ত্বকের লাবণ্য ধরে রাখতে ব্যবহার করুন এই চারটি অ্যান্টি এজিং ফেসপ্যাক

ত্বকের লাবণ্য ধরে রাখতে ব্যবহার করুন এই চারটি অ্যান্টি এজিং ফেসপ্যাক

বয়স আমার মুখের রেখায় শেখায় আজও ত্রিকোণমিতি! কবীর সুমনের গানের একটি বিখ্যাত লাইন। অর্থাৎ বয়স বাড়লেই মুখে বলিরেখার নানা জ্যামিতিক খেলা দেখা দেয়। আর শুধু বলিরেখা নয়, চোখের কোন কুঁচকে যায়, ত্বকের সেই ইলাসটিসিটি বা টানটান ভাব আর থাকে না। হারিয়ে যায় লাবণ্য আর ঔজ্জ্বল্য। সবটাই বাজে বলছি বোলে আবার এটা ভেবে বসবেন না যেন যে এই সমস্যার কোনও সমাধান নেই। ঠিকঠাক লাইফস্টাইল, সঠিক ডায়েট, অল্পবিস্তর এক্সারসাইজের সঙ্গে আপনার দরকার এমন কয়েকটি অ্যান্টি এজিং ফেসপ্যাক যা আপনার ত্বকের যৌবন ধরে রাখবে বহু বছর। তাই বোলে এটা ভাববেন না এর জন্য আপনাকে গুচ্ছ গুচ্ছ টাকা খরচ করে পার্লারে দৌড়তে হবে। আপনা হাত জগন্নাথ! বাড়িতে (homemade) নিজেই তৈরি করে নিন এই চারটি অ্যান্টি এজিং (anti ageing) ফেসপ্যাক (facepacks) আর বুড়িয়ে যাওয়া ত্বকের ফুরিয়ে যাওয়ার আগে একটা ফুলস্টপ লাগিয়ে দিন। 

১) গাজর আর আলুর প্যাক

pixabay

এই দুটো সবজিই আপনার রান্নাঘরে মজুত থাকে। গাজরে আছে ভিটামিন এ, যা ত্বকের কোলাজেন বৃদ্ধি করে বলিরেখা দূর করে। আলুর মধ্যে আছে সেই ক্ষমতা যা স্কিন টোনের মধ্যে সমতা নিয়ে আসে। 


গাজর আর আলু সেদ্ধ করে চটকে মোলায়েম একটা পেস্ট বানিয়ে নিন। এর মধ্যে এক চিমটে হলুদ আর বেকিং সোডা মিশিয়ে দিন। এই প্যাক ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন। 

২) আখের রসের প্যাক

shutterstock

শুনতে অবাক লাগছে নিশ্চয়ই? গরমকালে যা পান করে আপনি তৃষ্ণা নিবারণ করেন সেটা কী করে আপনার ত্বকের অ্যান্টি এজিং ফেসপ্যাক হতে পারে। জেনে রাখুন, আখের রসে আছে আলফা হাইড্রক্সিল অ্যাসিড যা ত্বকের উপরিভাগের মৃত কোষ সরিয়ে দিয়ে কোলাজেন বৃদ্ধির প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। 


আখের রস তৈরি করে তাতে এক চিমটে হলুদ মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে লাগান আর মিনিট দশেক পরে ধুয়ে ফেলুন। প্রথমে গরম জল দিয়ে ধোবেন তারপর ঠাণ্ডা জল দিয়ে। 

৩) আমলকির প্যাক

pixabay

আমলকি বা আমলায় আছে অ্যান্টি অক্সিডেন্টস যা চুল আর ত্বক দুটোর জন্যই ভাল। আমলা ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখে। 


আমলকির রস করে নিন বা আমলকি বেটে নিন। বাজারে আমলা পাউডার কিনতে পাওয়া যায়, সেটাও ব্যবহার করতে পারেন। এবার এর মধ্যে অল্প একটু দই আর মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। পনেরো মিনিট রেখে ধুয়ে ফেলুন।  

৪) আনারসের প্যাক

pixabay

বর্ষা তো এসেই গেছে, সুতরাং রসে টইটম্বুর ফল বাজারে পেতে অসুবিধে হবে না। কিছুটা প্যাক তৈরির জন্য রাখুন বাকিটা খেয়ে নিন। আনারসে আছে ফাইটোকেমিকাল আর মাইক্রোনিউট্রিয়েন্টস। ত্বকের এজিং প্রসেস শুরু হওয়ার প্রথম ধাপেই এই প্যাক ব্যবহার করলে সেই প্রসেস অনেক স্লো হয়ে যাবে। তা ছাড়া এতে আছে ভিটামিন সি যা কোলাজেন তৈরি করে যা বলিরেখা রোধ করে। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!