wardrobe essentials while travelling)

ঘুরতে যাওয়ার সময় ব্যাগ ভারী করলেই বিপদ! কারণ বইতে তো হবে আপনাকেই! তাই এই গরমে পাহাড়-জঙ্গল, যেখানেই ঘুরতে যান না কেন, প্যাকিং করুন ভেবেচিন্তে (five wardrobe essentials while travelling)! টিপস দিচ্ছি আমরা...


১. হরেক রকমের টি-শার্ট


tr-1
"লাইট বাট ভার্সেটাইল", এই কথাটা শুনেছেন নিশ্চয়ই? এই নিয়ম মেনেই প্যাক করুন নানা রঙের তো বটেই, নানা স্টাইলের টি-শার্ট! চার-পাঁচটা পাতলা, সুতির টি-শার্টের ওজন আর কত! তাই ব্যাগ তো ভারী হবেই না, উল্টে নিজেকে আরও ফ্যাশনেবল করে তুলতে পারবেন। টি-শার্টের সঙ্গে মানানসই শর্টস, হট প্যান্ট, স্কার্ট অথবা ডেনিম, যে পোশাকে আপনি স্বচ্ছন্দ, সেটাই পরতে পারেন। শীতের দেশে গেলে, টি-শার্টের উপরে জ্যাকেট পরে নিলেই কেল্লা ফতে! তবে একটাই জ্য়াকেট নেবেন না প্লিজ! আপনার ট্রাভেল ওয়র্ডরোবে যেন মজুত থাকে হাফ থেকে ফুল স্লিভ, কেতাদুরস্ত অন্তত দু'-তিনটে জ্যাকেট (mix and match travel wardrobe)।


২. ডেনিম


tr-3
এই একটা জিনিস ট্রাভেল ব্যাগে না থাকলেই নয়! কারণ ডেনিম যেমন ফ্যাশনেবল, তেমনই কমফর্টেবলও বটে। তাই রোড ট্রিপ হোক, কী লং জার্নি, ডেনিম পরলে আরামই আরাম! সঙ্গে রাখুন অন্তত খানদুয়েক ডেনিম (travel wardrobe)। কারণ, নানা জায়গা ঘোরার সময় তো আর কাপড় কাচার সুযোগ পাবেন না।


৩. কুর্তি, সঙ্গে লেগিংস


tr-5


আপনি ওয়েস্টার্ন পোশাকে স্বচ্ছন্দ না হলে নিয়ে নিন নানা ধরনের কুর্তি, কামিজ (travel clothing)। খাঁটি ভারতীয় স্টাইলে সালওয়ার-পাতিয়ালা-লেগিংস দিয়ে পরতে পারেন বা ফিউশন লুক ট্রাই করতে চাইলে কুর্তির সঙ্গে ডেনিম পরে ফেলুন। নিতে পারেন শাড়িও, কিন্তু শিফন, জর্জেট বা এমন কোনও মেটেরিয়ালের, যা লো-মেনটেনেন্স, মানে, মাড় দিতে বা ইস্ত্রি করতে হবে না (travel essentials clothing line)।


৪. আরামদায়ক ইনারওয়্যার


tr-4
এদিক-সেদিক ঘোরার সময় আরামদায়ক ইনারওয়্যার না পরলে কিন্তু কষ্ট পাবেন। সেই সঙ্গে লেজুড় হবে অস্বস্তি। তাই যথেষ্ট সংখ্যক ইনারওয়্যার সঙ্গে রাখুন। এই সময় কাজে আসবে আপনার টি-শার্ট ব্রা, নন-ওয়্যারড প্যাডেড ব্রা ইত্যাদি। প্যান্টির ক্ষেত্রে নিন হিপস্টারস, বিকিনি কাট একদম নয়।


৫. জুতোর দিকেও নজর দিন


tr-6
ঘুরতে যাওয়ার সময় (travel) কোনও নতুন জুতো সঙ্গে নেবেন না। কারণ, তাতে ফোস্কা পড়ার আশঙ্কা থেকে যায়। স্নিকার্স, ফ্লোটার্স, আরামদায়ক মোটা সোলের চপ্পল, কনভার্স, লোফার্স ইত্যাদির মধ্য়ে থেকে বেছে নিন আপনার পছন্দের জুতো। অন্তত দু জোড়া রাখবেন সঙ্গে, আর ঘরে (মানে, হোটেলের ঘরে) পরার মতো এক জোড়া।


প্যাকিং-এর সময় আরও যে-যে বিষয় মাথায় রাখতে হবে:


১. যেখানে ঘুরতে যাচ্ছেন, সেখানে কোনও অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশ নেওয়ার ইচ্ছে আছে নাকি? তা হলে মানানসই পোশাক সঙ্গে রাখুন।


২. আবহাওয়া একটা বড় ফ্য়াক্টর। জঙ্গলে গেলে টুপি, পাহাড়ে গেলে স্কার্ফ-মাফলার-সোয়েটার-উলেন মোজা, সমুদ্রে গেলে বাথরোব-সুইমসুট, বৃষ্টির দেশে গেলে রেনকোট...এরকম বেসিক কিছু জিনিস রাখুন সুটকেসে।


৩. কত দিনের জন্য যাচ্ছেন আর হাতের কাছেই লন্ড্রি আছে কিনা, তার উপরও কিন্তু পোশাকের সংখ্যা নির্ভর করবে। যদি দেখেন পোশাক ধোওয়ার সুযোগ নেই, তা হলে বেশি সংখ্য়ক পোশাক নিন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!