পাকা চুলের সমস্যা দূর করুন এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে

পাকা চুলের সমস্যা দূর করুন এই ঘরোয়া টোটকাগুলির সাহায্যে

অস্বীকার করে লাভ নেই, পাকা চুলের সমস্যা আমাদের অনেককেই আজকাল অল্পবিস্তর জ্বালায়! তা সে আপনি এটা আমার বংশানুক্রমিক ব্যাপার, উফ যা ধকল যাচ্ছে আজকাল, ওই যে ওই শ্যাম্পুটা ব্যাবহার করেছিলাম, তারপর থেকেই তো...ইত্যাদি যে-কোনও অজুহাতই দিন না কেন! আয়ানার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ানোর সময় যেই না এক-দুটো রুপোলি ঝিলিক দেখা গেল, অমনই আমাদের বুকের ধুকপুকুনি যায় বেড়ে! ব্যস, প্রথমে বাজারচলতি কিছু প্রোডাক্ট ব্যবহার, ঘরোয়া হেনার উপর ভরসা, তারপর সালোঁতে গিয়ে হেয়ার স্টাইলিস্টের পাদপদ্মে নিজেকে সমর্পণ! কিন্তু আমরা যদি বলি, এসবের কিছুই প্রয়োজন নেই? দেখুন, পাকা চুল হল পার্ট অফ লাইফ। ইন্দিরা গাঁধী কী গ্রেসফুলি পাকা চুল ক্যারি করতেন বলুন তো? কিংবা অভিনেত্রী নাফিসা আলি? একমাথা পাকা চুল (Grey Hair) নিয়েও কী অসম্ভব গর্জাস! আপনি বলবেন, এঁরা সেলেব্রিটি, এঁদের মন্দটাও লোকে ভাল বলেই দেখে! আমরা চুনোপুঁটি মানুষ, আমাদের মাথায় পাকা চুল দেখলে বয়ফ্রেন্ড-স্বামী ভিরমি খাবে!


তা বটে! আসলে পাকা চুল মানেই বয়স হয়ে গিয়েছে, এই ধারণাটা আমাদের মনে বদ্ধমূল হয়ে গিয়েছে এখন। তাই তো যেন-তেন-প্রকারেণ তার হাত থেকে আমরা বাঁচতে চাই। বাঁচুন, কিন্তু স্বাভাবিকভাবে। এমন কিছু ঘরোয়া টোটকা আমরা এখানে বলে দিচ্ছি, যেগুলো পাকা চুলের সমস্যা অনেকটাই দূর করবে। 


চুল কেন পাকে?


না, শুধু বয়স হলেই চুল পাকে এমনটা মোটেও সত্যি নয়। চুল পাকার আরও উনকোটি ছাপ্পান্নটা কারণ থাকতে পারে। বংশানুক্রমিকভাবেই অনেকের অকালপক্কতার ধাত থাকে। ভুলভাল খাওয়াদাওয়া, স্ট্রেসবহুল জীবনযাত্রা, ধূমপান, সান ড্যামেজ ইত্যাদি নানা কারণে চুল অকালে পাকতে শুরু করতে পারে। কেরাটিন এবং মেলানিন, এই দু'টি উপাদানের ওঠাপড়াই আসলে চুলের স্বাভাবিক কালো রংয়ের সাদা হওয়ার কারণ। কোনওভাবে কেরাটিন-মেলানিনের ব্যালান্সের তারতম্য হলেই চুল পাকতে শুরু করবে। এখানে বলা ঘরোয়া টোটকাগুলি এই ব্যালান্স বজার রাখার চেষ্টা করে। 


আরো পড়ুনঃ রূপচর্চা হোক বা স্বাস্থ্য আদার উপকারিতা অনেক


অকালপক্কতা রোধে ঘরে তৈরি তেল (Homemade hair oil)


১. কারিপাতা-নারকেল তেল


Homemade hair oil for grey hair1


কী লাগবে: ১/৪ কাপ কারিপাতা, এক কাপ নারকেল তেল, ১/৪ কাপ শুকনো আমলকী বা ২ চা চামচ আমলকী গুঁড়ো


কীভাবে তৈরি করবেন: একটি প্যানে নারকেল তেল, কারিপাতা ও শুকনো আমলকী নিয়ে মিনিটপনেরো ঢিমে আঁচে গরম করুন। তারপর ফ্যানের তলায় রেখে ঠান্ডা করে নিন। তারপর তেলটা ছেঁকে একটি শিশিতে ঢেলে রাখুন। সপ্তাহে দু দিন রাতে শুতে যাওয়ার আগে এই তেল দিয়ে আলতো হাতে স্ক্যাল্প মালিশ করুন। পরের দিন সকালে অতি অবশ্যই চুল ধুয়ে নেবেন। 


কীভাবে কাজ করে: কারিপাতা চুল আরও ঘন ও কালো করে, অকালপক্কতা রোধ করে। এছাড়া খুশকির হাত থেকে বাঁচায় ও স্ক্যাল্পে কোনও সংক্রমণ হয়ে থাকলে তা-ও নির্মূল করে।


ঘরে তৈরি করতে না চাইলে এখান থেকে কিনুন 


২. জবাফুল-ব্রাহ্মীপাতার তেল


Homemade hair oil for grey hair2



কী লাগবে: ১/২ কাপ আমলকী গুঁড়ো, তিন-চারটে জবাফুল, ১/৪ কাপ ব্রাহ্মীপাতা, ১/২ কাপ আমন্ড অয়েল, ১/৪ কাপ সরষের তেল


কীভাবে তৈরি করবেন: একটি প্যানে সব উপকরণগুলি নিয়ে মিনিটপনেরো ঢিমে আঁচে গরম করুন। তারপর ফ্যানের তলায় রেখে ঠান্ডা করে নিন। এরপর ফুলপাতাগুলি ভাল করে তেলের মধ্যে চটকে, তেলটা ছেঁকে একটি শিশিতে ঢেলে রাখুন। সপ্তাহে দু দিন রাতে শুতে যাওয়ার আগে এই তেল দিয়ে আলতো হাতে স্ক্যাল্প মালিশ করুন। পরের দিন সকালে অতি অবশ্যই চুল ধুয়ে নেবেন।  


কীভাবে কাজ করে: এই তেল চুলের গোড়া শক্ত করে। জবাফুল চুল কালো করে ও নতুন চুল গজাতে সাহায্য করে। আমন্ড অয়েলে আছে ভিটামিন ই, যা স্ক্যাল্পকে পুষ্টি যোগায় এবং চুল লম্বা করতে এই তেল ভীষণ কার্যকর। আর ব্রাহ্মী চুলের মেলানিনের মাত্রা বাড়ায় ও চুলের স্বাভাবিক রং বজায় রাখতে সাহায্য করে।


ঘরে তৈরি করতে না চাইলে এখান থেকে কিনুন


৩. তিল-গাজরের তেল


Homemade hair oil for grey hair3


কী লাগবে: ১০০ মিলি তিলের তেল, ১০০ মিলি ঘরে তৈরি গাজরের রস, ৫০ গ্রাম মেথি গুঁড়ো 


কীভাবে তৈরি করবেন: একটি বোতলে সব উপকরণগুলি মিশিয়ে বোতলটি অন্তত ২১ দিন রোদে রাখুন নিয়মিত। তারপর এই তেলটি ব্যবহার করতে পারবেন। একদিন অন্তত এর থেকে ২-৩ চামচ তেল নিয়ে ভাল করে মাথায় মালিশ করুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নেবেন। এই তেলটি কয়েক বোতল একবারে তৈরি করে রাখবেন, যাতে ফুরিয়ে গেলে সমস্যা না হয়। ভাল ফল পেতে একটানা অন্তত মাসতিনেক ব্যবহার করতে হবে।


কীভাবে কাজ করে: অকালপক্কতা রোধ করতে তিল ও গাজরের জুড়ি মেলা ভার। আর মেথি চুলের জন্য উপকারী কারণ এটি চুলের গোড়া শক্ত করে ও ঘনত্ব বাড়ায়।


ঘরে তৈরি করতে না চাইলে এখান থেকে কিনুন


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


সুন্দর চুলের যত্নে ব্যবহার করুন ক্যাস্টর ওয়েল বা রেড়ির তেল


অলিভ অয়েলের নানা উপকারিতা


বাড়িতে ওয়াক্সিং করার পদ্ধতি


ট্যানিং দূর করতে আমন্ড অয়েলের ব্যবহার


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!