শাড়িতে রোগা দেখানোর সাতটি কৌশল এখন আপনার হাতের মুঠোয়!

শাড়িতে রোগা দেখানোর  সাতটি  কৌশল এখন আপনার হাতের মুঠোয়!

সুন্দরী, স্লিম-ট্রিম, তন্বী (slim) দেখাতে কে না চায়? আর সেটাও যদি হয় মনের মতো শাড়িতে (saree) তা হলে কেয়া বাত! কিন্তু অনেকেই ভয় পান, তাঁদের শাড়ি পরে মোটা দেখাচ্ছে না তো? দেখুন, শিল্পা শেট্টির মতো হিলহিলে শরীর তো আর সকলের হয় না। তবে আপনাদের প্রত্যেককে দুটো খুব দরকারি কথা বলে রাখতে চাই, আপনি মোটা হন বা রোগা, আপনারা সকলেই নিজেদের মতো করে সুন্দর। এই নিয়ে মনের মধ্যে কোনও দ্বিধা-দ্বন্দ্ব রাখবেন না। আর দ্বিতীয় কথা হল, শাড়ি হচ্ছে এমন একটি পোশাক, যা আমাদের অনেক খুঁত ঢেকে দেয়। তবে হ্যাঁ, যাতে আপনাকে শাড়ি পরে স্লিম-ট্রিম (slim) বা তন্বী দেখায় তার জন্য জানতে হবে কয়েকটা ট্রিক (hacks)। আর সেই কৌশলগুলো (hacks) আমরা আপনাকে শিখিয়ে দেব।


১) সুন্দর করে প্লিট করুন


good pleat


source


যদি শাড়ি প্রথমেই ভাঁজে ভাঁজে ঠিকঠাক প্লিট করেন, তা হলে শুরুতেই কেল্লা ফতে হবে। বিশেষ করে শাড়ির কুঁচি বা সামনের দিকে অংশ আপনাকে সঠিক ভাবে ভাঁজ বা প্লিট করতে হবে। এরপর বাকি থাকে আঁচল। আপনার উচ্চতা এবং কমফর্ট লেভেল অনুযায়ী শাড়ির আঁচলের দৈর্ঘ্য রাখা উচিত। আপনি যদি শাড়ি পরতে অভ্যস্ত না হন বা বিশেষ ধরনের শাড়ি ছাড়া না পরেন, তা হলে অযথা লম্বা আঁচল রাখবেন না। এদিক-সেদিক থেকে শাড়ির অংশ বেরিয়ে থাকলে আপনাকে অগোছালো আর মোটা লাগবে। তাই সুন্দর করে প্লিট করা প্রথম কাজ।


২) মোটা ফ্যাব্রিক বাছবেন না


halka fabric


source


আপনি যদি শাড়ির ফ্যাব্রিকই মোটা বাছেন, তা হলে স্লিম দেখানোর কথা জাস্ট ভুলে যান। পাটভাঙা তাঁতের শাড়ি, অরগ্যাঞ্জা বা ভারী সুতির শাড়ি, যার ওজন এমনিতেই বেশি, সেটা পরলে আপনাকে আরও মোটা দেখাবে। তাই স্লিম দেখাতে হলে হালকা ফ্যাব্রিকের শাড়ি বেছে নিন। আর এক্ষেত্রে শিফনের জুড়ি নেই। শিফন আপনার শরীরের গঠন অনুযায়ী ফিট হয়ে যায়। এছাড়াও সাটিন, জর্জেট বা ক্রেপের শাড়িও পরতে পারেন।


৩) গাঢ় রং বেছে নিন


deep rong


source


যদি আপনি দুটো বা তার বেশি মিশ্র রঙের শাড়ি বেছে নেন, তা হলে যাঁরা আপনাকে দেখছে তাঁদের চোখ স্বাভাবিক ভাবেই সেদিকে যাবে যেদিকে অন্যরকম রং বা প্রিন্ট আছে। তার চেয়ে এক রঙা এবং ঘন বা ডিপ রঙের শাড়ি পরুন। রঙের সামঞ্জস্যের কারণে আপনাকে অনেকটাই স্লিম দেখাবে।


এইরকম শাড়ি কিনতে এখানে ক্লিক করুন 


৪) শাড়ির পাড় যেন সরু হয়


soru par


source


যদি পাড়ওয়ালা শাড়ি বেছে নেন, তা হলে খেয়াল রাখবেন শাড়ির পাড় যেন সরু হয়। উজ্জ্বল এবং চওড়া বর্ডার বা পাড় সহজেই সকলের দৃষ্টি আকর্ষণ করে। বর্ডার চওড়া হলে আপনার বডি ফ্রেমও চওড়া দেখাবে। তার চেয়ে বরং সরু পাড়ের শাড়ি বেছে নিন। সরু পাড় আপনার বডি ফ্রেম অনেকটাই সঙ্কুচিত করে দেবে। সুতরাং আপনাকে স্লিম দেখাবে অনেক বেশি।


এইরকম শাড়ি কিনতে ক্লিক করুন এখানে 


৫) বুদ্ধি করে প্রিন্ট বাছুন


elongated print


source


যদি প্রিন্টেড শাড়ি আপনার বেশি ভাল লাগে, তা হলে চোখে পড়ে এরকম বড় এবং উজ্জ্বল প্রিন্টের শাড়ি না কিনে এমন শাড়ি কিনুন যার প্রিন্ট ছোট-ছোট এবং একটু লম্বাটে ছাঁচের। এতে আপনাকে স্লিম তো দেখাবেই, লম্বাটে ছাঁচের প্রিন্ট হওয়ায় একটু লম্বাও দেখাবে।


এইরকম শাড়ি কিনতে ক্লিক করুন এখানে 


৬) ব্লাউজ আর পেটিকোটকেও গুরুত্ব দিন


full sleeve blouse


source


স্লিম দেখাতে হলে আপনাকে স্লিভলেস না পরে ফুলস্লিভ বা থ্রি-কোয়ার্টারেই বেশি মানাবে। যদি আপনার নিতম্ব ভারী হয়, তা হলে ফিশ কাট পেটিকোট বেছে নিন। কারণ, এতে হিপ আর থাই দুটো অঞ্চলই চাপা দেখাবে। আর এই কারণেই আপনাকে বেশ স্লিম দেখাবে।


এই জাতীয় শাড়ি কিনতে ক্লিক করুন এখানে 


৭) নাভির নীচে শাড়ি পরুন


nabhir niche


যদি নিজেকে স্লিম-ট্রিম অবতারে দেখতে চান, তা হলে নাভির নীচে শাড়ি পরুন। এতে আপনার শরীরের খাঁজ অনেক বেশি টাইট দেখাবে এবং প্রয়োজনের তুলনায় আপনাকে রোগা লাগবে।


source


এটাও পড়ুন শাড়ি যত্নে রাখার দরকারি টিপস (How to take care of your Sarees)


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!