নতুন জুতো থেকে ফোস্কা পড়েছে? ট্রাই করুন ফোস্কা দূর করার এই ঘরোয়া উপায়

নতুন জুতো থেকে ফোস্কা পড়েছে? ট্রাই করুন ফোস্কা দূর করার এই ঘরোয়া উপায়

একটা দৃশ্য মনে-মনে কল্পনা করুন দেখি! আপনি খুব সুন্দর সেজেগুজে যাচ্ছেন, কিন্তু আপনার হাঁটা দেখে মনে হচ্ছে, কোথায় যেন একটা গোলমাল আছে। আর এই গোলমালের মূল হল আপনার নতুন জুতো (shoe)। পায়ে পড়েছে একটা ইয়া বোম্বাই সাইজের ফোস্কা (bite), ব্যথাও করছে এদিকে খালি পায়ে তো আর হাঁটা যায় না! উঁহু, এমন বাজে দৃশ্য মোটেও কল্পনা করার দরকার নেই। আরে বাবা, বিয়েবাড়ি হোক বা বান্ধবীর জন্মদিন, পোশাক আর মেকআপ যতটা গুরুত্বপূর্ণ, ঠিক ততটাই দরকার মানানসই জুতো। নতুন জুতোর প্রতি মেয়েদের আকর্ষণ যে চিরন্তন, সেকথা কি আর আলাদা করে বলতে হবে? তাই ফোস্কা পড়ার ভয়ে তো আর নতুন জুতো পরা ছেড়ে দেওয়া যায় না। বরং নতুন জুতো থেকে পায়ে ফোস্কা পড়লে সেটা দূর করতে ট্রাই করুন দারুণ কয়েকটি ঘরোয়া (home) উপায় (remedies)। 

ফোস্কা কেন পড়ে?

pixabay

ঘরোয়া উপায়

বরফের টুকরো

pixabay

একটা পরিষ্কার রুমালে বরফের টুকরো নিয়ে সেটা আলতো করে যেখানে ফোস্কা পড়েছে সেখানে ধরুন। জোরে ঘষতে যাবেন না। তা হলে ক্ষত যেখানে আছে, সেখানে ব্যথা লাগবে। বরফের শীতল স্পর্শ জ্বালা কমিয়ে দেবে এবং ফোস্কা বাড়তে পারবে না।

অ্যালোভেরা জেল

pixabay

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর যে অনেক গুণ, সে তো আপনারা জানেনই। এই গাছের একটি সুদিং এফেক্ট আছে। যেখানে ফোস্কা পড়েছে সেখানে এই জেল লাগান। বেশ আরাম পাবেন। নিয়মিত এই জেল লাগালে ফোস্কা ধীরে-ধীরে শুকিয়ে যাবে এবং ফোস্কা থেকে কোনও কালো দাগ হলে সেটাও মিলিয়ে যাবে।

টুথপেস্ট

pixabay

শুনে অবাক হচ্ছেন? কিন্তু এটা একদম সত্যি! প্রতিদিন যে টুথপেস্ট দিয়ে আপনি দাঁত মাজেন এটা সেটাই। যেহেতু এর মধ্যে বেকিং সোডা, মেন্থল ও হাইড্রোজেন পেরক্সাইড আছে সেহেতু এটি ক্ষত নিরাময়ে কাজ দেয়। যেখানে ফোস্কা পড়েছে সেখানে টুথপেস্ট লাগান, একটু পড়ে ধুয়ে ফেলুন। তবে মনে রাখবেন, ভুলেও জেল টুথপেস্ট লাগাবেন না! এতে ক্ষত আরও বেড়ে যেতে পারে।

মধু

pixabay

মধুর মধ্যে এমন কিছু উপাদান আছে, যা ক্ষত নিরাময় করতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি জুতো থেকে যে দাগ হয়, সেটাও সারিয়ে দেয়। খাঁটি মধু ফোস্কার জায়গায় লাগান। একটু পরে ধুয়ে ফেলুন। 

নিম ও হলুদ

pixabay

এটা আর আলাদা করে বলার কোনও দরকার নেই যে, নিম আর হলুদ দুটোই অ্যান্টি সেপটিক উপাদান। যেখানে ফোস্কা পড়েছে, সেখানে নিয়মিত নিম আর হলুদের পেস্ট লাগান। ফোস্কা সেরে যেতে সময় লাগবে না। এটি শুধু ফোস্কা কমিয়ে দেবে তাই নয়, এর থেকে যে জ্বালা হয়, সেটাও কম করবে এবং কোনও রকম সংক্রমণ হওয়া আটকাবে। 

নারকেল ও কর্পূর

pixabay

নারকেল তেলের সঙ্গে এক চিমটে কর্পূর গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই তেল যেখানে ফোস্কা পড়েছে সেখানে লাগান, হাতেনাতে ফল পেতে দেরি হবে না। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু