জানেন কি, এই আটটি খাবার পেটপুরে খেলেও আপনার ওজন কমবে তরতরিয়ে!

জানেন কি, এই আটটি খাবার পেটপুরে খেলেও আপনার ওজন কমবে তরতরিয়ে!

আমাদের অনেকেরই খাওয়া-দাওয়াতে কোনও নিয়ন্ত্রণ নেই। আজ গোলবাড়ির মটন কষা, তো কাল সিরাজের বিরিয়ানি। এ তো লেগেই থাকে। তাই গ্যাস-অম্বলের মতো সমস্যা কখনই পিছু ছাড়ে না। সঙ্গে ওজনও বাড়ে তরতরিয়ে। ফলে আজ, নয়তো কাল ডায়াবেটিস, রক্তচাপ বেড়ে যাওয়া, কোলেস্টেরল এবং হার্টের রোগের মতো জটিল সব ব্যামো ঘাড়ে চেপে বসে। স্বাভাবিকভাবেই কমে আয়ুও। তাই তো বলি, একই ফাঁদে যদি পড়তে না চান, তাহলে ডায়েটের দিকে নজর দিন। তাই বলে না খেয়ে থাকতে হবে না। বরং এমন কিছু খাবারকে রোজের ডায়েটে জায়গা করে দিতে হবে, যাতে ওজন তো কমবেই, সঙ্গে গ্যাস-অম্বল এবং বদহজমের মতো সমস্যাও দূরে থাকবে। আচ্ছা এমন খাবার আছে নাকি, যা খেলে এক ঢিলে দুই পাখি মরবে? আছে বই কী? সেগুলি কী কী তাই ভাবছেন? জেনে নিন আমাদের কাছ থেকে।

আরও পড়ুনঃ নিয়মিত জোয়ান খাওয়ার উপকারিতা

এই খাবারগুলি খেলে কমবে ওজন, বাড়বে হজম ক্ষমতা

১. ইডলি আর সাম্বার

সপ্তাহে দিনতিনেক যদি ব্রেকফাস্টে ইডলি-সাম্বার খাওয়া যায়, তাহলে তো কথাই নেই। কারণ, দিনের শুরুটা যদি ইডলি দিয়ে হয়, তাহলে হজম ক্ষমতার উন্নতি ঘটতে সময় লাগে না। অন্যদিকে প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ ডাল দিয়ে তৈরি সাম্বার পেট ভরিয়ে রাখে বহুক্ষণ। ফলে কথায় কথায় মুখ চালানোর প্রবণতা কমে। আর পরিমাণে কম খাওয়ার কারণে ওজন (Weight) কমতেও সময় লাগে না। এক্ষেত্রে আরেকটা জিনিসও জেনে রাখা উচিত যে হজম ক্ষমতার উন্নতি ঘটলে শরীরে উতি-ইতি মেদ জমার আশঙ্কা কমে। তাই চটজলদি ওজন কমানোর ইচ্ছা যদি থাকে, তাহলে হজম ক্ষমতার উন্নতি ঘটবে কীভাবে, সেদিকেও নজর রাখাটা জরুরি।

২. রাগি

এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা হজম ক্ষমতার উন্নতি ঘটায়। ফলে গ্যাস-অম্বলের মতো সমস্যার প্রকোপ কমতে সময় লাগে না। ফাইবার আবার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খিদে কমে যায়। আর কম পরিমাণে খাওয়ার কারণে ওজন বৃদ্ধির আশঙ্কাও আর থাকে না। এখানেই শেষ নয়, এই উপাদানটি আরও নানাভাবে শরীরের উপকারে লাগে। চিকিৎসকেদের মতে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পেলে হার্টের ক্ষমতা বাড়ে, পেটের রোগের প্রকোপ কমে এবং ডায়াবেটিসের মতো মারণ রোগ দূরে থাকতে বাধ্য হয়। তাই বুঝতেই পারছেন, সুস্থ থাকতে এই খাবারটি না খেলেই নয়।

৩. দারচিনি

চামচদুয়েক দারচিনি গুঁড়ো গরম জলে মিশিয়ে যদি সকাল-বিকাল খাওয়া যায়, তাহলে মেদ তো ঝরেই, সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটে। কারণ, দারিচিনিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পাচক রসের ক্ষরণ বাড়িয়ে দেয়। সঙ্গে মেটাবলিজম রেটও বৃদ্ধি পায়। ফলে গ্যাস-অম্বল এবং অ্যাসিডিটির মতো সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারে না। আর হজম ক্ষমতার উন্নতি ঘটার কারণে দেহের ওজনও থাকে নিয়ন্ত্রণে।

৪. আপেল

রোজ একটা করে আপেল খেলে যেমন ছোট-বড় রোগ-ব্যাধি দূরে পালায়, তেমনি ওজনও কমে তরতরিয়ে। কারণ, আপেলের শরীর প্রায় ৮৫ শতাংশই জলে ঠাসা, যে কারণে একটা আপেল খেলেই পেট ভরে যায়। আর ভরা পেটে যেহেতু কব্জি ঢুবিয়ে খাওয়া যায় না, তাই শরীরে প্রয়োজন অতিরিক্ত ক্যালরির প্রবেশও আটকে যায়। ফলে ওজন নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না। আচ্ছা আপেল কীভাবে হজম (Digestion) ক্ষমতার উন্নতি ঘটায়? ১০০ গ্রাম আপেলে রয়েছে প্রায় ২.৪ গ্রাম ডায়াটারি ফাইবার, যা হজম ক্ষমতার উন্নতিতে কীভাবে কাজে আসে, তা নিশ্চয় আর বলে দিতে হবে না।

৫. ব্রাউন রাইস

আজকাল ওজন কমানোর কথা ভাবলেই সকলে সাদা ভাত ছেড়ে ব্রাউন রাইস খাওয়া শুরু করে দেয়। কিন্তু এই চালটি কীভাবে ওজন কমায়, সে কথা জানা আছে কি? ব্রাউন রাইসে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, যা ওজন কমাতে সাহায্য করে, সঙ্গে বদহজম সহ নানা পেটের রোগের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা নেয়। শুধু তাই নয়, রক্তে মিশে থাকা টক্সিক উপাদানগুলিকেও শরীর থেকে বের করে দেয়। ফলে ছোট-বড় নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা আর থাকে না বললেই চলে।

৬. দালিয়া

এতেও রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই দু'বেলা ভাতের জায়গায় যদি একবেলা করে ডিলিয়া খাওয়া যায়,তাহলে ফল মেলে হাতে-নাতে!

৭. ডিম

প্রচুর পরিমাণে প্রোটিন থাকার কারণে ডিম খেলে বহুক্ষণ পেট ভরে থাকে। কারণ প্রোটিন ভাঙতে সময় নেয়। ফলে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা কমে। আর কম খেলে স্বাভাবিকভাবেই ওজন কমতে সময় লাগে না। আর যদি ডিম খাওয়ার পাশাপাশি নিয়মিত অল্পবিস্তর হাঁটাহাঁটি করা যায়, তাহলে তো মেদ ঝরে দ্রুত, সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটে।

৮. উপমা

চটজলদি ওজন কমাতে চান? সঙ্গে চান হজম ক্ষমতারও উন্নতি ঘটুক? তাহলে উপমা খেতে ভুলবেন না যেন! কারণ এটিও একটি ফাইবার সমৃদ্ধ খাবার। তাই তো রোজের ডায়েটে একে জায়গা করে দিলে উপকার মিলতে সময় লাগে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!