চুল পড়া বন্ধ করতে এই ১৪টি ঘরে তৈরি হেয়ার মাস্কের কোনও তুলনা নেই (Hair Mask For Hair Fall)

চুল পড়া বন্ধ করতে এই ১৪টি ঘরে তৈরি হেয়ার মাস্কের কোনও তুলনা নেই (Hair Mask For Hair Fall)

যখনই চুল আঁচড়াচ্ছেন তখনই কি চুল উঠছে অথবা চুল পাতলা হতে-হতে আজকাল মাথার তালু দেখা যাচ্ছে? নানা ধরনের তেল বদলেছেন, শ্যাম্পু বদলেছেন, কিন্তু সেরকম একটা তফাত নজরে আসেনি, তাই তো? কীভাবে আসবে বলুন তো? আধপেটা খেলে কি আর স্বাস্থ্য ফেরে! ঠিক সেরকমই চুল যদি যথাযথ পুষ্টি না পায় সেক্ষেত্রে আপনিই বা কীভাবে স্বাস্থ্যোজ্জ্বল ঝলমলে চুলের অধিকারিণী হবেন বলুন! আপনি নিশ্চয়ই ভাবছেন যে, চুলে আপনি নিয়মিত তেল মালিশ করেন, শ্যাম্পুও করেন, তা হলে আর কী বাকি থাকল? আরে চুলে যে সপ্তাহে এক-দু’বার মাস্কও লাগাতে হয়, সেটা জানেন না নাকি!


চুলেরও প্রোটিন প্রয়োজন আর এই প্রোটিন আসে হেয়ার মাস্ক থেকে। কেরাটিন, কোলাজেন, ফ্যাটি অ্যাসিড, পটাশিয়াম ইত্যাদি যদি না পায় তা হলে চুল তো দুর্বল হয়ে পড়বেই আর চুল ঝরাও কেউ আটকাতে পারবে না। একটা জিনিস বোঝা খুব প্রয়োজন, যদি স্ক্যাল্প পরিষ্কার না থাকে এবং কোনও ইনফেকশন থেকে থাকে, তা হলে কিন্তু তা সরাসরি চুলের স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে। এক-একজনের চুল এক-একরকম হয়, তার জন্যও কিন্তু স্ক্যাল্প দায়ী। কারও স্ক্যাল্প শুষ্ক হয়, সেক্ষেত্রে তাঁদের মধ্যে খুশকির সমস্যা দেখা যায়; আবার যাঁদের স্ক্যাল্প তেলতেলে, তাঁদের মধ্যে অনেকসময়েই ফাঙ্গাল ইনফেকশনের সমস্যা দেখা যায়। এক-একরকমের চুলের যত্নে হেয়ার মাস্কও কিন্তু হবে এক-এক রকমের। আবার আলাদা-আলাদা সমস্যার জন্য হেয়ার মাস্ক হবে আলাদা-আলাদা। পার্লারে গিয়ে দামি-দামি ট্রিটমেন্ট করানোর বদলে আপনি খুব সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারেন নানা ধরনের উপকারী হেয়ার মাস্ক (Homemade Hair Mask For Hair Fall)।


চুলের নানা সমস্যার সমাধান করার জন্য হেয়ার মাস্কের হদিশ দেব ঠিকই, তবে তার আগে কয়েকটা বিষয়ে একটু নজর দেওয়া প্রয়োজন। চলুন, আগে সেগুলো কী, তা জেনে নেওয়া যাক।


হেয়ার মাস্ক ব্যবহারের উপকারিতা এবং কোনটা আপনার জন্য সঠিক


চুলের নানা সমস্যার সমাধানে ঘরোয়া পদ্ধতিতে হেয়ার মাস্ক


চুল পড়া বন্ধ করার কিছু অব্যর্থ ঘরোয়া টোটকা


বাজারচলতি সেরা কয়েকটি হেয়ার মাস্ক


চুল পড়া রোধ করার হেয়ার মাস্ক নিয়ে কিছু প্রশ্নোত্তর


 


অতিরিক্ত চুল ঝরার কারণ (Causes of Excessive Hair Fall)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %289%29


একটু আধটু চুল সবারই ঝরে, সেটা খুব স্বাভাবিক, কিন্তু তার বদলে যদি নতুন চুল না গজায় এবং ধীরে-ধীরে স্ক্যাল্প ফাঁকা হতে থাকে, তা হলে সেটা কিন্তু একটা বড় সমস্যা! নানা কারণে চুল ঝরতে পারে। অনেকেই ভাবেন যে নিয়মিত শ্যাম্পু না করলে অথবা চুলে তেল দিয়ে ভাল করে মাসাজ করলে Hair Fall হয়। এই তথ্য খানিকটা ঠিক বটে, তবে আমাদের ইদানীং যা জীবনযাত্রার ধরন, সেটাও কিন্তু অকালে চুল ঝরে যাওয়ার ক্ষেত্রে অনেকাংশেই দায়ী। নিত্য-নতুন হেয়ারস্টাইল, কখনও স্ট্রেটনিং তো কখনও কার্লিং, আবার কখনও বা চুলে রঙ করা, কখনও নানা কেমিক্যাল ট্রিটমেন্ট করা – অত্যাচার কি কম করি আমরা চুলের উপর? আর চুল ঝরতে থাকলে তখনই কান্নাকাটি জুড়ে দিই! এছাড়াও আমাদের ডায়েটের উপরেও কিন্তু চুলের স্বাস্থ্য নির্ভর করে। পর্যাপ্ত পরিমাণে ফল, শাক-সবজি, প্রোটিন এবং জল না খেলে Hair Fall হতে বাধ্য। এছাড়া অনেক ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও কিন্তু চুল ঝরার একটি অন্যতম কারণ। অনেকেই যেমন থাইরয়েডের জন্য ওষুধ খান, আবার অনেকে অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ খান বা গর্ভনিরোধক বড়ি খান – এর ফলেও অনেকসময় ব্যাপক হারে চুল ঝরে যায়।


হেয়ার মাস্ক ব্যবহারের উপকারিতা এবং কীভাবে বুঝবেন কোনটা আপনার জন্য সঠিক (Benefits of Hair Mask)


হেয়ার মাস্ক ব্যাপারটা কিন্তু খুব একটা নতুন নয়। প্রাচীন মিশরে মহিলারা নিজেদের চুলের সৌন্দর্য রক্ষা করার জন্য নানা রূপটান ব্যবহার করতেন। প্রাচীন ভারতেও চুলের জন্য নানা  কথা আমরা শুনেছি। চুলের যত্ন নিতে নারকোল তেল এবং অলিভ অয়েলের ব্যবহার (চুল পড়া বন্ধ করার উপায়) বহুযুগ ধরেই চলে আসছে। কিন্তু ঠিক কি কি উপকারে এই বস্তুটি কাজে আসে সেটা দেখে নিন –


  • চুলের টেক্সচার কোমল এবং ঝলমলে করে তুলতে সাহায্য করে 

  • ড্যামেজ হয়ে যাওয়া চুলের স্বাস্থ্য ফিরিয়ে আনতে সাহায্য করে 

  • প্রতিদিনের ধুলো, ধোঁয়া এবং দূষণ থেকে চুলকে রক্ষা করে 

  • স্ক্যাল্পের কোনও সমস্যা, যেমন ফাঙ্গাল ইনফেকশন অথবা খুশকি ইত্যাদি দূর করতে সাহায্য করে 


সে তো না হয় বুঝলাম। কিন্তু সব ধরনের চুলের জন্য এবং সব ধরনের স্ক্যাল্পের সমস্যার জন্য কি আলাদা আলাদা হেয়ার মাস্ক রয়েছে? নিশ্চয়ই! আলাদা-আলাদা রোগের যেমন আলাদা-আলাদা ওষুধ, তেমনই চুলের বিভিন্ন সমস্যার জন্য প্রয়োজন আলাদা হেয়ার মাস্ক। কিন্তু কোন হেয়ার মাস্ক আপনার চুলের জন্য সঠিক, সেটা কীভাবে বুঝবেন?


hair mask


১| যদি আপনার চুলে রঙ করা থাকে (Hair Mask for Colored Hair)


চুলে রঙ করা থাকলে রঙের এবং চুলের জেল্লা ঠিক রাখতে যেটা দরকার তা হল, চুলের আর্দ্রতা বজায় রাখা। তা না হলে দু’দিনেই চুলের জেল্লা হারিয়ে যাবে এবং রঙ করানো চুল দেখতে খুব খারাপ লাগবে; চুলের স্বাস্থ্যহানিও যে হবে সেটা বলাই বাহুল্য। সেক্ষেত্রে আপনাকে এমন হেয়ার মাস্ক ব্যাবহার করতে হবে, যা আপনার চুল ময়শ্চারাইজ করে তার জেল্লা ধরে রাখবে।


২| যদি আপনার চুল শুষ্ক হয় (Hair Mask for Dry Hair)


শুষ্ক চুলের জন্যও ওই একইরকম হেয়ার মাস্ক ব্যবহার করতে হবে। কেরাটিন সমৃদ্ধ কোনও হেয়ার মাস্ক যদি আপনি ব্যবহার করেন, তা হলে চুলের আর্দ্রতা বজায় থাকবে এবং শুষ্ক চুলের সমস্যা দূর হবে (চুল পড়া রোধ করার উপায়)।


৩| কোঁকড়ানো চুল হলে (Hair Mask for Curly Hair)


অ্যাভোকাডো এবং নারকোল তেলের হেয়ার মাস্ক কোঁকড়ানো চুলের জন্য ভাল। যেহেতু কোঁকড়ানো চুল সামলানো বেশ ঝক্কির ব্যাপার, সেক্ষেত্রে এই ধরনের হেয়ার মাস্ক ব্যবহার করলে কোঁকড়ানো চুল ম্যানেজ করতে সুবিধে হয়।


৪| তেলতেলে চুল হলে (Hair Mask for Oily Hair)


ক্লে-বেসড যে-কোনও হেয়ার মাস্ক অয়েলি বা তেলতেলে চুলের জন্য ভাল।


আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে তেলতেলে স্ক্যাল্পের সমস্যা দূর


চুলের নানা সমস্যার সমাধানে ঘরোয়া পদ্ধতিতে কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন (Homemade Hair Mask)


অনেকেই ঠিক বুঝে উঠতে পারেন না যে, বাজারচলতি কোন প্রোডাক্ট তাঁদের চুলের জন্য ভাল! তাই মনে হয় ঘরোয়া পদ্ধতিতে হেয়ার মাস্ক তৈরি করে নেওয়াটা ভাল। নানা চুলের সমস্যার জন্য রইল আলাদা-আলাদা বেশ কয়েকটি হেয়ার মাস্কের (চুল পড়া বন্ধের উপায়) হদিশ, যা আপনি খুব সহজে বাড়িতে তৈরি করে নিতে পারেন।


১| চুল ঘন করার জন্য ঘরোয়া পদ্ধতিতে কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন (Homemade Hair Mask for Thicker & Longer Hair)


কলার হেয়ার মাস্ক (Banana Hair Mask)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %288%29


দুটো পাকা কলা ছোট-ছোট টুকরো করে ভাল করে চটকে নিন। এবারে তার মধ্যে এক টেবিল চামচ নারকোল তেল এবং খুব সামান্য মধু মিশিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে (যদি না শুকোয়, তা হলে আরও কিছুক্ষণ রাখতে হবে) ভাল করে উষ্ণ জল দিয়ে চুল ধুয়ে নিন। মাসে একবার এই হেয়ার মাস্ক ব্যবহার করুন, নিজেই ফল দেখতে পাবেন!


দইয়ের হেয়ার মাস্ক (Yogurt Hair Mask)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %283%29


এক টেবিল চামচ টক দই, এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনিগার এবং ৩-৪ ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে ভাল করে স্ক্যাল্পে এবং চুলে লাগিয়ে নিন। ৪৫ মিনিট রেখে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। ১০ দিনে একবার করে কয়েকমাস এই মাস্ক (Hair Mask for Damaged Hair) ব্যবহার করতে হবে মনের মতো ফল পেতে।


গ্রিন টি হেয়ার মাস্ক (Green Tea Hair Mask)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %282%29


একটা ডিমের কুসুম নিয়ে ফেটাতে থাকুন যতক্ষণ না বেশ ফেনা হচ্ছে। এবারে তাতে দুই টেবিল চামচ গ্রিন টি-র লিকার (শুকনো গ্রিন টি নয় কিন্তু) মিশিয়ে চুলে লাগান। আধঘণ্টা রেখে ঠান্ডা জলে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। মাসে দু’বার করতে হবে।


২| চুল পড়ার সমস্যা দূর করার জন্য ঘরোয়া পদ্ধতিতে কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন (Homemade Hair Mask To Reduce Hair Fall)


মধুর হেয়ার মাস্ক (Honey Hair Mask)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %284%29


একটা ডিমের কুসুম, এক চা চামচ ক্যাস্টর অয়েল এবং দুই টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভাল করে লাগিয়ে নিতে হবে। এরপ কিন্তু চুলের আগাতেও লাগাতে হবে। এক ঘণ্টা এই হেয়ার মাস্ক রেখে উষ্ণ জলে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই মাস্কটি ব্যবহার করতে পারেন।


প্রোটিন প্যাকড হেয়ার মাস্ক (Protein Hair Mask)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %287%29


মাঝারি আকারের একটা অ্যাভোকাডোর অর্ধেকটা নিয়ে তার সঙ্গে একটা ডিম, এক টেবিল চামচ নারকোল তেল  এবং আধ চা চামচ মধু মিশিয়ে ভাল করে স্ক্যাল্পে আর চুলে লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার করে এই মাস্কটি (Hair Mask for Hair Growth) ব্যবহার করতে পারেন।


৩| খুশকি দূর করতে ঘরোয়া পদ্ধতিতে কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন (DIY Hair Mask for Dandruff)


নারকেল তেল (Coconut Oil)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %281%29


একটা ছোট স্টিলের বাটিতে দুই টেবিল চামচ নারকেল তেল এবং এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে একটু গরম করে নিন। উষ্ণ অবস্থাতেই ওই মাস্ক ভাল করে চুলে মালিশ করে ৩০-৪০ মিনিট রেখে ঊষ্ণ জলে চুল ধুয়ে নিন। মাসে দু’বার করলেই যথেষ্ট।


ক্যাস্টর অয়েল (Castor Oil)


৩ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল এবং এক টেবিল চামচ ব্র্যান্ডি মিশিয়ে চুলে গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। আধঘণ্টা রেখে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না কিন্তু। মাসে তিন বার করুন।


৪| ঝলমলে চুলের জন্য ঘরোয়া পদ্ধতিতে কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন (Homemade Hair Mask for Shiny Hair)


স্ট্রবেরি হেয়ার মাস্ক (Strawberry Hair Mask)


homemade-hair-mask-for-hair-fall-in-bengali %285%29


৫-৬টা তাজা স্ট্রবেরি ব্লেন্ডারে ব্লেন্ড করে তাতে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে ভাল করে স্ক্যাল্পে এবং চুলে মেখে নিন। এক ঘণ্টা পর কনকনে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। মাসে দু’বার করে করলেই ফল দেখতে পাবেন।


লেবু ও সর্ষের তেলের হেয়ার মাস্ক (Mustard Oil & Lemon Hair Mask)


একটা মাঝারি আকারের লেবুর রস বার করে তাতে ২ চা চামচ সর্ষের তেল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবারে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে মালিশ করে অন্তত আধঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার করুন, চুলের জেল্লা তো বাড়বেই, সঙ্গে স্ক্যাল্পের কোনও সমস্যা থাকলে তা-ও দূর হবে।


চুল পড়া বন্ধ করার কিছু অব্যর্থ ঘরোয়া টোটকা (Home Remedies To Stop Hair Fall)


চুল পড়া বন্ধ করতে কিছু অব্যর্থ ঘরোয়া টোটকার (Hair Fall Treatment at Home) সন্ধান রইল এখানে! 


  • ডায়েটের দিকে নজর দিন। কী খাচ্ছেন, সেটা জানা খুব দরকার। শুধুমাত্র নিজের টেস্টবাডকে সন্তুষ্ট করতে গিয়ে যদি শরীরের ক্ষতি করেন, সেটা কিন্তু ঠিক নয়। রোজকার খাবারে প্রচুর পরিমাণে সবুজ তরকারি, শাক, ফল, আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার যোগ করুন। 

  • চুলে যখন তেল লাগাবেন, ঘষে-ঘষে না লাগিয়ে বরং আঙুলের ডগা দিয়ে আলতো করে মালিশ করুন স্ক্যাল্পে। চুলের গোড়ায় বেশি ঘষলে চুলের গোড়া আলগা হয়ে যায় এবং চুল ঝরার মাত্রা অনেক বেড়ে যায়। 

  • এক কাপ জলে এক কাপ মেথি দানা সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন মেথি দানা এবং জলের একটা পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে নিন। মিনিট ৪০ রেখে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার করে মাসখানেক লাগিয়ে দেখুন, তফাতটা বুঝতে পারবেন। 

  • অ্যালোভেরা জুস, নারকেলের দুধ, নিজের ডায়েটে যোগ করুন। এমনকী, আপনার যদি মাঝে-মাঝেই স্ক্যাল্পে চুলকোয়, তা হলে অ্যালোভেরা জেল এবং নারকেলের দুধ মিশিয়ে মাস্ক (Homemade Hair Mask) হিসেবে স্ক্যাল্পে লাগাতেও পারেন। 


বাজারচলতি সেরা কয়েকটি হেয়ার মাস্ক (Best Hair Mask Products You Can Buy)


১| পাম'স কোকোনাট অয়েল ফর্মুলা ডিপ কন্ডিশনিং প্রোটিন প্যাক (Palmer's Coconut Oil Formula Deep Conditioning Protein Pack)


hair-mask product 01


দাম: ১,২০০ টাকা (২.১ আউন্স)


কেনার জন্য এখানে ক্লিক করুন  


২| মামা আর্থ অ্যারগান হেয়ার মাস্ক (Mamaearth Argan Hair Mask)


hair-mask product 02


দাম: ৫০৯ টাকা (২০০ মিলি)


কেনার জন্য এখানে ক্লিক করুন


৩| ফরেস্ট এসেনশিয়াল জপপট্টি অ্যান্ড ব্রাহ্মী ইনটেনসিভ হেয়ার রিপেয়ার মাস্ক (Forest Essentials Japapatti & Brahmi Intensive Hair Repair Masque)


hair-mask product 03


দাম: ১,৪২৫ টাকা (২০০ গ্রাম)


কেনার জন্য এখানে ক্লিক করুন


৪| সেন্ট বোটানিকা মরোক্কান অ্যারগান হেয়ার মাস্ক (St.Botanica Moroccan Argan Hair Mask)


hair-mask product 04


দাম: ৭৯৯ টাকা (৩০০ মিলি)


কেনার জন্য এখানে ক্লিক করুন


৫| দ্য বডি শপ বানানা ট্রুলি নারিশিং হেয়ার মাস্ক (The Body Shop Banana Truly Nourishing Hair Mask)


hair-mask product 05


দাম: ১,৫০০ টাকা (২৪০ মিলি)


কেনার জন্য এখানে ক্লিক করুন


চুল পড়া রোধ করতে যে সব হেয়ার মাস্ক ব্যবহার করা হয় তা সংক্রান্ত কিছু প্রশ্নোত্তর (FAQs)


১| প্রশ্ন: হেয়ার মাস্ক শুকনো চুলে লাগাতে হয় নাকি ভিজে চুলে?


উত্তর: যদি আপনি অয়েল-বেসড হেয়ার মাস্ক ব্যবহার করেন, তা হলে অবশ্যই শুকনো চুলে লাগাবেন, আর যদি জল-বেসড হেয়ার মাস্ক ব্যবহার করেন, তা হলে ভিজে চুলে। 


২| প্রশ্ন: যদি আমি শোওয়ার আগে হেয়ার মাস্ক লাগিয়ে শুই, আর সারা রাত রেখে দিই, তা হলে কি ক্ষতি হবে?


উত্তর: কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা তো নেই, তবে কোন হেয়ার মাস্ক ব্যবহার করছেন এবং কীসের জন্য ব্যবহার করছেন, সেটা দেখার বিষয়। যদি আপনি লেবু বা অ্যাপেল সাইডার ভিনিগারযুক্ত হেয়ার মাস্ক ব্যবহার করেন তা হলে কিন্তু ভুলেও নির্ধারিত সময়ের বেশি রাখবেন না। 


৩| প্রশ্ন: হেয়ার মাস্ক লাগিয়ে চুল ধোওয়ার পর কি কন্ডিশনার লাগানো জরুরি?


উত্তর: হেয়ার মাস্ক আপনার চুলে কন্ডিশনারের কাজও করে, অর্থাৎ চুল কোমল ও সাস্থ্যোজ্জ্বল করে তুলতে সাহায্য করে। 


৪| প্রশ্ন: চুলে কি প্রতিদিন হেয়ার মাস্ক ব্যবহার করা যায়? 


উত্তর: হ্যাঁ, তবে প্রতিদিন ব্যবহার করার প্রয়োজন নেই। 


৫| প্রশ্ন: চুল লম্বা করতে কি হেয়ার মাস্ক সাহায্য করে?


উত্তর: সরাসরি নয়। তবে যেহেতু হেয়ার মাস্ক চুলে পুষ্টি জোগায়, কাজেই চুল ভাঙে কম, ফলে চুল তাড়াতাড়ি লম্বা হয়।  


ছবি সৌজন্য: অ্যামাজন ও ইনস্টাগ্রাম


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু