ব্রণ (Acne) থাকলেও নিশ্চিন্তে ব্যবহার করুন এই আটটি নাইট ক্রিম

ব্রণ (Acne) থাকলেও নিশ্চিন্তে ব্যবহার করুন এই  আটটি নাইট ক্রিম

তৈলাক্ত ত্বক নিয়ে অনেকেই নানারকম সমস্যায় ভোগেন। অতিরিক্ত তেল নিঃসরণের জন্য এই জাতীয় ত্বকে আলাদা করে খুব একটা আর্দ্রতার প্রয়োজন হয় না। সামান্য একটু ক্রিম বা ময়শ্চারাইজার লাগালেই তৈলাক্ত ত্বকে ব্রণ বা অ্যাকনে (acne) দেখা দেয়। ব্রণ তৈলাক্ত ত্বকের অন্যতম একটি বড় সমস্যা। তাই, যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা ক্রিম লাগাতেই ভয় পান! এমনকী, রাতে সামান্য ক্রিম লাগিয়ে ঘুমতে গেলেও তাঁদের মুখে সকালে ব্রণ বেরিয়ে যায়। তবে সমস্যা থাকলে তার সমাধানও আছে। এমন অনেক নাইট ক্রিম (night creams) আছে, যা শুধুমাত্র অ্যাকনেপ্রোন (acne) ত্বকের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। তার মধ্যেই যে-কোনও একটা নিশ্চিন্তে বেছে নিন আর নাইট ক্রিম (night creams) ব্যবহার করার পুরনো অভ্যেসে ফিরে যান।


সেরা  ৮টি নাইটক্রিম যা ব্রণ থাকলেও ব্যবহার করা যেতে পারে


night creams


১) Cetaphil Rich Hydrating Night Cream with Hyaluronic Acid


বেশিরভাগ ত্বক বিশেষজ্ঞরাই এই ব্র্যান্ডের প্রসাধনী কিনতে বলেন। এতে Hyaluronic অ্যাসিড আছে যা ত্বকের অতিরিক্ত আর্দ্রতা নিয়ন্ত্রণ করে। নানারকম ভিটামিনসমৃদ্ধ এই ক্রিম ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে এবং ত্বকের রোমকূপ বন্ধ করে না। এই ক্রিমে কোনও কৃত্রিম সুগন্ধ যোগ করা হয়নি এবং এটি ডার্মাটোলজিক্যালি পরীক্ষিত বলে, এটি ব্যবহার করলে ত্বকে জ্বালা বা চুলকানি হওয়ার কোনও আশঙ্কা নেই।  


২) Eve Lom Time Retreat Intensive Night Cream


অ্যাকনে হওয়ার অন্যতম মূল কারণ হল কর্টিসল। সাধারণত ক্লান্তি, দূষণ ও মানসিক চাপের জন্য কর্টিসলের উৎপাদন বেড়ে যায়। এই ক্রিমে আছে নীল গাছের বীজ, যা ত্বকে অতিরিক্ত কর্টিসল উৎপাদন নিয়ন্ত্রণ করে। তা ছাড়াও এর শিয়া বাটার ত্বককে পুষ্টি জোগায় এবং স্কোয়ালেন নামক  অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদানটি ত্বককে নরম রাখে কিন্তু গরম করে না।


৩) Clarins Multi Active Night Cream


এই ক্রিম রাতে লাগিয়ে শোওয়ার পর সকালে উঠে দেখবেন ত্বক অনেক কোমল হয়ে গেছে। এতে আছে অরগ্যানিক ক্যালিফোর্নিয়া পপির নির্যাস যা পেকে যাওয়া ব্রণর জ্বালা অনেকটা কমিয়ে দেয়। 


৪) Caudalie Resveratrol Lift Night Infusion Cream


ক্যামোমিল ফুল, পপি সিডস, ল্যাভেন্ডার ওয়াটার, সেজ, ফ্রেশ মিন্ট এবং অরেঞ্জ লিভসের এক জবরদস্ত ককটেল আছে এই ক্রিমে। এই প্ল্যান্ট ককটেল সারা রাত ধরে ত্বককে কোমল এবং নরম করে। ফলে সকালে উঠে দেখতে পাবেন, আপনার ব্রণগুলি অনেকটাই বসে গিয়েছে। 


koel mallik makeup2


৫) Kate Somerville RetAsphere 2-in01 Retinol Night Cream, Anti Aging Treatment


এই ক্রিমটি ডার্মাটোলজিক্যালি পরীক্ষিত। এতে আছে রেটিনল, যা ত্বকের বলিরেখা নিয়ন্ত্রণ করে এবং ইলাস্টিসিটি বজায় রাখে। তবে রেটিনল অনেক সময় ত্বক শুষ্কও করে দেয়। তাই সমতা বজায় রাখতে এতে মেশানো হয়েছে সামুদ্রিক আগাছা বা সিউইডস, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখবে। তবে এই ক্রিমের সবচেয়ে বড় গুণ হল এর পেটেন্টেড উপাদান The RetAsphere Smart ReleaseTM Carrier System। এই উপাদানটি ত্বকের গভীরে পৌঁছে ব্রণজনিত ইরিটেশন দূর করে দেয় নিমেষে। রিসার্চ বলছে, ব্যবহার শুরুর মাত্র দু' সপ্তাহের মধ্যেই আপনি তফাৎ বুঝতে পারবেন!


৬) O3+ Seaweed Night Cream  


এই ক্রিম ত্বকের ছিদ্র অনেকটাই ছোট করে দেয়। আর এর সিউইডস ব্রণ নিয়ন্ত্রণে সাহায্য করে।


৭) Neutrogena Rapid Wrinkle Repair Night Moisturizer


এতে রেটিনলের সঙ্গে মেশানো আছে গ্লুকোজ কমপ্লেক্স আর হাইলিউরনিক অ্যাসিড, যা ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে তেলতেলে ভাব দূর করে। ফলে ব্রণ হওয়ার আশঙ্কাও অনেকটাই কমে যায়।


৮) L’oreal Paris White Perfect Night Cream


যাঁরা ব্রণর সমস্যায় ভোগেন বলে নাইট ক্রিম লাগানোটাই বিউটি রুটিন থেকে বাদ দিয়েছেন, তাঁদের জন্য ল’রিয়েল প্যারিসের এই প্রোডাক্টটি ম্যাজিক দেখাতে পারে! তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে এটি ব্রণ হওয়া অনেকটাই রোধ করে। এর ভিটামিন সি ত্বকের পুরনো জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে।  


নাইট ক্রিম কিনতে হলে এখানে ক্লিক করুন 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!