জাম, তা সে যত কালোই হোক, এটির গুণে ব্রণ থেকে ডায়বেটিস, দূর হবে সবকিছু!

জাম, তা সে যত কালোই হোক, এটির গুণে ব্রণ থেকে ডায়বেটিস, দূর হবে সবকিছু!

ও সে যতই কালো হোক, তার গাদাগুচ্ছের ভাল গুণের কথা শুনলে আপনি অবাক হয়ে যাবেন! ফলের গুনাগুণ বিষয়ে আলোচনা শুরু হলেই সেখানে প্রথমে আপেল, কলা, আম ইত্যাদি ফলের নাম আসে। এখন আবার চল হয়েছে নানা সাহেবি ফল খাওয়ার। যাঁদের সাহেবি ফল বেশি পছন্দ তাঁদের বলে রাখি, এই ফলেরও একটা ইংরেজি নাম আছে। আর সেটা হল মালবেরি। কিন্তু প্রদীপের নীচে হল অন্ধকার। তাই হাতের কাছে সর্বগুণ সম্পন্ন অনেক ফল থাকা সত্ত্বেও আমরা ভুলে যাই। যেমন কালোজাম (jamun) ছোট্ট রসালো (kalo jam) এই ফলের রয়েছে অনেক ক্ষমতা। গরমের শুরু থেকে এই ফল পাওয়া যায়, মোটামুটি বর্ষার শেষ পর্যন্ত পাওয়া যায় এই ফল (fruit)। তা হলে আর দেরি না করে আসুন দেখে নিই এই ফলের কী-কী গুণ (benefits) আছে।

আরো পড়ুনঃ স্বাস্থ্য, চুল আর ত্বকের যত্নে সবেদা (চিকু)

মধুমেহ বা ডায়বেটিস নিয়ন্ত্রণ করে

pexels.com

কালোজামের গ্লিসামিক ইনডেক্স কম হওয়ায় এই ফল সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখে। অর্থাৎ এই ফল পেকে গিয়ে যতই মিষ্টি হোক না কেন, সেটা খেলে রক্তে চিনির মাত্রা বাড়বে না। উল্টে এই ফল খেলে রক্তে চিনির মাত্রা ৩০% কমে যায়।

ইমিউনিটি লেভেল বৃদ্ধি করে

pexels.com

প্রতিদিন কালোজাম খেলে শরীরে এমন কিছু ভিটামিন ও খনিজ প্রবেশ করে যেগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। এতে আছে ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ভিটামিন সি ইত্যাদি। ক্যালসিয়াম আছে বলে হাড়ের নানা সমস্যা রোধ করতে পারে এই ফল। আবার আয়রন থাকায় রক্তাল্পতাও রোধ করে।

ত্বকের যত্নে কাজে দেয়

সব ফল কি আর বেটে নিয়ে মুখে লাগানো যায়? কিছু ফল আছে, যা ভিতর থেকে কাজ করে। যেমন এই কালোজাম। এটি একটি প্রাকৃতিক ব্লাড পিউরিফায়ার। রক্ত পরিষ্কার রাখে বলেই ত্বক এমনিতেই পরিষ্কার হয়ে যায়। তাছাড়া এটি হজম ক্ষমতা বৃদ্ধি করে ও পেট পরিষ্কার রাখে। আর এর প্রভাব পড়ে ত্বকে। ফলে ত্বক উজ্জ্বল দেখায়। যাঁদের অ্যাকনে আছে, তাঁদের জন্য এই ফল খুব ভাল। কালোজাম হল একটি প্রাকৃতিক অ্যাসট্রিনজেন্ট। ফলে তৈলাক্ত ত্বকের সমস্যায় যারা ভোগেন তারা এই ফল খেতে পারেন।

দাঁতের যত্নে

pexels.com

কালোজামের ঘন বেগুনি রঙ দাঁতের পক্ষে খুব ভাল। যখন এই ফল আমরা চিবিয়ে খাই তখন এর রস ও রঙ দাঁতে লেগে যায়। আর এটা দাঁত পরিষ্কার রাখতে সাহায্য করে। যাঁরা পায়রিয়া বা মাড়ির সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই ফল খুব উপকারী।

হৃদরোগ প্রতিরোধ করে

pexels.com

এতে আছে প্রচুর মাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট। এগুলি হার্টে ব্যাড কোলেস্টরেল জমা হতে দেয় না এবং ব্লকেজ তৈরি হওয়া প্রতিরোধ করে। তাছাড়া এতে আছে প্রচুর পটাশিয়াম। দেখা গেছে ১০০ গ্রাম জামে ৫৫ গ্রাম পটাশিয়াম। পটাশিয়াম হাইপারটেনশন প্রতিরোধ করে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।


  

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!