সরু কিংবা মোটা, কাঠের কিংবা প্লাস্টিকের, চিরুনি কিনুন ভেবে-চিন্তে, চুলের ধরন অনুযায়ী

 সরু কিংবা মোটা, কাঠের কিংবা প্লাস্টিকের, চিরুনি কিনুন ভেবে-চিন্তে, চুলের ধরন অনুযায়ী

চুলের জেল্লা বাড়াতে কখনও হেয়ার সিরাম, তো কখনও ঘরে তৈরি হেয়ার মাস্ক, কোনও কিছুই তো বাদ দেন না! কিন্তু গড়াতেই যে রয়েছে গন্ডগোল। তাই তো এত টাকা খরচ করেও চুলের বেহাল অবস্থা আর ফেরে না। কিন্তু কোথায় ভুলটা হচ্ছে জানেন কি?


চুলের যত্নে নানা নামী-দামি নানা প্রসাধনীর ব্যবহার বেড়েছে। কিন্তু চুল আঁচড়ানোর সময়, চুলের ধরন অনুযায়ী কোন ধরনের চিরুনি বা হেয়ার ব্রাশ ব্যবহার করা উচিত, তার খোঁজ অনেকেই রাখেন না। ফলে অবুঝের মতো যে-কোনও একটা চিরুনি কিনে এনে তা দিয়েই শুরু করে দেন টানা-হেঁচড়া! তাতে চুলের তো ক্ষতি হয়ই, সঙ্গে চুল পড়ার হারও বেড়ে যায়। ফলে দিনের শেষ হাজার-হাজার টাকা খরচ করেও ময়দান বঁচানো কিন্তু কঠিন হয়ে দাঁড়ায়!


চিরুনি কিনতে হবে চুলের ধরন দেখে


১. প্যাডল ব্রাশ


চুলে কি খুব জট পড়ে? তা হলে আজ থেকেই প্যাডেল ব্রাশ দিয়ে চুল আঁচড়ানো শুরু করুন। দেখবেন, জট তো ছাড়বেই, সঙ্গে হেয়ার ফলের মাত্রাও কমবে।


POPxo recommends: Vega Paddle Brush 


২. কাঠের গোল চিরুনি বা উডেন রাউন্ড ব্রাশ


comb-1


কাঠের তৈরি হেয়ার ব্রাশ বা চিরুনি ব্যবহার করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। কারণ, বিশেষজ্ঞদের মতে এমন হেয়ার ব্রাশ দিয়ে চুল আঁচড়ালে ঘর্ষণ কম হয়। তাতে চুল পড়়ে কম। এমনকী, চুলের কোনও ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। তা ছাড়া কাঠের চিরুনি দিয়ে নিয়মিত চুল আঁচড়ালে জট ছেড়ে যেতেও সময় লাগে না। ফলে চুলের সৌন্দর্য বাড়ে চোখে পড়ার মতো (How to Pick a Hairbrush or Comb)।


POPxo recommends: Vega Wooden Bristle Paddle Brush


৩. ডেনম্যান ব্রাশ (Denman Brush)


আপনার চুল কি ছোট? তা হলে আজই কিনে আনুন এই ব্রাশ বা চিরুনি। ছোট করে কাটা চুলকে ঠিক রাখতে এমন হেয়ার ব্রাশের জুড়ি মেলা ভার। এমনকী, চুলকে স্ট্রেট রাখতেও ডেনমেন ব্রাশ বেশ কাজে আসে। তাই আজকের ফ্যাশনিস্তাদের কালেশনে এই হেয়ার ব্রাশটি না থকলেই নয়।


POPxo recommends: Denman Medium Hair Styling Brush


আরও পড়ুন: সকালে উঠে কীভাবে নেবেন চুলের যত্ন


৪. ডিট্যাঙ্গল ব্রাশ


চুলের জট ছাড়াতে এই হেয়ার ব্রাশ বিশেষ ভূমিকা নেয়। তাই তো নানা কারণে যাঁদের চুলে খুব জট পড়ে, তাঁদের কালেকশনে প্যাডেল ব্রাশের পাশাপাশি, ডিট্যাঙ্গল ব্রাশ থাকাটাও জরুরি।


POPxo recommends: Vega Detangling Brush


৫. মোটা দাঁতের চিরুনি


comb-2


যাঁদের চুল খুব কার্লি, তাঁদের এমন comb ব্যবহার করতে হবে। তাতে বহুক্ষণ চুল স্ট্রেট থাকবে এবং চুল পড়ার হারও কমবে। চুল কোঁকড়ানো হলে তাড়াতাড়ি জট পরে যায়। তাই তো ছোট দাঁতের চিরুনি ব্যবহার করলে চুলে টান পড়বে বেশি। তাতে আরও বেশি করে চুল উঠে আসতে পারে। কিন্তু মোটা দাঁতের চিরুনি ব্যবহার করলে সে ভয় থাকে না।


POPxo recommends: Nature Neem Wood Broad Tooth Comb


energy-comb-355079 640


কাঠের চিরুনি বা হেয়ার ব্রাশ ব্যবহারের আরও কিছু উপকারিতা


১. কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে ঘর্ষণ কম হয়। তাতে চুল পড়ার হার কমে।


২. বিশেষজ্ঞদের মতে, কাঠের চিরুনি ব্যবহার করলে খুব তাড়াতাড়ি চুলের জট কেটে যায়। এমনকী, চুলের গোড়ায় চাপও পড়ে কম। ফলে চুল পড়ার আশঙ্কা আর থাকে না। শুধু তাই নয়, নিয়মিত সকাল-বিকাল কাঠের চিরুনি ব্যবহার করে চুল আঁচড়ালে চুল মসৃণ থাকে। 


আরও পড়ুন: চুল পাতলা তো কি হয়েছে? এই ৭টি উপায়ে চুলের ভলিউম বেশি দেখাতে পারেন


৩. কাঠের চিরুনি ব্যবহার করলে চুলের গোড়া থেকে বেরনো স্বাভাবিক তেল, স্ক্যাল্পের পাশাপাশি চুলের শেষ প্রান্ত পর্যন্ত পৌঁছে যাওয়ার সুযোগ পায়। ফলে চুলের জেল্লা তো বাড়েই, সঙ্গে চুলের ভিতরে আর্দ্রতাও বজায় থাকে।


৪. বিশেষজ্ঞদের মতে, কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে নাকি চুলের জেল্লা বাড়ে। সেই সঙ্গে চিরুনির চাপে চাপে চুলের গোড়ায় রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে চুল পড়ার মাত্রা তো কমেই, সঙ্গে চুলের সৌন্দর্যও বাড়ে।


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!