ঘরে তৈরি Bath Bomb দিয়ে স্নান করে নিমেষে হয়ে উঠুন তরতাজা!

ঘরে তৈরি Bath Bomb দিয়ে স্নান করে নিমেষে হয়ে উঠুন তরতাজা!

সকালে ঘুম থেকে উঠে দিনের এবং কাজের শুরু, সারাদিন অসম্ভব কাজের চাপ, সন্ধেবেলা ভয়ঙ্কর ট্রাফিকে আটকাতে-আটকাতে বাড়ি ফেরা – বাড়ি ফিরে মনে হয় না একটু আরামে স্নান করি? বাড়ি ফিরে যদি বেশ কিছুক্ষণ সুরভিত জলে স্নান করা যেত, তা হলে বোধ হয় সারা দিনের ধকল কাটত! বিশেষজ্ঞদের মতে, স্নানের জলে যদি কিছু প্রাকৃতিক উপাদান, যেমন, গোলাপের পাপড়ি অথবা সামান্য এসেনশিয়াল অয়েল মিশিয়ে নেন, তা হলে তো রিল্যাক্সেশনের সঙ্গে তরতাজাও করে তুলবে সেই স্নান। অনেকেই আছেন, যাঁরা আবার এত কিছু না করে একটা bath bomb ফেলে দেন স্নানের জলে। Bath Bomb ব্যাপারটা আর কিছুই না, কিছু প্রাকৃতিক এবং রাসায়নিক উপাদান মিশিয়ে তৈরি একটি গোলাকার বস্তু, যা স্নানের জলে ফেলে স্নান করা হয়। Bath Bomb অনেকটা অ্যারোমাথেরাপি-র কাজ করে, শরীরের ক্লান্তি দূর করে এবং মনকে শান্ত করতে সাহায্য করে। কিন্তু বাজারের bath bomb-গুলি বেশ দামি! তাই একটু সময় বের করে বাড়িতেই (Homemade) আরামসে তৈরি করে ফেলুন নীচে দেওয়া bath bomb দু'টি!


আরও পড়ুনঃ কীভাবে বাড়িতে বসে বানাবেন সুগন্ধি সাবান


১। গোলাপ আর দুধ দিয়ে তৈরি বাথ বম্ব


diy-recipes-of-bath-bombs-to-relax %283%29


আপনি যদি গোলাপের সুগন্ধ ভালবাসেন, তা হলে এই সহজ রেসিপিটি রইল আপনার জন্য -


উপকরণ


১ কাপ বেকিং সোডা, আধ কাপ সাইট্রিক অ্যাসিড (না থাকলে লেবুর রস ব্যবহার করতে পারেন), আধ কাপ কর্ন স্টার্চ, আধ কাপ গুঁড়ো দুধ, ৩ টেবিল চামচ এপসম সল্ট, এক মুঠো গোলাপের পাপড়ি (শুকনো), ১ টেবিল চামচ জল, দু-তিন ফোঁটা আমন্ড অয়েল, ২০-২৫ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল 


প্রণালী


একটা বড় কাচের বাটিতে সমস্ত উপাদান ঢেলে নিন এবং খুব ভালভাবে মেশান। ঠিক যেভাবে ময়দা মাখা হয়, সেরকম একটা ডো তৈরি করতে হবে। খেয়াল রাখবেন, এমন যেন না হয় যে, কোনও উপকরণ এক জায়গায় রয়ে গেছে। সব উপকরণ যেন সমানভাবে মিশে যায়। এবার সাবান তৈরি করার মোল্ড নিন। যদি তা না থাকে, তা হলে কোনও অসুবিধে নেই, সেক্ষেত্রে বরফ জমানোর ট্রে নিয়ে নিন। প্রতিটি খোপে অল্প-অল্প করে bath bomb-এর মিশ্রণ ঢেলে দিন এবং কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন যাতে bath bomb-গুলি সেট হয়ে যায়। যখনই স্নান করবেন, একটা করে bath bomb স্নানের জলে ফেলে দিন! আর বাকিগুলো একটা এয়ার টাইট কাচের জারে রেখে দিন, যাতে পরে আবার ব্যবহার করতে পারেন।


২। কমলালেবুর বাথ বম্ব


diy-recipes-of-bath-bombs-to-relax %282%29


কমলালেবুর সুগন্ধ নিমেষের মধ্যে শরীর আর মন তরতাজা করে দেওয়ার জন্য যথেষ্ট। দেখে নিন কমলালেবুর bath bomb-এর রেসিপি।


উপকরণ


আধ কাপ বেকিং সোডা, ১/৪ কাপ এপসম সল্ট, ১/৪ কাপ কর্নস্টার্চ, ১/৪ কাপ সাইট্রিক অ্যাসিড, ২ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ অরেঞ্জ এসেনশিয়াল অয়েল, সামান্য জল। 


প্রণালী


একটা বড় কাচের বাটিতে সমস্ত উপাদান ঢেলে নিন এবং খুব ভালভাবে মেশান। উপকরণগুলি ভালভাবে মিশে গেলে বরফ জমানোর ট্রে অথবা সাবান তৈরি করার মোল্ডে মিশ্রণটি ঢেলে জমতে দিন। Bath Bomb তৈরি হয়ে গেলে একটা এয়ার টাইট জারে রেখে দিন। যখন স্নান করবেন, তখন একটা করে বের করে ব্যবহার করুন।


চাপ-ধকল কমাতে আয়ুর্বেদিক স্নানের জুড়ি মেলা ভার


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!