বিয়ের জন্য 'পারফেক্ট' ভেন্যু ঠিক করবেন কীভাবে? in bengali | POPxo

বিয়ের জন্য 'পারফেক্ট' Venue ঠিক করবেন কীভাবে?

বিয়ের জন্য 'পারফেক্ট' Venue ঠিক করবেন কীভাবে?

বিয়ের (wedding) তোড়জোড় কিন্তু চাট্টিখানি কথা নয়। বর-কনের বিয়ের কেনাকাটা থেকে শুরু করে অতিথিদেরকে কী খাওয়ানো হবে – সবকিছুই ভাবতে হয় এবং তার জোগাড়যন্ত্রও করতে হয়। আর এই প্রতিটি বিষয় যাতে ঠিকঠাকভাবে হয় সেদিকে নজর রাখাটাও কিন্তু বেশ একটা ঝক্কির ব্যাপার। মাঝখান থেকে যে ব্যাপারটা সবচেয়ে বেশি ভোগায় সেটা হল বিয়ের ভেনু (venue) ঠিক করা। আগেকার দিনে তো সবার বাড়িতেই বেশ অনেকখানি জায়গা থাকত ফলে সেখানেই ম্যারাপ বেঁধে, প্যান্ডেল করে বিয়ে থেকে শুরু করে অতিথি অভ্যাগতদের বসার জায়গা, খাওয়ার জায়গা – সবই হয়ে যেত। কিন্তু দিনে দিনে যৌথ পরিবার থেকে ‘নিউক্লিয়ার ফ্যামিলি’ হতে হতে আজকাল বাড়ির মাপও ছোট হয়ে গেছে এবং জায়গা সঙ্কুলান ঠিকভাবে হয়না বললেই চলে। তা সেখানে আবার বাড়িতে বিয়ের ব্যবস্থা করাটা বাতুলতা ছাড়া আর কিছুই না! কাজেই এখন চারদিকে বিয়ের হলের ছড়াছড়ি। কিন্তু সেই হল বা ভেনু ঠিক করাটাও কিন্তু খুব একটা সহজ কাজ নয়। কী-কী বিষয় মাথায় রেখে বিয়ের (wedding) জন্য ‘পারফেক্ট’ ভেনু (venue) বাছবেন সেটা নিয়েই আজ কথা বলব –


বিয়ের আগে হবু কনের Emotions এই ২৪ টা GIF-এ


১। অতিথিদের সংখ্যা কত সেটা মাথায় রাখুন



via GIPHY


ধরুন একটা বিয়ের ভেনু আপনার এবং বাড়ির সকলের খুব পছন্দ হল, কিন্তু শুধু পছন্দ হলেই তো হবে না, দেখতে হবে যাতে আপনাদের নিমন্ত্রিত সব অতিথিদের সেই ভেনুতে স্থান-সঙ্কুলান হয়। এমন যেন না হয় যে নিমন্ত্রিত অতিথিরা একে অপরের গায়ে গিয়ে ধাক্কা মারেন! আপনাদের বিয়েতে অতিথিদের সংখ্যা বেশি হলে বড় বিয়েবাড়ি ভাড়া করাই ভাল।


২। অতিরিক্ত ঘর কি ভেনুতে থাকবে?


যে বিয়েবাড়িটি ভাড়া করছেন, সেখানে বর-কনে এবং অতিথিদের বসার ঘর বাদে আরও কতগুলো অতিরিক্ত ঘর আছে সেটা দেখে নেবেন। যদি কেউ বিশ্রাম নিতে চান, অথবা কোনও অতিথির সঙ্গে যদি ছোট বাচ্চা থাকে তা হলে সে যাতে ঘুমোতে পারে সেজন্য খেয়াল রাখবেন যে অন্তত দু’টি অতিরিক্ত ঘর যেন থাকে।


৩। কেটারিং-এর ব্যবস্থা কে করবে?



via GIPHY


বিয়েবাড়ি কর্তৃপক্ষই কি কেটারিং-এর ব্যবস্থা করবে নাকি আপনাদেরকে ব্যবস্থা করে নিতে হবে সে ব্যাপারে আগে থেকেই খোলাখুলিভাবে কথা বলে নেবেন। অনেক ভেনু আছে যারা কেটারিং ছাড়া বিয়ের জন্য বাড়ি ভাড়া দেন না। আবার বিয়েবাড়ি কর্তৃপক্ষই যদি কেটারিং-এর ব্যবস্থা করেন তা হলে সকালের জলখাবার থেকেই সেটা শুরু হবে নাকি শুধু সন্ধের সময় থেকে শুরু হবে সেটাও জেনে নেবেন।


বিয়ের জন্য এই ৫ রকমের লঞ্জারি কিন্তু চাইই চাই


৪। ওয়াশরুমের কি ব্যবস্থা?


বিয়েবাড়িতে কটা ওয়াশরুম আছে সেটা জেনে নেবেন। এমন যেন না হয় যে অতিথিদের ওয়াশরুমের লাইনেই দাঁড়িয়ে থাকতে হল!


৫। অগ্রিম টাকাপয়সা কিছু দিতে হবে নাকি?



via GIPHY


যখন আপনি ভেনু ভাড়া করতে যাবেন, তখন কিছু অগ্রিম দিয়ে আসতে হবে কিনা, দিলেও কতটা, ইত্যাদি প্রশ্নগুলো করবেন। একটা কথা মনে রাখবেন, কলকাতা সহ ভারতের যে-কোনও প্রান্তে বিয়েবাড়ি ভাড়ার অগ্রিম টাকা কোনও পরিস্থিতিতেই ফেরতযোগ্য নয়। 


এই ভুলগুলি আপনার Bridal Makeup নষ্ট করার জন্য যথেষ্ট!


এছাড়াও আরও যে বিষয়গুলো মাথায় রাখবেন -


  • লোকেশন কোথায়? অর্থাৎ যে জায়গায় বিয়েবাড়ি ভাড়া করছেন সেটি আপনার বাড়ি থেকে কতো দূরে, বিয়েবাড়িতে পৌঁছনর জন্য কীরকম পাবলিক ট্রান্সপোর্টের ব্যবস্থা আছে ইত্যাদি।

  • অন্য কোনও বিয়ে বা অনুষ্ঠানও কি আছে সেদিন ওই ভেনুতে?

  • কীরকম ডেকোরেশন করা যাবে?

  • যাঁদের থেকে বিয়েবাড়ি ভাড়া নিচ্ছেন, তাঁরাই ডেকরেশনের ব্যবস্থা করবেন নাকি আপনাকে আলাদা করে ব্যবস্থা করতে হবে?

  • পারকিং-এর কি ব্যবস্থা

  • বিয়ের মণ্ডপ তৈরি করতে কতক্ষণ সময় লাগবে



via GIPHY


এই সব বিষয়গুলো মাথায় রেখে তারপরেই বিয়ের ভেনু ঠিক করুন!


গ্রাফিক্স সৌজন্যে - giphy 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!



আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!