Best Music Schools In Kolkata -কলকাতার কয়েকটি সেরা সঙ্গীত প্রশিক্ষণ কেন্দ্র | POPxo

কলকাতার কয়েকটি সেরা সঙ্গীত প্রশিক্ষণ কেন্দ্র এবং কয়েকজন বিশিষ্ট সঙ্গীত গুরুর তালিকা

কলকাতার কয়েকটি সেরা সঙ্গীত প্রশিক্ষণ কেন্দ্র এবং কয়েকজন বিশিষ্ট সঙ্গীত গুরুর তালিকা

ভারতের আর কোন শহরে এই রেওয়াজটি আজও আছে জানি না, তবে ভোরবেলা আপনি যদি কলকাতা এবং আশেপাশের শহরতলীতে হাঁটতে বেরন তাহলে আজও শুনবেন কোনও না কোনও বাড়ি থেকে গানের আওয়াজ অথবা বাদ্যযন্ত্র বাজানর আওয়াজ ভেসে আসছে। ভোরবেলা উঠে গলা সাধা এবং যন্ত্রসঙ্গীতের রেওয়াজ করার প্রথা আজও কলকাতায় রয়ে গেছে। রইল কয়েকটি সেরা সঙ্গীত প্রতিষ্ঠানের (Best Music Schools In Kolkata) হদিশ শুধুমাত্র সঙ্গীতপ্রেমীদের জন্য।

আরো পড়ুনঃ কলকাতার সেরা অ্যাক্টিং ইনস্টিটিউট

Table of Contents

    শাটারস্টক
    শাটারস্টক

    শাস্ত্রীয় সঙ্গীত শেখার জন্য আজও এই গানের স্কুলগুলো সেরা (Best Schools To Learn Classical Music In Kolkata)

    ছোটবেলায় আপনিও হয়ত শুনে থাকবেন "শাস্ত্রীয় সঙ্গীত না শিখলে গলা তৈরি হয় না।" কথাটা যে অক্ষরে-অক্ষরে সত্যি তা আর বলে দিতে হবে না। আপনিও যদি শাস্ত্রীয় সঙ্গীতের অনুরাগী হন, তা হলে এই প্রতিষ্ঠানগুলোতে যোগাযোগ করতে পারেন... 

    ১। শ্রুতিনন্দন (Shrutinandan)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    পণ্ডিত অজয় চক্রবর্তী হিন্দুস্থানি শাস্ত্রীয় সঙ্গীত জগতের একটি পরিচিত নাম। পাতিয়ালা-কসুর ঘরানায় এই music schools-এ ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হয়। পণ্ডিত অজয় চক্রবর্তী নিজেই প্রশিক্ষন দেন। যারা প্রথমবার গান শিখতে আসেন, তাঁদেরকে অবশ্য পণ্ডিতজির বাছাই করা ছাত্রদের থেকে প্রথমে প্রশিক্ষণ নিতে হয়। এখানে গান শিখতে চাইলে প্রথমে অ্যাডমিশন টেস্ট দিতে হয় এবং তাতে উত্তীর্ণ হলে তবেই আপনি শ্রুতিনন্দনে গান শিখতে পারবেন। তা ছাড়া যাঁরা দূরে থাকেন, তাঁদের জন্য এখানে অনলাইন ক্লাসের ব্যবস্থাও রয়েছে।  

    ঠিকানা (Address) – ৭০, গলফ ক্লাব রোড, উদয়শঙ্কর সরণি, রাজেন্দ্রপ্রসাদ কলোনি, টালিগঞ্জ, কলকাতা – ৭০০০৩৩

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৪১৭১৪৪৪

    ওয়েবসাইট (Website) - http://ajoychakrabarty.com/home

    ২। আইটিসি সঙ্গীত রিসার্চ অ্যাকাডেমি (ITC Sangeet Research Academy)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    কলকাতার অন্যতম প্রাচীন শাস্ত্রীয় সঙ্গীত প্রশিক্ষনের পীঠস্থানগুলোর মধ্যে একটি হল আইটিসি সঙ্গীত রিসার্চ অ্যাকাডেমি। প্রাচীনকালে যেমন নাড়া বেঁধে গুরুর কাছে প্রশিক্ষণ নিতে হত, আজও সেই পরম্পরা ধরে রেখেছে এই সঙ্গীত অ্যাকাডেমি। গুরুশিষ্য পরম্পরা বহুযুগ ধরে এখানে চলছে। নিসার হুসেন খাঁ, উস্তাদ আব্দুল রশিদ খান, গিরিজা দেবী, অরুণ ভাদুরির মতো স্বনামধন্য গুরু এখানে প্রশিক্ষন দিতেন। তবে সেই ধারা বজায় রেখে এখন পণ্ডিত অজয় চক্রবর্তী, শুভ্রা গুহ, ওমকার দাদরকার-এর মতো স্বনামধন্য ব্যক্তিত্ব এখন সঙ্গীতে প্রশিক্ষণ দেন।

    ঠিকানা (Address) – ১, নেতাজি সুভাষ চন্দ্র বোস রোড, কলকাতা – ৭০০০৪০

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৩৭৭৩৩৯৫

    ওয়েবসাইট (Website) - https://www.itcsra.org/Index.aspx

    ৩। দ্য ক্যালকাটা স্কুল অফ মিউজিক (The Calcutta School of Music)

    যদি হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত না শিখে আপনি পাশ্চাত্য শাস্ত্রীয় সঙ্গীতের অনুরাগী হন তা হলে আপনি চলে যেতে পারেন দ্য ক্যালকাটা স্কুল অফ মিউজিক-এ। ১৯১৫ সালে এই music school প্রতিষ্ঠা করেন তৎকালীন বিখ্যাত মিউজিশিয়ান ফিলিপ সান্দ্রে। প্রায় ১০০ বছরেরও পুরনো এই music school-এ শুধুমাত্র পাশ্চাত্য শাস্ত্রীয় সঙ্গীত নয় শেখানো হয় যন্ত্রসঙ্গীতও। এছাড়া হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতও এখানে শেখানো হয়।

    ঠিকানা (Address) – ৬ বি, সানি পার্ক, কলকাতা - ৭০০০১৯

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৪৬১৫৩৭৫

    ওয়েবসাইট (Website) - http://www.calmusic.org/

    ৪। অ্যাকাডেমি অফ মিউজিক্যাল এক্সেলেন্স (Academy for Musical Excellence)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    কন্ঠসঙ্গীতের পাশাপাশি যাঁদের যন্ত্রসঙ্গীতেও আগ্রহ রয়েছে তাঁদের জন্য আদর্শ এই music school-টি। এখানে যে শুধুমাত্র বড়দের প্রশিক্ষনের ব্যবস্থা রয়েছে তা কিন্তু নয়, প্রশিক্ষন নিতে আসতে পারে কচিকাঁচারাও। হিন্দুস্তানি শাস্ত্রীয় এবং পাশ্চাত্য শাস্ত্রীয় কন্ঠসঙ্গঈতের পাশাপাশি এখানে বেহালা, গিটার, স্যাক্সোফোন, ড্রামস ইত্যাদির প্রশিক্ষণও দেওয়া হয়। শুধুমাত্র প্রশিক্ষণ নয়, কীভাবে দর্শকের সামনে পারফর্ম করতে হয় তাও শেখানো হয় এখানে এবং নানা অনুষ্ঠানে গান গাইবার বা যন্ত্রসঙ্গীত পরিবেশন করার ব্যবস্থাও করা হয় যাতে ভবিষ্যতের জন্য ছাত্রছাত্রীরা তৈরি হতে পারেন।

    ঠিকানা (Address) – ১৯৮ এ, নিউ আলিপুর রোড, ব্লক জে, সাহাপুর, নিউ আলিপুর, কলকাতা - ৭০০০৫৩

    ফোন নম্বর (Contact No) – ৯৮৩৬৬৮৫৫৩৬

    ওয়েবসাইট (Website) - http://www.amecindia.com/

    ৫। দ্য ফিফথ নোট গ্লোবাল সেন্টার অফ এক্সেলেন্স (The Fifth Note Global Centre Of Excellence)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    উস্তাদ রশিদ খাঁ হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত জগতের একজন স্বনামধন্য ব্যক্তিত্ব – একথা নতুন করে আর বলার কিছু নেই। হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতকে বিশ্বের দরবারে পৌঁছে দিতে এবং তার রুপ-রস ধরে রাখতে যাতে পরবর্তী প্রজন্মও সক্ষম হয় সেকথা চিন্তা করেই উস্তাদ রশিদ খাঁ-এর এই উদ্যোগ! যৎসামান্য গুরুদক্ষিণার পরিবর্তে ছাত্রছাত্রীরা যা শিখবে তা অমুল্য। মূলত এই music school-এ নানা ঘরানায় এখানে কন্ঠসঙ্গীতের প্রশিক্ষনই দেওয়া হয়।

    ঠিকানা (Address) – দুর্গাপ্রসন্ন পরমহংস রোড, নাকতলা, গড়িয়া, কলকাতা - ৭০০০৪৭

    ফোন নম্বর (Contact No) - ৮২৪০৪৮৪৯৬২

    ওয়েবসাইট (Website) – এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানটির কোনও ওয়েবসাইট নেই, ফেসবুক পেজ-এ যোগাযোগ করতে পারেন অথবা ওপরের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।  

    রবীন্দ্রসঙ্গীত সহ বাংলা গান শেখার জন্য সেরা গানের স্কুল (Best Schools To Learn Rabindra Sangeet In Kolkata)

    বাঙালি আর রবি ঠাকুরের আত্মার সম্পর্ক। ছোটবেলায় একবার হলেও আপনিও নিশ্চই রবিঠাকুরের গান গেয়েছেন অথবা তাঁর গানে নৃত্য পরিবেশন করেছেন। রইল কয়েকটি সেরা রবীন্দ্র সঙ্গীত এবং বাংলা গানের স্কুলের সন্ধান 

    ১। দক্ষিণী (Dakshinee)

    কলকাতায় রবীন্দ্রসঙ্গীত শেখার প্রথম সারির প্রতিষ্ঠানগুলোর মধ্যে ‘দক্ষিনী’ অন্যতম। ১৯৪৮-এ শ্রী শুভ গুহঠাকুরতা দ্বারা প্রতিষ্ঠিত এই music school-এ সুবিনয় রায়, সুচিত্রা মিত্র, কমলা বসুর মতো দিজ্ঞজ সঙ্গীতের শিক্ষা দিতেন। এই প্রতিষ্ঠানে গান শেখার জন্য অ্যাডমিশন টেস্ট দিতে হয় এবং ১৭ ধরনের গান এখানে আপনি শিখতে পারেন। শুধু গান নয়, রবীন্দ্র নৃত্য এবং রবীন্দ্র নাট্যও এখানে চাইলে শিখতে পারেন। বিশদে জানার জন্য এই সাংগীতিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন অথবা নীচে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ঠিকানা (Address) – ১, দেশপ্রিয় পার্ক, মনোহর পুকুর, কালীঘাট, কলকাতা - ৭০০০২৬

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৪৬৪১১১১

    ওয়েবসাইট (Website) - http://www.dakshinee.co.in/

    ২। বাণীচক্র (Banichakra)

    কলকাতায় রবীন্দ্রসঙ্গীত শেখার জন্য আরও একটি অন্যতম প্রতিষ্ঠান হল বাণীচক্র। দক্ষিণ কলকাতার এই সাংগীতিক প্রতিষ্ঠানটিতে সপ্তাহের সাত দিনই প্রশিক্ষণ দেওয়া হয়। যদিও রবীন্দ্রসঙ্গীতই এই প্রতিষ্ঠানের মূল বিষয়, তবে রবীন্দ্রসঙ্গীতের পাশাপাশি লোকসঙ্গীত, হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত, লঘু সঙ্গীত এবং নানা যন্ত্রসঙ্গীত এবং নাচও শেখানো হয়। বিশদে জানার জন্য এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন অথবা নীচে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ঠিকানা (Address) – ৯৫/১ এ, রাসবিহারি অ্যাভিনিউ, কালীঘাট, কলকাতা – ৭০০০২৯ (প্রিয়া সিনেমার পাশে)

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৪৬৩৪২০৮

    ওয়েবসাইট (Website) – এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানটির কোনও ওয়েবসাইট নেই, ফেসবুক পেজ-এ যোগাযোগ করতে পারেন অথবা ওপরের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ৩। বোস অ্যাকাডেমি অফ মিউজিক (Bose Academy of Music)

    কলকাতা শহর থেকে একটু দূরে শ্রীরামপুরের এই সাংগীতিক প্রতিষ্ঠান রবীন্দ্রসঙ্গীতের জন্য আদর্শ। যারা কলকাতায় এসে গান শিখতে পারেন না নানাবিধ সমস্যার জন্য, তাঁরা কিন্তু নিজেদের সঙ্গীত পিপাসা এই প্রতিষ্ঠানের মাধম্যে পূরণ করতে পারেন। এখানে শুধুমাত্র রবীন্দ্রসঙ্গীত নয়, পাশ্চাত্য শাস্ত্রীয় সঙ্গীত, যন্ত্রসঙ্গীত (পাশ্চাত্য), ভয়েস ট্রেনিং এবং আরও নানা ধরনের পারফরমিং আর্ট শেখানো হয়। বিশদে জানার জন্য এই সাংগীতিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন অথবা নীচে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ঠিকানা (Address)– ৬৮/এফ, জি টি রোড, শ্রীরামপুর

    ফোন নম্বর (Contact No) – ৯৮৩০০৬৪৪৭৪

    ওয়েবসাইট (Website) - https://bose-academy-of-music.business.site/

    ৪। শ্রাবণী সেন মিউজিক স্কুল (Srabani Sen Music Academy)

    শ্রীমতী শ্রাবণী সেন রবীন্দ্রসঙ্গীত জগতের একজন স্বনামধন্য ব্যক্তিত্ব – একথা নতুন করে আর বলার কিছু নেই। রবি ঠাকুরের গান বিশ্বের দরবারে পৌঁছে দিতে এবং তার রুপ-রস ধরে রাখতে যাতে পরবর্তী প্রজন্মও সক্ষম হয় সেকথা চিন্তা করেই শ্রীমতী শ্রাবণী সেন-এর এই উদ্যোগ! যৎসামান্য গুরুদক্ষিণার পরিবর্তে ছাত্রছাত্রীরা যা শিখবে তা অমুল্য। মূলত এই music school-এ কন্ঠসঙ্গীতের প্রশিক্ষনই দেওয়া হয়।

    ঠিকানা (Address) – এই প্রতিষ্ঠানটির অনেকগুলো শাখা রয়েছে। কলকাতার উত্তর প্রান্ত থেকে শুরু করে দক্ষিণ এমনকি শহরতলীতেও এই সাংগীতিক প্রতিষ্ঠানের শাখা রয়েছে।

    ফোন নম্বর (Contact No) – ৯৯০৩৩৩৭২২৪ – বেহালা, ৯৮৩০৪৫৯৪৩৭ – সল্টলেক, ৯৮৩০৬৩৩৬৭৮ – যোধপুর পার্ক    

    ওয়েবসাইট (Website) - এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানটির কোনও ওয়েবসাইট নেই, ফেসবুক পেজ-এ যোগাযোগ করতে পারেন অথবা ওপরের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ৫। সুরঝঙ্কার (Surajhankar)

    কলকাতার উত্তর প্রান্তের এই রাবিন্দ্রিক সাংগীতিক প্রতিষ্ঠানে শিশু থেকে শুরু করে বড়দের গান শেখানো হয়। হাতেখড়ি থেকে শুরু করে ৫ বছরের ডিগ্রি কোর্স পর্যন্ত সবই আপনি চাইলে শিখতে পারেন।

    ঠিকানা (Address) – ১০৫/৬১, দমদম রোড, শীলবাগান, দমদম, কলকাতা – ৭০০০১৮

    ফোন নম্বর (Contact No) – ৯৭৪৮৮৮৪৮৩১

    ওয়েবসাইট (Website) - এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানটির কোনও ওয়েবসাইট নেই, ওপরের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ৬। গীতবিতান (Gitobitan)

    দক্ষিণ কলকাতার একটি অন্যতম সাংগীতিক প্রতিষ্ঠান গীতবিতান। এখানে মূলত রবীন্দ্রসঙ্গীত শেখানো হলেও অন্যান্য বিষয়েও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

    ঠিকানা (Address) – ১২, প্রিয়নাথ মল্লিক রোড, বকুল বাগান, ভবানিপুর, কলকাতা – ৭০০০২৫

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৪৭৫৮৪০০

    ওয়েবসাইট (Website) - এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানটির কোনও ওয়েবসাইট নেই, ওপরের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ৭। ক্যালকাটা ইউথ কয়্যার (Calcutta Youth Choir)

    সত্যজিৎ রায়, সলিল চৌধুরি এবং রুমা গুহঠাকুরতা – এই তিনজন মিলে প্রতিষ্ঠা করেন ক্যালকাটা ইয়ুথ কয়্যার। গনসঙ্গীতের প্রাণকেন্দ্র বলতে যা বোঝায়, ক্যালকাটা ইউথ কয়্যার তা-ই ছিল। এখনও গনসঙ্গীত, গননাট্য এবং গননৃত্যের প্রশিক্ষণ এখানে দেওয়া হয়।

    ঠিকানা (Address) – প্রিন্স আনোয়ার শাহ রোড, টালিগঞ্জ, কলকাতা – ৭০০০৪৫ (চিনতে সমস্যা হলে নীচে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন )

    ফোন নম্বর (Contact No) – ৯৮৩০০৬০৮৪৮

    ওয়েবসাইট (Website) - এই সাঙ্গীতিক প্রতিষ্ঠানটির কোনও ওয়েবসাইট নেই, ফেসবুক পেজ-এ যোগাযোগ করতে পারেন অথবা ওপরের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    যন্ত্র সঙ্গীত শেখার জন্য কলকাতার সেরা চারটি প্রতিষ্ঠান (Best Instrumental Music Classes In Kolkata)

    আপনি গান গাইতে না পারলেও দুঃখ করবেন না। কিছু বাজনা তো বাজাতেই পারেন, তাই না? যদি বেহালা বাজানো শিখতে চান তাহলে এই music school-গুলোতে যোগাযোগ করতে পারেন 

    ১। ক্যালকাটা মিউজিক স্কুল (The Calcutta School of Music)

    কন্ঠসঙ্গীতের পাশাপাশি যাঁদের যন্ত্রসঙ্গীতেও আগ্রহ রয়েছে তাঁদের জন্য আদর্শ এই music school-টি। এখানে যে শুধুমাত্র বড়দের প্রশিক্ষনের ব্যবস্থা রয়েছে তা কিন্তু নয়, প্রশিক্ষন নিতে আসতে পারে কচিকাঁচারাও। হিন্দুস্তানি শাস্ত্রীয় এবং পাশ্চাত্য শাস্ত্রীয় কন্ঠসঙ্গঈতের পাশাপাশি এখানে বেহালা, গিটার, স্যাক্সোফোন, ড্রামস ইত্যাদির প্রশিক্ষণও দেওয়া হয়। শুধুমাত্র প্রশিক্ষণ নয়, কীভাবে দর্শকের সামনে পারফর্ম করতে হয় তাও শেখানো হয় এখানে এবং নানা অনুষ্ঠানে গান গাইবার বা যন্ত্রসঙ্গীত পরিবেশন করার ব্যবস্থাও করা হয় যাতে ভবিষ্যতের জন্য ছাত্রছাত্রীরা তৈরি হতে পারেন।

    ঠিকানা (Address) – ৬ বি, সানি পার্ক, কলকাতা - ৭০০০১৯

    ফোন নম্বর (Contact No) – ০৩৩-২৪৬১৫৩৭৫

    ওয়েবসাইট (Website) - http://www.calmusic.org/

    ২। ভয়েলিন ব্রাদারস স্কুল অফ মিউজিক (Violin Brothers School Of Music)

    বেহালা বাজাতে যদি ভালবাসেন এবং আপনার মনে হয় আপনিও একজন প্রতিষ্ঠিত বেহালাবাদক হতে পারেন তাহলে যোগাযোগ করতে পারেন ভয়েলিন ব্রাদারস স্কুল অফ মিউজিক-এ। এই music school-এ ডেডিকেটেডভাবে শুধুই বেহালার প্রশিক্ষনই দেওয়া হয়। এখানে যন্ত্রসঙ্গীত শেখার বয়সের কোনও উর্ধসীমা নেই।  বিশদে জানার জন্য এই সাংগীতিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন অথবা নীচে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ঠিকানা (Address) – এফ ডি ৪৭, সল্টলেক সিটি, সেক্টর ৩, কলকাতা – ৭০০০১৬

    ফোন নম্বর (Contact No) – ৯৮৩০১৫৪৬৪৩, ৯৮৩০১৩৭৫২৫

    ওয়েবসাইট (Website) - http://violinbrothers.in/

    ৩। এ এম ই সি মিউজিক স্কুল (AMEC Music School)

    হিন্দুস্তানি শাস্ত্রীয় এবং পাশ্চাত্য শাস্ত্রীয় কন্ঠসঙ্গঈতের পাশাপাশি এখানে বেহালা, গিটার, স্যাক্সোফোন, ড্রামস ইত্যাদির প্রশিক্ষণও দেওয়া হয়। শুধুমাত্র প্রশিক্ষণ নয়, কীভাবে দর্শকের সামনে পারফর্ম করতে হয় তাও শেখানো হয় এখানে এবং নানা অনুষ্ঠানে গান গাইবার বা যন্ত্রসঙ্গীত পরিবেশন করার ব্যবস্থাও করা হয় যাতে ভবিষ্যতের জন্য ছাত্রছাত্রীরা তৈরি হতে পারেন।

    ঠিকানা (Address) – ১৯৮ এ, নিউ আলিপুর রোড, ব্লক জে, সাহাপুর, নিউ আলিপুর, কলকাতা - ৭০০০৫৩

    ফোন নম্বর (Contact No) – ৯৮৩৬৬৮৫৫৩৬

    ওয়েবসাইট (Website) - http://www.amecindia.com/

    ৪। নর্দার্ন স্কুল অফ মিউজিক (Northern School of Music)

    পিয়ানো, সিন্থেসাইজার, গিটার, বেহালা, বাঁশি, তবলা – মোটামুটি সব ধরনের বেসিক যন্ত্রসঙ্গীতের উচ্চমানের প্রশিক্ষন দেওয়া হয় এই music school-এ। তবে ভাববেন না যে এখানে শুধুই যন্ত্রসঙ্গীতের প্রশিক্ষন দেওয়া হয়। কণ্ঠসঙ্গীতের প্রশিক্ষণ চাইলেও এখানে যোগাযোগ করতে পারেন। বিশদে জানার জন্য এই সাংগীতিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন অথবা নীচে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

    ঠিকানা (Address) – ২০/১০, নর্দার্ন অ্যাভিনিউ, শাহিদ কলোনি, পাইক পাড়া, কলকাতা – ৭০০০৩৭

    ফোন নম্বর (Contact No) – ৯৮৩০০৩৭১১৩

    ওয়েবসাইট (Website) - https://www.nsm-india.com/

    কলকাতার সেরা আটজন সঙ্গীত শিক্ষাগুরু (8 Best Music Teachers In Kolkata)

    ১। পণ্ডিত অজয় চক্রবর্তী (Ajoy Chakrabarty)

    হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের ভিত মজবুত করতে চাইলে পণ্ডিত অজয় চক্রবর্তীর থেকে ভাল গুরু হয়তো আর কেউই হবেন না। প্রয়োজনে ফেসবুকে যোগাযোগ করতে পারেন। 

    ২। শ্রীমতী চন্দ্রাবলী রুদ্র দত্ত (Smt. Chandrabali Rudra Dutta)

    বাংলা গানের বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাংগীতিক প্রশিক্ষণ নিতে পারেন শ্রীমতী চন্দ্রাবলী রুদ্র দত্তের কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে অথবা বিশদে জানতে ওয়েবসাইট দেখতে পারেন। 

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    ৩। স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত (Swagatalakshmi Dasgupta)

    রবি ঠাকুরের গানের বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাংগীতিক প্রশিক্ষণ নিতে পারেন শ্রীমতী স্বাগতালক্ষ্মী দাশগুপ্তের কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে অথবা বিশদে জানতে ওয়েবসাইট দেখতে পারেন।

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    ৪। হৈমন্তী শুক্লা (Haimanti Sukla)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    শাস্ত্রীয় সঙ্গীত এবং রাগপ্রধান গানের বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাংগীতিক প্রশিক্ষণ নিতে পারেন শ্রীমতী হৈমন্তী শুক্লার কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে। 

    ৫। ইন্দ্রাণী সেন (Indrani Sen)

    বাংলা আধুনিক গানের বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাঙ্গীতিক প্রশিক্ষণ নিতে পারেন শ্রীমতী ইন্দ্রাণী সেনের কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে

    ৬। মনোময় ভট্টাচার্য (Manomay Bhattacharya)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    বাংলা আধুনিক গানের বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাঙ্গীতিক প্রশিক্ষণ নিতে পারেন মনোময় ভট্টাচার্যর কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে

    ৭। জয়তী চক্রবর্তী (Jayati Chakraborty)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    রবীন্দ্রসঙ্গীতের বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাংগীতিক প্রশিক্ষণ নিতে পারেন শ্রীমতী জয়তী চক্রবর্তীর কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে

    ৮। রাঘব চট্টোপাধ্যায় (Raghab Chatterjee)

    ইনস্টাগ্রাম
    ইনস্টাগ্রাম

    বাংলা আধুনিক বিপুল সম্ভারে নিজেকে যদি সমৃদ্ধ করতে চান সাঙ্গীতিক প্রশিক্ষণ নিতে পারেন রাঘব চট্টোপাধ্যায়ের কাছে। যোগাযোগ করতে পারেন ফেসবুকে

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এগুলোও আপনি পড়তে পারেন

    মন খারাপের দিনগুলোর জন্য সেরা বাংলা দুঃখের গান

    আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!