ভারতীয় থেকে পশ্চিমি, সব সাজের সঙ্গেই মানানসই কোলহাপুরি চপ্পল

ভারতীয় থেকে পশ্চিমি, সব সাজের সঙ্গেই মানানসই কোলহাপুরি চপ্পল

ধরুন, আপনি একটা দারুণ পোশাক পরলেন, মানানসই মেকআপও করলেন আর চুলও বাঁধলেন কায়দা করে। দেখতে আপনাকে অপূর্ব লাগছে, কিন্তু জুতো পরলেন এমন একটা যে, আপনার পুরো লুকটার বারোটা বেজে গেল! কেমন লাগবে জিজ্ঞেস করব না একদমই। কারণ জানি, এই ব্যাপারটা ব্রেকআপের চেয়েও বেশি বেদনাদায়ক! আসলে একটা সুন্দর সাজ শুধুমাত্র মেকআপ, পোশাক বা হেয়ারস্টাইলেই সীমাবদ্ধ থাকে না, জুতোও কিন্তু এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। এখানে আমরা বলছি এমন একটি ফুটওয়্যারের (Footwear) কথা, যেটি আপনার কাছে থাকলে আপনি ভারতীয় পোশাকই পরুন কিংবা পশ্চিমি, মাত করবেন সব সাজেই। এটির নাম কোলহাপুরি (kolhapuri chappals)।


মহারাষ্ট্রের কোলহাপুর গ্রামের শিল্পীরা যখন এই জুতো তৈরি করতে শুরু করেন, তখন বোধ হয় ভাবতেও পারেননি যে, একদিন এই চপ্পল বিশ্বজয় করবে! ট্র্যাডিশনালি মোষের চামড়া দিয়ে তৈরি হত এই জুতো এবং ন্যাচারাল রং দিয়ে ডাই করা হত এগুলিকে। ১৯২০ নাগাদ কোলহাপুরের সওদাগর পরিবারে প্রথম এই জুতো তৈরি করেন আর মুম্বইয়ে এই জুতো জনপ্রিয় করার পিছনে রয়েছে জে জে অ্যান্ড সনস-এর হাত। যাই হোক, ইতিহাসের কচকচি সরিয়ে এবার বরং বকবক করা যাক কীভাবে এবং কেন কোলহাপুরি চপ্পল (এক্কেবারে গোদা বাঙালির মতো এটিকে কোলাপুরি-কোলাপুরি করবেন না, উচ্চারণ হল কোলহাপুরি) আপনার জন্য ওয়র্ডরোব এসেনশিয়াল, সেই ব্যাপারে।


চুড়িদার-সালোয়ার-পাতিয়ালা এবং কোলহাপুরি  


how-to-style-with-kohlapuri-chappals-wearing-indian-western-outfits 01ভারতীয় এথনিক পোশাকের সঙ্গে অনেকেই অনেকরকমের জুতো পড়েন, কিন্তু কোলাপুরি চপ্পল পরে দেখবেন, লুকটাই একদম অন্য রকম হয়ে যায়। বিশেষ করে আপনি যদি হ্যান্ডলুমের বা খাদি কাপড়ের চুড়িদার পড়েন তার সঙ্গে কিন্তু এই কোলাপুর চপ্পলটি দারুণ দেখাবে। 


কত দাম: ২,১১০ টাকা (GST বাদে)


এখানে কিনুন: কোলাপুরি চপ্পল ডট কো ডট ইন


ম্যাক্সি ড্রেস-লং স্কার্ট এবং কোলহাপুরি চপ্পল 


how-to-style-with-kohlapuri-chappals-wearing-indian-western-outfits 02কে বলেছে কোলাপুরি চপ্পল শুধুমাত্র ভারতীয় পোশাকের সঙ্গেই পরা যায়? ম্যাক্সি ড্রেসের সঙ্গে এই পমপম লাগানো চপ্পলটি পরে দেখুন, খুব ভাল মানাবে। লং স্কার্টের সঙ্গেও পরতে পারেন। মানানসই গয়না পরতে ভুলবেন না কিন্তু! 


কত দাম: ১,১৯৯ টাকা 


এখানে কিনুন: তিজোরি ডট ইন


কুর্তি-লেগিংস আর কোলহাপুরি চপ্পল 


how-to-style-with-kohlapuri-chappals-wearing-indian-western-outfits 04অফিসে যদি আপনি ভারতীয় পোশাক পরে যান, যেমন ধরুন কুর্তি-লেগিংস, তার সঙ্গে আরামসে পরতে পারেন কোলহাপুরি চপ্পল! পরুন ওয়েজেস হিলওয়ালা কোলহাপুরি। তাতে কখনও থাকতে পারে ফুলকারির ছোঁওয়া, কখনও থাকতে পারে সোনালি-রুপোলি জরির কাজ। 


কত দাম: ২৯৯৯ টাকা 


এখানে কিনুন: জয়পুর


শর্ট ড্রেস এবং কোলহাপুরি


how-to-style-with-kohlapuri-chappals-wearing-indian-western-outfits 06শর্ট ড্রেস পরতে বেশি ভাল লাগে? নির্দ্বিধায় তার সঙ্গে পরে ফেলুন মোজরি স্টাইলে কোলহাপুরি।  


কত দাম: – ২৮০০ টাকা 


এখানে কিনুন: – জয়পুর 


বোহো লুক চাইলেও কোলহাপুরি


how-to-style-with-kohlapuri-chappals-wearing-indian-western-outfits 05


বোহো স্টাইল পছন্দ হলে হারেম প্যান্টস বা পালাজোর সঙ্গে ক্রপ টপ বা শার্ট আর পায়ে গলিয়ে নিন একটা কোলহাপুরি চপ্পল। ব্যস, আর কিছু লাগবে না। 


কত দাম: ১,৩৯৯ টাকা 


এখানে কিনুন: তিজরি ডট ইন


 


POPxo এখন ৬টি ভাষায়। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলায়!