ঝলমলে উজ্জ্বল চুল পেতে ব্যবহার করুন গ্রেপসিড অয়েল

ঝলমলে উজ্জ্বল চুল পেতে ব্যবহার করুন গ্রেপসিড অয়েল
Products Mentioned
Park Daniel

কথায় বলে আঙুর ফল টক! অর্থাৎ, আপনি যদি আপনার কাঙ্খিত বস্তু না পান আর সেটা অন্য জন পেয়ে যায় তা হলে সেটা আঙুরের মতো টক হয়। কিন্তু কাঙ্খিত চুল পেতে গেলে যে সেই আঙুর ফলেরই সাহায্য নিতে হবে! বুঝতে পারলেন না তো? এত দিন চুলের যত্নে অলিভ অয়েল, নারকেল তেল, এই সবের কথাই শুনে এসেছেন, গ্রেপসিড অয়েলের (grapeseed oil) কথা শুনেছেন কি? রান্নাঘরে ব্যবহার না হলেও এই তেলেও রয়েছে প্রচুর গুণ (benefits) যা চুলের (hair) যত্নে কাজে আসে। আসুন দেখে নেওয়া যাক, এই তেলে কী-কী গুণ আছে এবং কেন এই তেল চুলের জন্য সেরা

 

pixabay

গ্রেপসিড অয়েল আসলে কী?

অনেকেই জানেন, ওয়াইন তৈরি হয় আঙুর থেকে। ওয়াইন তৈরি হয়ে যাওয়ার পর লেফট ওভার হিসেবে আঙুরের বীজ বা গ্রেপসিড থেকে যায়। সেই বীজ থেকেই এই তেল তৈরি হয়।

কেন ব্যবহার করব এই তেল?

Instagram

এই তেলে আছে ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড। যা চুল ও ত্বক, দু’য়ের জন্যই ভাল। গ্রেপসিড অয়েল একটি স্বাভাবিক ময়শ্চারাইজার ও কন্ডিশনার। চুলের নানা রকম সমস্যা যেমন চুল পড়া, চুলের ডগা ফাটা, খুশকি প্রতিরোধ করতে পারে এই তেল।

কীভাবে চুলের যত্নে কাজে দেয় এই গ্রেপসিড অয়েল

চুলে আর্দ্রতা যোগায় ও কন্ডিশনার হিসেবে কাজ করে

এই তেল অলিভ অয়েল ও নারকেল তেলের থেকে হালকা। তাই এই তেল মাখলে চুল চিটচিট করে না। বরং এই তেল চুলে আর্দ্রতা যোগায় এবং কন্ডিশনারের কাজ করে। সপ্তাহে একদিন এই তেল চুলে মালিশ করুন। খানিকক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দেখবেন, চুল অনেক নরম হয়েছে। চুলে জট পড়ছে না বা চুল ভেঙে যাচ্ছে না।

খুশকি প্রতিরোধ করে

pixabay

এই তেলে আছে এমন কিছু পুষ্টিকর উপাদান, যা ড্রাই স্ক্যাল্পের সমস্যা দূর করে এবং খুশকি কমায়। স্ক্যাল্পে এই তেল মালিশ করলে মৃত কোষ ঝরে যায় এবং নতুন কোষের উৎপত্তি হয়। চক্রাকার মোশনে এই তেল মালিশ করুন। স্ক্যাল্প যাতে তেল শুষে নিতে পারে সেটুকু সময় দিন। পরের দিন শ্যাম্পু করুন।

Park Daniel
Park Daniel Grapeseed Oil-100 % Pure and Natural(30 ml) Hair Oil (30 ml)
INR 272 AT Flipkart
Buy

চুল পড়া কমায়

pexels.com

আগেই বলেছি, আঙুরের বীজ থেকে এই তেল কোল্ড প্রেসড পদ্ধতিতে তৈরি হয়। আর আঙুরের বীজে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ডিএইচটি নামক হরমোনের নিঃসরণ আটকায়। এই হরমোন চুল পড়ার জন্য দায়ী। অনেক সময় স্ট্রেস থেকেও আমাদের চুল পড়ার সমস্যা হয়। কারণ, সেই সময়ও করটিসল বলে একটি হরমোন নিঃসরণ হয় যা চুলের গোড়া আলগা করে দেয়। এসেনশিয়াল অয়েলের সঙ্গে গ্রেপসিড অয়েল মিশিয়ে মাখলে স্ট্রেস দূর হয়। এক চা-চামচ গ্রেপসিড অয়েল ও কয়েক ফোঁটা জোজোবা তেল মিশিয়ে মাথায় মালিশ করুন ভাল ফল পাবেন।

চুলের গোড়া মজবুত করে

গ্রেপসিড তেলে আছে ভিটামিন ই, যেটি একটি অ্যান্টি অক্সিডেন্ট এবং টিসু নির্মাণে সাহায্য করে। এছাড়াও এতে আছে লিনিওলিক নামক ফ্যাটি অ্যাসিড, যা চুলের বৃদ্ধিতে এবং চুল মজবুত করতে সাহায্য করে। গ্রেপসিড অয়েল হালকা গরম করে মালিশ করুন। তারপর তোয়ালে দিয়ে মুড়ে রাখুন। পরের দিন ধুয়ে নিন। চুল মজবুত, উজ্জ্বল ও নরম হবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ত্বক ও চুলের যত্নে ক্যাস্টর ওয়েল বা রেড়ির তেলের উপকারিতা

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!