ডাবল চিন বা জোড়া থুতনি দূর করতে কাজে আসবে এই ব্যায়ামগুলি

ডাবল চিন বা জোড়া থুতনি দূর করতে কাজে আসবে এই ব্যায়ামগুলি

বাংলায় একটা প্রচলিত প্রবাদ আছে, ‘সুন্দর মুখের জয় সর্বত্র!’ আপনারা সবাই সুন্দর, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু মাঝে-মাঝে কয়েকটা উটকো ঝামেলা বিনা মেঘে বজ্রপাতের মতো এসে উপস্থিত হয়। এই যেমন ধরুন, পান পাতার মতো নিটোল মুখে থুতনির কাছে জমে গেল একগাদা চর্বি বা ফ্যাট। ব্যাস! অমনই মুখে চিন্তার মেঘ ঘনিয়ে এল। জিমে গিয়ে, না খেয়ে, ডায়েট করে রোগা হয়ে হওয়া যায়। কিন্তু ডাবল চিন বা জোড়া থুতনি কমানো কি আর এত সহজ? হ্যাঁ, একেবারেই সহজ, বিশ্বাস করুন। কয়েকটা সহজ ব্যায়াম (exercises) করলেই ডাবল চিন উধাও (reduce) হয়ে যায় আর আপনার মুখের আকারও আবার আগের মতো হয়ে যায়। দেখে নিন, কীভাবে কমাবেন ডাবল চিন (double chin)।

আরো পড়ুনঃ সুন্দর ও মসৃণ নিতম্ব (Smooth Butt) পাওয়ার রহস্য

ডাবল চিন কেন হয়?

থুতনির নীচে যখন অতিরিক্ত মেদ বা চর্বি জমে, তখন ডাবল চিন বা জোড়া থুতনি তৈরি হয়। এই ফ্যাটকে বলা হয় সাবমেনটাল ফ্যাট। আপনার ওজন বৃদ্ধির সঙ্গে ডাবল চিন তৈরি হওয়ার কোনও সম্পর্ক নেই। অনেক সময় পরিবারের অন্য কারও ডাবল চিন থাকলে আপনারও হতে পারে। বয়স বাড়লে ত্বক শিথিল হয়ে গেলেও ডাবল চিন দেখা দিতে পারে। কয়েকটি সহজ ঘরোয়া ব্যায়ামের সাহায্যে ডাবল চিন থেকে মুক্তি পাওয়া সম্ভব। তার সঙ্গে-সঙ্গে ডায়েটেও সামান্য পরিবর্তন আনতে হবে। খেতে হবে প্রচুর শাকসবজি আর ফল। 

কী-কী ব্যায়াম করবেন

থুতনি সোজা রেখে ব্যায়াম

fazar magazine

প্রথমে মাথা পিছনে হেলিয়ে দিন সিলিংয়ের দিকে তাকিয়ে থাকুন পাঁচ থেকে ১০ মিনিট। তারপর নীচের ঠোঁট সামনের দিকে পুশ করুন যাতে চোয়ালের চাপ পড়ে থুতনির উপর। এবার হাত দিয়ে ১০ মিনিট থুতনি নীচ থেকে উপরে ঠেলে ধরে রাখুন। হাত ছেড়ে দিয়ে মাথা সোজা করুন।

বল দিয়ে ব্যায়াম

নয় থেকে ১০ ইঞ্চির ছোট্ট বল নিয়ে সেটা থুতনির নীচে রাখুন। বলের উপর থুতনি দিয়ে চাপ দিন। এটা অন্তত ২৫ বার সারা দিনে করতে হবে।

ঠোঁট দিয়ে এক্সারসাইজ

sleepy_siren

মাথা হেলিয়ে সিলিংয়ের দিকে তাকান। ঠোঁটের এমন ভঙ্গিমা করুন যেন আপনি সিলিংয়ে চুম্বন করছেন। অর্থাৎ ঠোঁট ছুঁচলো করুন। বারবার এরকম করুন আর মাঝে-মাঝে মাথা সোজা করে নিন।

জিভ দিয়ে ব্যায়াম

sleepy_siren

সোজা সামনের দিকে তাকান। জিভ বের করে উপরের দিকে ঠেলুন আর নাক স্পর্শ করার চেষ্টা করুন। পাঁচ থেকে ১০ সেকেন্ড এরকম অবস্থায় থাকুন। আবার স্বাভাবিক অবস্থায় আসুন।

ঘাড়ের ব্যায়াম

ঘাড় পিছন দিকে হেলিয়ে সিলিংয়ের দিকে তাকান। এবার মুখের ভিতরে জিভ রোল করে পিছন দিকে ঠেলুন। পাঁচ থেকে ১০ সেকেন্ড এভাবে রেখে আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

চোয়ালের ব্যায়াম

lifefitness_hacks.and. tips_

মাথা হেলিয়ে সিলিংয়ের দিকে তাকান। মাথা ডানদিকে ঘোরান। এবার নীচের চোয়াল অর্থাৎ গাল বেঁকিয়ে ডানদিকে নিয়ে যান। পাঁচ থেকে দশ সেকেন্ড এভাবে রেখে বাঁ দিকে মাথা ঘুরিয়ে একই পদ্ধতি রিপিট করুন।

 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!