আম দিয়ে চটপট কমিয়ে ফেলুন ত্বকের বয়স!

আম দিয়ে চটপট কমিয়ে ফেলুন ত্বকের বয়স!

আম খেতে তো ভালই! বলতে পারেন, এমন কজন মানুষ আছেন, যাঁরা আম ভালবাসেন না? যে ঋতুর ফল সেই ঋতুতে খাওয়ার কিছু হেলথ বেনিফিটস তো আছেই। কিন্তু জানেন কি, আম শুধু শরীরের জন্য নয়, উপকারী ত্বকের জন্যও? বিশেষত, আমের কিছু অ্যান্টি-এজিং গুণের কথা তো আমরা অনেকেই জানি না! আসলে আমে রয়েছে ভিটামিন সি, এ, বি ৬ এবং ফলেট। রয়েছে উপকারী ফ্যাট এবং পটাশিয়ামও, যা ত্বকের জেল্লা বাড়ায়। সঙ্গে বলিরেখা কমিয়ে ত্বকের বয়সও কমায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আবার ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলে। তাই নিমেষে ত্বকের বয়স কমিয়ে যদি রূপের জেল্লা বাড়াতে চান, তা হলে ফলের রাজার হাতেই তুলে দিন ত্বকের যত্নের দায়িত্ব! এখানে আম দিয়ে ঘরোয়া কয়েকটি ফেস প্যাকের কথা বলে দিলাম আমরা। 


আম দিয়ে তৈরি নানা ফেসপ্যাক (Mango Face Packs)


১. আম এবং মুলতানি মাটি


mango-facepack-1
চটজলদি ত্বকের বয়স কমাতে চান? তা হলে ভরসা রাখুন আমের উপরে। একটা আম নিয়ে ভাল করে চটকে, তাতে ২ চামচ দই এবং ৩ চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। তারপর সেই পেস্ট সারা মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ভাল করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দিনদুয়েক এই ফেসপ্যাক মুখে লাগালে ত্বকের ভিতরে জমে থাকা নোংরা এবং অতিরিক্ত তেল ধুয়ে যাবে। সঙ্গে কোলাজেনের (collagen) মাত্রাও বাড়বে, যে কারণে বলিরেখা কমতে সময় লাগবে না।


২. আম এবং ওটস


একটা আম নিয়ে ছোট-ছোট টুকরো করে নিন। তারপর তাতে মেশান ৩ চামচ ওটস গুঁড়ো। সবশেষে দু'চামচ দুধ মিশিয়ে ভাল করে মেখে নিয়ে সেই পেস্ট মুখে লাগিয়ে ফেলুন। মিনিটদুয়েক সার্কুলার মোশনে ধীরে-ধীরে মালিশ করার পরে মিনিটপনেরো অপেক্ষা করুন। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'দিন এভাবে ত্বকের যত্ন নিলে মুখের উপর জমে থাকা মরা কোষের স্তর সরে যাবে। তা ছাড়া আম এবং দুধে উপস্থিত নানা উপকারী উপাদানের কারণে ত্বক ভিতর থেকেও সুন্দর হয়ে উঠবে। ফলে বলিরেখা মিলিয়ে যেতেও সময় লাগবে না।


আরও পড়ুন: ত্বকের জেল্লা ফেরাবে এই পাঁচটি ঘরোয়া ফেস প্যাক


৩. আম এবং গোলাপ জল


mango-facepack-2


যাঁদের ত্বক খুব স্পর্শকাতর, তাঁদের জন্য উপকারী এই ফেসপ্যাকটি। একটা আম ভাল করে চটকে নিন। তারপরে তাতে একে-একে মেশান ২ চামচ মুলতানি মাটি, ২ চামচ দই এবং ২ চামচ গোলাপ জল। এই পেস্টটা মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে নিন। নিয়মিত এই মিশ্রণটি মুখে লাগালে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা যেমন কমবে, তেমনই হারিয়ে যাওয়া আর্দ্রতাও ফিরে আসবে, যে কারণে ত্বকের বয়স কমবে চোখে পড়ার মতো!


popxo recommends: Deve Herbes Pure Rose Water


৪. আম এবং ডিম


দু'চামচ চটকানো আম নিয়ে একটা ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। মেশানো হয়ে গেলে সেই মিশ্রণটি চোখ বাদ দিয়ে মুখের বাকি অংশে ভাল করে লাগিয়ে ফেলুন। এবার ১৫ মিনিটের অপেক্ষা। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারতিনেক এই ফেসপ্যাকটি মুখে লাগালে ত্বক টানটান হয়ে উঠবে। মিলিয়ে যাবে বলিরেখাও। 


 


আরও পড়ুন: ত্বকের যত্নে গ্রিন টি


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!