দুঃখের দিনে মনের জোর বাড়াবে এই সব Quotes

দুঃখের দিনে মনের জোর বাড়াবে এই সব Quotes

গুপি গাইন এলে যেমন পিছু-পিছু এসে হাজির হয় বাঘা বাইনও, ঠিক তেমনই সুখের প্রদীপ জ্বললে যে তার নীচে দুঃখের অন্ধকারও থাকবে, সেকথা জানি আমরাও। কিন্তু মাঝে-মাঝে দুঃখের মার এত জোরালো হয় যে, সামলে ওঠা যায় না। একাকিত্ব আর চোখের জলে ভিজে যায় শরীর-মন। তখন যে সকলেরই একটা সম্বলের প্রয়োজন পরে, সেকথা অস্বীকার করার কোনও উপায় নেই! তাই তো এই প্রতিবেদনে এমন কিছু Quotes দেওয়া হল, যা দুঃখের দিনে আপনার মনের জোর বাড়াবে। নতুন করে মাথা তুলে দাঁড়ানোর উৎসাহ জোগাবে।

আরও পড়ুনঃ জীবনের প্রতিটি প্রশ্নের উত্তর রয়েছে গীতায়

দুঃখের দিনের সঙ্গী হবে এই সব Quotes

১. কিছু দিন যে খারাপ যাবে, সে কথা মেনেই নিতে হবে। আসলে দুঃখ না এলে যে সুখের (Happiness) সন্ধান মিলবে না। তাই আনন্দের পাশে দুঃখকেও জায়গা করে দিন। দেখবেন, জীবনটা অনেক সহজ হয়ে যাবে।

২. সুস্থ শরীর, সুখী মন এবং অপার অনন্দের সন্ধান তখনই মিলবে, যখন আমরা আমাদের মস্তিষ্ককে নিয়ন্ত্রণে রাখতে পারব। কারণ মস্তিষ্কই এই খারাপ-ভালর খেলাটা খেলে থাকে। তাই মস্তিষ্ককে লাগাম পরান, তা হলেই কেল্লা ফতে!

৩. 'আজ এই কাজটা করলে কাল আমি খুশি থাকব'...এইভাবে কিন্তু সুখের সন্ধান মেলে না। সুখের সন্ধান ভবিষ্যতে নয়, বরং করতে হয় বর্তমানে। তাই আজ, এই মুহূর্তে চেষ্টা করুন আনন্দে থাকার। সুখের ছোট ছোট মুহূর্তগুলিকে এক সুতোয় বেঁধে ফেলুন। কাল কী হবে, কে জানে। আজ সুখে থাকলে তবেই না আনন্দে ভরে উঠবে জীবন।

আরও পড়ুন: ২০টি Love Quotes শুধুমাত্র তার জন্য

৪. আপনি যতটা খাটবেন, ঠিক ততটাই সাফল্য পাবেন। ঠিক তেমনই যতটা সুখ চাইবেন, মিলবে কিন্তু ততটাই। তাই অফুরন্ত সুখের সন্ধানে বেরিয়ে পরুন। দেখবেন, জীবনের ছবিটা আরও রঙিন হয়ে উঠবে।

৫. এই মুহূর্তে খুশি থাকার চেষ্টা করুন। কারণ এই সময়টাই সত্যি, বাকি সব কিছুই আমাদের কল্পনা।

৬. আনন্দের মুহূর্তের যেমন একটা মজা রয়েছে, তেমনি দুঃখ এবং নিরবতাও কিন্তু আমাদের কিছু শিখিয়ে যায়, মানুষ হিসেবে আমাদের আরও সমৃদ্ধ করে তোলে। তাহলে দুঃখের সময়টা যে খারাপ, সে কথা বলি কীভাবে? তাই আনন্দের মুহূর্তকে যতটা উৎসাহের সঙ্গে গ্রহণ করবেন, দুঃখকেও ততটাই আপন বানিয়ে ফেলুন। দেখবেন, আপনি আর কোনও দিনই দুঃখে থাকবেন না।

৭. আপনার যা আছে, তাতেই খুশি থাকার চেষ্টা করুন। যা নেই তা নিয়ে দুঃখ করবেন না। বরং সেই সব স্বপ্ন পূরণ কীভাবে সম্ভব, তা নিয়ে ভাবুন, নিজেকে প্রতি মুহূর্তে উৎসাহ দিন। দেখবেন, আপনার জীবনে দুঃখের কোনও জায়গাই থাকবে না।

৮. সুখের শেষে দুঃখ এল বলে কাঁদছেন না। বরং সুখের সময় এসেছিল বলে আনন্দে থাকুন। তাতে দুঃখের দিনগুলি সহজে কেটে যাবে।

আরও পড়ুন: মনীষীদের ৩০ টি বাণী (Life Quotes) - ভালো থাকার পাসওয়ার্ড

৯. মনে রাখবেন, আপনি যত মিনিট দুঃখে বা রেগে থাকবেন, ষাট সেকেন্ড করে সুখের সময় আপনার হাত থেকে বেরিয়ে যাবে। তাই প্রতিটা সেকেন্ড খুশি থাকার চেষ্টা করুন, তবেই না জীবন আনন্দে ভরে উঠবে।

১০. সুখ কি বাজারে কিনতে পাওয়া যায়? নিশ্চয় নয়, তাহলে সুখ আদতে কী? সুখ বা আনন্দ হল আমার-আপনার কাজের ফল। মানে আপনি যেমন কাজ করবেন, তার উপরই নির্ভর করবে আপনি সুখে থাকবেন, না দুঃখে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

জন্মদিনের সেরা শুভেচ্ছা বার্তা আপনার জীবনের প্রিয় মানুষটির জন্য

বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা বার্তা যা আপনি সকলকে পাঠাতে পারবেন

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!