Mother's Day Gift Ideas (In Bengali) - এই মাতৃ দিবসে মা কে দিন সেরা উপহার!

এই মাতৃ দিবসে মা কে দিন সেরা উপহার (Mother's Day Gift Ideas In Bengali)

এই মাতৃ দিবসে মা কে দিন সেরা উপহার (Mother's Day Gift Ideas In Bengali)

একজন শিশু যখন কথা বলতে শেখে সে যে শব্দ প্রথম উচ্চারণ করে তা হল ‘মা’। হ্যাঁ, মায়ের সঙ্গে যে আমাদের নাড়ির টান। মায়ের গর্ভেই নিশ্চিন্তে নয় মাস থাকি আমরা। আমাদের জন্ম দেওয়ার জন্য কতই না কষ্ট করে মা। আর তাই তো সেই মায়ের মুখে হাসি ফোটাতেই পালিত হয় মাদার্স ডে বা মা দিবস (Mother's Day)। মাতৃত্বের উদযাপন করার জন্যই মূলত এই দিনটি পালিত হয়। বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে এই জাতীয় দিন পালনের কথা আমরা জানতে পারি। তবে আধুনিক মাদার্স ডে (Mother's Day) পালন শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। বিংশ শতাব্দীর গোড়ার দিকে অ্যান রিভস জারভিসের উদ্যোগে এই দিনটি পালন করা শুরু হয়। যার উদ্দ্যেশ্য হল সারা বিশ্বের মায়েদের সম্মান জানানো। মা দিবস যাতে আরও বেশি সুন্দর হয়ে ওঠে তাই মাকে এমন উপহার (Mother's Day Gift) দিন যা তিনি আজীবন মনে রাখবেন।


আরো পড়ুনঃ ডটার্স ডে তে মেয়েকে দিন এই উপহার গুলি


শাশুড়িমাকে কীরকম উপহার দিতে পারেন


প্রেমিক/প্রেমিকার মা কে কীরকম উপহার দিতে পারেন


মা কে নিয়ে লাঞ্চ বা ডিনারে কোথায় নিয়ে যেতে পারেন


মাকে নিয়ে কোন কোন সিনেমা দেখতে পারেন


মা দিবসে মায়ের জন্য সেরা উপহার কী কী হতে পারে (Mother's Day Gifts)


মায়ের জন্য সেরা উপহার কী হতে পারে সেটা বুঝতে গেলে আগে আপনাকে জেনে নিতে হবে আপনার মা কী পছন্দ করেন। হতে পারে তিনি বই পড়তে খুব ভালোবাসেন। তাহলে তাঁকে বইয়ের সেট, বুকসেলফ ইত্যাদি উপহার দেওয়া যায়। তার ফ্যাশন সেন্স যদি তারিফ করার মতো হয় এবং তিনি যদি নানা রকম শাড়ি সংগ্রহ করতে পছন্দ করেন তাহলে শাড়ির থেকে ভালো উপহার আর কী বা হতে পারে। আপনি তাকে জন্মের পর থেকে দেখছেন ফলে উনি ঠিক কীরকম উপহার (Gift Ideas) পেলে খুশি হবেন সেটা বোঝা খুব একটা কঠিন নয়।


নোটবুক বা ডায়েরি (Notebooks)


মা যদি লেখালেখি করতে ভালোবাসেন তাহলে এটা তার ভালো লাগবে। এখন কাস্টমাইজড ডায়েরিও পাওয়া যায়, যেখানে আপনি মায়ের নাম লিখেও দিতে পারেন।


Mothers day gifts POPxo


POPxo Recommends POPxo Shop Notebook Set of Five  


সুগন্ধিত মোমবাতি (Sented Candles)


গৃহবধূ হোক বা চাকুরিরতা, সারাদিন মায়েদের কাজের অভাব থাকে না। আর তাই সারাদিন কাজ সেরে এই সুগন্ধিত মোমবাতি জ্বালিয়ে তিনি রিল্যাক্স করতে পারবেন।


Mothers day gifts POPxo Bangla


POPxo recommends scented candles  


ফুল, চকলেট ও কেক (Flower, Chocolate & Cake)


এই তিনটের কম্বিনেশন কখনও ফেল করে না। আপনি যাকে খুশি, যখন খুশি এটা দিতে পারেন। মায়ের পছন্দের ফুল দিয়ে একটা বুকে তৈরি করুন, সঙ্গে থাক এক বাক্স চকোলেট আর মায়ের নাম লেখা একটা কেক।


Mothers day Cake POPxo Bangla


POPxo Recommends Fern and Petals  


রিস্টওয়াচ বা হাতঘড়ি (Wrist Watch)


অনেক সংস্থাই মাদার্স ডে বা মা দিবস উপলক্ষ্যে স্পেশাল ঘড়ির কালেকশান লঞ্চ করেন। সুন্দর দেখে একটা হাতঘড়ি মাকে উপহার দিন। উনি যখনই ওটা হাতে পরবেন আপনার কথা মনে পড়বে।


Mothers day gifts POPxo 2


POPxo Recommends Titan Raga Blue Dial Silver Metal STrap Watch


শাড়ি (Saree)


একজন মায়ের জন্য এর চেয়ে ভালো উপহার (Gift Ideas) আর কি হতে পারে? শাড়ি পরতে ভালোবাসেন না এমন মাম্মিজি আপনি পাবেন না। উনি যেরকম শাড়ি পছন্দ করেন, সেরকম কিনে দিন। আর হ্যাঁ, কিপটেমি করবেন না। একটার বেশি শাড়ি কিনে দেবেন আর দাম নিয়ে ভাববেন না।


Mothers day gifts POPxo 3


POPxo Recommends Byloom 


গয়না (Jewellery)


আপনার বিয়েতে মা হয়তো সর্বস্ব উজাড় করে তার গয়না দিয়ে দিয়েছেন বা দেবে বলে ভেবে রেখেছেন। আপনি মাকে ছোট্ট হিরের টপ, সোনার হাল্কা ব্রেসলেট বা পেনডেন্ট দিতে পারেন।


Mothers day gifts POPxo 4


বই (Books)


মা কি বই পড়তে ভালোবাসেন? চোখ বুজে তাঁকে বই উপহার দিন। শুধু জেনে নিন কোন বইটা বা বইয়ের সেট তার চাই।


স্মার্ট ফোন (Smart Phone)


অনেকদিন হল মা সেই পুরনো ভাঙা ফোন ব্যবহার করছেন এবার তার হাতে একটা স্মার্টফোন তুলে দিন। আপনি যদি মায়ের থেকে দূরে থাকেন তাহলে তো এই ফোন আরও কাজে লাগবে।


বাগানের জিনিসপত্র (Gardening Kit)


মা যদি বাগান করতে পছন্দ করেন বা গাছপালা ভালোবাসেন তাহলে গার্ডেনিং কিট তাঁকে উপহার দিন। টবে করে ফুলগাছ বা অর্কিডও দিতে পারেন।


Mothers day gifts POPxo 5


স্পা তে নিয়ে যান (Spa Care)


আপনার সুন্দরী মা, যার হাত ধরে আপনি স্কুলে গেছেন, যার কোলে মাথা রেখে ঘুমিয়েছেন রাতের পর রাত, তাঁকে সাজিয়ে তুলুন নতুন করে। ভালো কোনও স্পাতে নিয়ে যান তাঁকে। ফেসিয়াল, পেডিকিওর। ম্যানিকিওর করান, দারুণ একটা হেয়ার কাট করিয়ে দিন মাকে। সবশেষে যখন উনি স্পা থেকে বেরবেন আপনিই গেয়ে উঠবেন, “এ তুমি কেমন তুমি…!”


Mothers day gifts POPxo 6


বেড়িয়ে আসুন কাছে দূরে (Go Out Together)


মার যদি বেড়ানোর নেশা থাকে তাহলে কাছে দূরে কোথাও একটা বেড়িয়ে আসুন মাকে নিয়ে। অবশ্য তার জন্য আগে থেকে প্রস্তুতি নিতে হবে। প্রত্যেক মানুষেরই কিছু ব্যক্তিগত স্পেস লাগে। হতে পারে সংসারের বেড়াজালে আটকে আপনার মা সেই স্পেস হারিয়ে ফেলেছেন। তাই তিনি যদি একা বেড়াতে যেতে চান, তাঁকে সেই ব্যবস্থা করে দিন। তিনি যদি তার ছোটবেলার বান্ধবীদের সঙ্গে বেড়াতে যেতে চান তাহলে সেই ব্যবস্থাও করে দিতে পারেন।  


POPxo Recomends Kundu Special 


হাতে তৈরি উপহার (DIY Gifts)


আপনার মা চান আপনার হাতের ছোঁয়া। তাই এমন উপহার তিনি আশা করেন না যার অনেক দাম বরং এমন কিছু চান যেটা দেখলে তার আপনার কথা মনে পড়বে। আপনি যদি নিজের হাতে তৈরি কোনও কার্ড, বুকমার্ক বা এমন কিছু তৈরি করে দেন যেটা আপনি পারেন, মা খুব খুশি হবে। কিছুই তৈরি করতে না পারলে মাকে রান্না করে খাওয়ান। নিদেনপক্ষে এক কাপ কফি, এটুকু তো পারবেনই।


সাজের জিনিস (Cosmetics)


মা সাজতে ভালোবাসেন? তাঁকে সাজার উপহার (Gift Ideas) দিতে পারেন সাজার জিনিস। মায়ের যদি সাজগোজ খুব একটা ভালো না লাগে তাহলে তাঁকে মেকআপের জিনিস নয় বরং স্কিনকেয়ারের  বেসিক জিনিপত্র যেমন ভালো পারফিউম, নাইটক্রিম ইত্যাদি দিতে পারেন। 


POPxo Recommends Plum Restorative Overnight Cream 


 POPxo Recommends POPxo Shop For Clock, Notebook, Table Clock, Doormat


শাশুড়িমাকে কীরকম উপহার দিতে পারেন (Gifts For Mother In Law)


আমাদের ভাগ্য ভালো যে আমরা জন্মের পর একজন মা পাই, আবার বিয়ের পর আরেকজন মা পাই। তিনি হলেন আমাদের শাশুড়ি মা। মাতৃ দিবস তো তার সঙ্গেও উদযাপন করা উচিৎ। আপনি যার সঙ্গে সারাজীবন কাটানোর অঙ্গীকার করেছেন, তাকে যে এতদিন তিনিই আগলে রেখেছিলেন। তাই তার মুখে হাসি ফোটানোর দায়িত্বও আপনার। টুকটাক ঝগড়া মনোমালিন্য তো থাকবেই। ওটুকু মুছে দিয়ে শাশুড়িমায়ের হাতে তুলে দিন এই উপহার।


মজার পোস্টার (Photo Posters)


শাশুড়ি যদি ঘর সাজাতে ভালোবাসেন বা আধুনিক মনস্ক হন তাহলে তার হাতে মজার মজার পোস্টার তুলে দিন, যেগুলো দেওয়ালে টাঙিয়ে রাখা যায়। এখন ল্যামিনেট ও বাঁধানো অবস্থাতেই পোস্টার পাওয়া যায় সুতরাং অসুবিধে নেই। শাশুড়ি বউমার টক ঝাল সম্পর্ক নিয়ে কোনও পোস্টার পেলে সেটা কিনতে দেরি করবেন না।


টেবিল ক্লক (Table Clock)


আপনার মায়ের মতো শাশুড়ি মাকেও সকালবেলা উঠতে হয়। তাই তার জন্য আদর্শ উপহার হল টেবিল ক্লক। মাথার কাছে থাকলে সুবিধেই হবে।


Mothers day gifts POPxo 7


পোষ্য (Pets)


উনি যদি পশুপ্রেমী হন তাহলে ছোট্ট একটা কুকুর/ বিড়ালছানা নিয়ে আসুন। মুখে হাসি আসবেই। দিতে পারেন খাঁচা ভর্তি রঙিন পাখি বা খরগোশও।  


চা/কফি পান করার মাগ (Coffe Mug)


এটা একটা দারুণ উপহার হতে পারে শাশুড়ি মার জন্য। প্রেসটোর মতো দোকানে আপনি শাশুড়ি মায়ের আর আপনার ছবি বা কাস্টমাইজড ভাবে মাগ প্রিন্ট করে নিতে পারেন।


Mothers day gifts POPxo 8


দামী পেন (Expensive Pen)


একটা সুন্দর পেন দিয়ে শাশুড়ি মাকে বোঝান, তার ছোটখাট চাহিদার খবর আপনি রাখেন। দেখবেন উনি খুব খুশি হবেন। পেন বা কলম উপহার দিয়ে তার সামনে সাদা খাতা খুলে এটাও বলতে পারেন, তিনি যেন আপনার বিষয়ে দুচার লাইন এই পেন দিয়ে লিখে দেন।


POPxo Recommends Parker Frontier Matte Black Roller Gel Pen 


প্রেমিক/প্রেমিকার মা কে কীরকম উপহার দিতে পারেন (Gifts For Girlfriend's/Boyfriend's Mom)


কীরকম ভাবছেন, প্রেমিক/ প্রেমিকার মা বলে তিনি বাদ যাবেন এই তালিকা থেকে। হতে পারে উনিই আপনার ভবিষ্যৎ শাশুড়ি। তাঁকে খুশি রাখাটাই তো বুদ্ধিমানের কাজ। তাছাড়া মাকে খুশি করতে পারলে আপনার প্রেমিক/ প্রেমিকাও বুঝতে পারবেন আপনি সবার কত খেয়াল রাখেন। 


কুশন / কুশন কভার (Cushion Covers)


প্রেমিক/ প্রেমিকার বাড়ির ডিভানে হেলান দিয়ে ঘণ্টার পর ঘণ্টা গল্প করেন তো? তাহলে উপহার দিন (Gift Ideas)কুশন বা কুশন কভার সেট। প্রেমিক/প্রেমিকার মা আপনাকে মাথায় করে রাখবে।


Mothers day gifts POPxo 9


দেওয়াল ঘড়ি (Wall Clock)


আপনি প্রেমিক/ প্রেমিকার বাড়িতে গেলে তার মা কি বারবার ঘড়ি দেখেন?মানে আপনি কখন যাবেন সেটাই ভাবেন? ইস! এই সুযোগ ছাড়বেন না। দারুণ দেখতে একটা দেওয়াল ঘড়ি দিয়ে দিন উপহার হিসেবে। একবার সেই ঘড়ির দিকে তাকালে ওখানেই চোখ আটকে থাকবে! 


পাউচ ব্যাগ (Pouch Bag)


উনি যাতে টুকটাক ছোটখাট জিনিস রাখতে পারেন তার জন্য উপহার দিন মিষ্টি দেখতে পাউচ ব্যাগ।


POPxo Recommends POPxo Shop For Pouch, Mug, Cushion Covers 


ফিটনেস কিট (Fitness Kit)


প্রেমিক বা প্রেমিকার মা যদি ফিটনেস ফ্রিক হন তাহলে তাঁকে ফিটনেস সংক্রান্ত জিনিস উপহার দিতে পারেন। যেমন সুন্দর দেখতে ডাম্বেল, জিমে পরে যাওয়ার পোশাক, জিমের জুতো বা ফিটনেস নিয়ে কোনও তারকার যোগব্যায়ামের সিডি। আপনি নিজে যদি কোনও জিমের সদস্য হন তাহলে প্রেমিক বা প্রেমিকার মাকে সেখানে সদস্য করে দিতে পারেন এবং ভর্তির টাকা ও প্রথম মাসের ফিজ আপনিই দিয়ে দিন। 


সংসারের টুকিটাকি (Miscellaneous)


সে আপনার নিজের মা হোক কি প্রেমিক/প্রেমিকার মা, মা মাত্রেই সবচেয়ে বেশি পছন্দ করেন ঘর সংসারের জিনিস। সংসারের কাজে লাগে এরকম ছোটখাট জিনিস যেমন কোস্টার, ডোরম্যাট বা পাপোষ ইত্যাদি দিতে পারেন। 


বেড়ানোর জিনিপত্র (Travel Kit)


প্রেমিক/ প্রেমিকার মা যদি পায়ের তলায় সর্ষে নিয়ে ঘোরেন তাহলে তাঁকে এমন উপহার দিন যা বেড়াতে যাওয়ার সময় কাজে লাগবে। আকর্ষণীয় পাসপোর্ট কভার, লাগেজ ট্যাগ ইত্যাদি দিতে পারেন আবার ভালো ট্র্যাভেল ব্যাগও দিতে পারেন।   


মা কে নিয়ে লাঞ্চ বা ডিনারে কোথায় নিয়ে যেতে পারেন (Lunch or Dinner Plan)


সব সময় যে হাতে করে উপহার তুলে দিতে হবে তার কোনও মানে নেই। সারাদিন মায়ের সঙ্গে কাটানো টা ও একটা উপহার(Gift Ideas)। দুপুরে বা রাতে মাকে নিয়ে বাইরে কোথাও লাঞ্চ বা ডিনার সারুন, মায়ের ভালো লাগবে।


জে ডাব্লিউ ম্যারিয়ট (JW Marriott)


এখানে মা দিবস স্পেশ্যাল ব্রাঞ্চের ব্যবস্থা করা হয়েছে। মা কে নিয়ে যেতেই পারেন। তবে এই ব্রাঞ্চ কিন্তু শুধু একদিনই হবে। সুতরাং মাতৃ দিবসে দেরি না করে তাড়াতাড়ি পৌঁছে যাবেন। 


ঠিকানাঃ ৪ এ, জেবিএস হ্যালডেন এভিনিউ, ট্যাংরা, কলকাতা ১০৫ 


ফোনঃ (০৩৩) ৬৬৩৩০০০০ 


পিটার ক্যাট (Peter Cat.)


রাতের ডিনার সারতে পারতে পার্কস্ট্রিটের পিটার ক্যাটে। এখানকার সিগনেচার ডিশ চেলো কাবাব মায়ের জন্য অর্ডার করতে ভুলবেন না যেন।


Mothers day gifts POPxo 10


ফোন নাম্বারঃ ২২২৯ ৮৮৪১ 


কস্তুরি (Kasturi)


এতদিন মায়ের হাতের রান্না খেয়ে এসেছেন, এবার মাকে নিয়ে চলে জান কস্তুরি। খাঁটি বাংলাদেশি পদের সম্ভার দেখে মা খুশি না হয়ে পারবেন না।  


ফোন নাম্বারঃ ৮৩৩৪৯ ২২২২৭ 


এমন কোনও রেস্তরাঁ যদি থাকে যা আপনার মায়ের খুব ফেভারিট সেখানে মাকে নিয়ে যান। হতে পারে আপনার মা যখন ছোট ছিলেন, তিনি তার বাবা মা অর্থাৎ আপনার দাদু দিদার হাত ধরে সেই রেস্তরাঁয় যেতেন। তিনি কলেজে পড়ার সময় যে রেস্তরাঁয় যেতেন বা আপনার বাবার সঙ্গে যেখানে তিনি প্রথম দেখা করেছিলেন সেখানেও মাকে নিয়ে যেতে পারেন। 


মাকে নিয়ে কোন কোন সিনেমা দেখতে পারেন (Movie Plan)


সারাদিন খাওয়া দাওয়া করলেন, ঘুরলেন বেরালেন, এবার একটা সিনেমাও দেখে নিন। আপনার মায়ের কেমন সিনেমা পছন্দ জানেন নিশ্চয়ই? 


যদি দেখেন সেরকম কোনও ভালো সিনেমা না থাকে তাহলে আগে থেকেই কিছু ভালো ডিভিডি কিনে রাখুন, আর মাদার্স ডে তে (মাতৃ দিবসে) বসে বসে সেই সব সিনেমা উপভোগ করুন মায়ের সঙ্গে।   


ইংরেজি, বাংলা আর হিন্দি মিশিয়ে আমরা সাজেস্ট করছি ১৫টি সিনেমা, যা আপনি মার সঙ্গে বসে উপভোগ করতে পারবেন।


১) রোমান হলিডে


২) রানঅ্যাওয়ে ব্রাইড


৩) প্রিটি উওম্যান


৪) শপ অ্যারাউন্ড দা কর্নার


৫) ক্যাসাব্লাঙ্কা


৬) সপ্তপদী


৭) গল্প হলেও সত্যি


৮) বসন্ত বিলাপ


৯) বেলাশেষে


১০) নায়ক


১২) গোলমাল (পুরনো)


১৩) মৌসম (পুরনো)


১৪) বধাই হো


১৫) হাসিনা মান যায়েগি   


POPxo Rrecommends Amazon For Books and DVD 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

বিনোদন বিভাগে আরও জানতে হলে
Load More Entertainment Stories