পুরনো গয়না মিক্স অ্যান্ড ম্যাচ: ব্যস, তৈরি লেয়ারড জুয়েলারি!

পুরনো গয়না মিক্স অ্যান্ড ম্যাচ: ব্যস, তৈরি লেয়ারড জুয়েলারি!

লেয়ারড জুয়েলারি (layered jewellery), ইদানীং এই ব্যাপারটা বেশ ফ্যাশনে ইন! নানা বুটিকে তো বটেই, অনেক অনলাইন শপিং সাইটেও লেয়ারড জুয়েলারি পাওয়া যায় আজকাল। আর শুধুমাত্র যে নেকলেস পরলেই সেটা লেয়ার করে পরা যায় তা কিন্তু নয়, আপনি ব্রেসলেটও পরতে পারেন এভাবে। এথনিক পোশাক হোক অথবা পশ্চিমি পোশাক, লেয়ারড জুয়েলারি সব কিছুর সঙ্গেই মানানসই। তবে আপনি যদি নিজের ইচ্ছেমতো এই গয়না পরতে চান, সেটাও করতে পারেন। দরকার শুধু একটু নিজের সৃজনশীলতাকে কাজে লাগানোর (how to layer your jewellery)...


১। নেকলেসের ক্ষেত্রে একই ধাতু ব্যবহার করতে পারেন


Capture


বুটিকের অথবা অনলাইনের কোনও লেয়ারড জুয়েলারিই যদি আপনার পছন্দ না হয়, তা হলে নিজের পুরনো যা নেকলেস () আছে, গয়নার বাক্স উপুড় করে সেগুলো বের করে নিন। এবার একই ধাতুর () কয়েকটি নেকলেস বেছে নিন। খুব বেশি হলে দুটো বা তিনটে, আর সরু চেন হলে ভাল হয়। ধরুন, আপনি দুটো রুপোলি চেন বের করে নিলেন। দুটো চেনের মধ্যে আলাদা-আলাদা দুটো পেনডেন্ট ঝুলিয়ে পরে নিতে পারেন। যে কোনও ক্যাজুয়াল লুকের সঙ্গে ভালই মানাবে।


ইচ্ছে হলে রেডিমেড জুয়েলারি এখান থেকে কিনতে পারেন, দাম পড়বে ৮৬০ টাকা, তবে ছাড়ের পর ৩৩৯ টাকায় পাবেন। 


২। দু’-তিন রকম লেংথের জুয়েলারি


how-to-layer-your-jewellery-like-a-pro 2


যদি একই ধাতুর নেকলেস না থাকে, তা হলে কোনও সমস্যা নেই। এক কাজ করুন, দু’-তিন রকমের হালকা নেকলেস বেছে নিন। তবে খেয়াল রাখবেন যেন নেকলেসগুলো একেকটা একেক লেংথের হয়। প্রথমে সবচেয়ে ছোট লেংথের নেকলেসটি পরে নিন। এর পর তার উপরে বাকিগুলো লেংথ অনুযায়ী পরুন। পশ্চিমি পোশাকের সঙ্গে, বিশেষ করে ভি-নেক টপের সঙ্গে দারুণ মানানসই হবে।


গোল, চৌকো নাকি ভি, কোন নেকলাইনের (neckline) সঙ্গে কেমন নেকপিস (neckpiece) পরবেন


৩। হালকা আর ভারী গয়না মিশিয়ে পরুন


how-to-layer-your-jewellery-like-a-pro 1


যদি আপনার ভারী গয়না পরতে ভাল লাগে, তা হলে এক কাজ করুন, একটা ভারী আর একটা তুলনামূলক কম ভারী নেকলেস বেছে নিন। ভারী নেকলেসটি গলা থেকে সামান্য ঝুলিয়ে পরুন আর ঠিক তার উপরে পরুন তুলনামূলক কম ভারী নেকলেসটি। দেখে মনে হবে, যেন একটিই গয়না। একরঙা হ্যান্ডলুম বা খাদির শাড়ির সঙ্গে খুব ভাল মানাবে। সঙ্গে যেন থাকে মানানসই মেকআপ! আবার যদি শাড়িতে স্বচ্ছন্দ না হন, সেক্ষেত্রে ডিপ নেক গাউনের সঙ্গে পরতে পারেন এই লেয়ারড জুয়েলারি। চুলে একটা টপ নট বেঁধে নিন, একটা ক্লাসিক লুক আসবে।


৪। র‍্যাপিং ব্রেসলেট কিন্তু ভাল অপশন


2


র‍্যাপিং ব্রেসলেট কিন্তু বেশ ফ্যাশনেবল দেখতে লাগে। অনলাইন শপিং সাইটে অনায়াসে পেয়ে যাবেন। তবে আপনি বাড়িতেও খুব সহজে র‍্যাপিং ব্রেসলেট তৈরি করে নিতে পারেন। যে ব্রেসলেটগুলো বেশ অনেকদিন পরেননি, সেগুলোকে ধুলো না খাইয়ে বরং মিক্স অ্যান্ড ম্যাচ করে পরে নিন। নানা মেটেরিয়ালের ব্রেসলেট হলেও ক্ষতি নেই। শুধু খেয়াল রাখবেন এমন যেন না হয় যে, কাঠের ব্রেসলেট আর স্টোন বসানো ব্রেসলেট একসঙ্গে পরে নিলেন! ইচ্ছে করলে নানা ধরনের পাথরের ব্রেসলেটও লেয়ারড জুয়েলারি হিসেবে একসঙ্গে পরতে পারেন। 


ইচ্ছে হলে রেডিমেড লেয়ারড ব্রেসলেট এখান থেকে কিনতে পারেন, দাম পড়বে ৮৪৯ টাকা। 


ছবি সৌজন্য: অ্যামাজন ডট ইন এবং ইউটিউব


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলায়!