পার্লার নয়, বাড়িতে নিজেই কোনও হিট ছাড়াই সহজে চুল কার্ল করে নিন

পার্লার নয়, বাড়িতে নিজেই কোনও হিট ছাড়াই সহজে  চুল কার্ল করে নিন

এক ঢাল লম্বা চুল (hair) কার না ভাল লাগে? আর সেই চুলের সৌন্দর্য আরও বেড়ে যায় যখন সেখানে যোগ হয় কার্ল (curl)। হ্যাঁ, কার্ল করার ফ্যাশন কখনও পুরনো হয় না। এটা করলে যে শুধু দেখতেই সুন্দর লাগে তা নয়। চুলের ভলিউমও অনেক বেশি দেখায়। তবে অনেকেই চুল কার্ল (curl) করাতে ভয় পান। কারণ প্রথমত তাঁরা মনে করেন, এর জন্য পার্লারে ছুটতে হবে। এত সময় কার হাতে আছে? তাছাড়া এর জন্য বাড়তি পয়সা খরচ করতেও মন চায়না। আবার কেউ কেউ ভাবেন কার্ল (curl) করা মানেই সেখানে আয়রন ব্যবহার করা। তাই হিট দিলে চুল নষ্ট হয়ে যাবে। আমি বলছি নিশ্চিন্ত থাকুন। পার্লারে গিয়ে সময় ও পয়সা কোনটাই নষ্ট করার দরকার নেই। আর হিট দিয়ে চুল নষ্ট করারও কোনও আশঙ্কা নেই। কারণ এগুলো কোনওটারই প্রয়োজন নেই। আপনি বাড়িতেই (home) হিট ছাড়া (naturally) দিব্যি চুল কার্ল করে নিতে পারবেন খুব সহজেই। দেখে নিন সেই ম্যাজিক কীভাবে করা যায়। 


আরও পড়ুন জেল্লাদার চুল পেতে ঘরেই শুরু করুন হেয়ার স্পা (Hair spa)


#পদ্ধতি ১ 


poddoti 1


ভলিউমনাইজিং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কনডিশানার লাগান (শুধু চুলের তলার দিকে)। মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন তবে ঘষে ঘষে মুছবেন না। এবার মাথা নিচু করে চুলে জেল বা হেয়ার মুজ লাগান। তারপর যেভাবে বাজে কাগজ দলা পাকিয়ে ফেলে দেন সেভাবে চুলে হাত দিয়ে মুঠো করে দলা পাকাতে থাকুন। এবার মাথা সোজা করে নিয়ে একই ভাবে দলা পাকান। চুল শুকিয়ে গেলেই আপনার কার্ল রেডি। 


#পদ্ধতি ২


ghungrale


আগেকার দিনে যখন এত হুট বলতে পার্লারে যাওয়া ছিল না, বা বলা চলে যখন পার্লারের যুগই ছিলনা, তখনকার দিনে মেয়েরা চুলে ঢেউ খেলানো ভাব আনতে বা কার্ল করতে এই পদ্ধতি ব্যবহার করত। শ্যাম্পু করে চুল ধুয়ে নিনে এবং ৭০% পর্যন্ত চুল শুকিয়ে নিন। একটু জেন ভেজা ভেজা ভাব থাকে। এবার যেভাবে এবং যতটা কার্ল চাইছেন সেভাবে বেণী বেঁধে নিন। যতক্ষণ চুল পুরো শুকিয়ে যাচ্ছে বেণী বেঁধেই রাখুন। চুল শুকিয়ে গেলে বেণী খুলে দিন আর অল্প একটু হেয়ার সেটিং স্প্রে লাগিয়ে নিন যাতে কার্ল ঠিক থাকে। চুলে চিরুনি না দেওয়াই ভাল, তার পরিবর্তে আঙুল দিয়ে কার্লের জট ছাড়িয়ে নিন। চাইলে অল্প একটু সেটিং স্প্রে লাগিয়ে নিতে পারেন। 


#পদ্ধতি ৩





এই পদ্ধতিও অনেক পুরনো কিন্তু বেশ কার্যকরী। আগের দিন রাত্রে শ্যাম্পু করে তোয়ালে দিয়ে জল শুষে নিন। তবে একদম ঘষে ঘষে মুছবেন না। এবার চুলে একটু জেল বা মুজ লাগিয়ে নিন। বড় দাঁতের চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে নিন। ক্রাউন অংশ থেকে অল্প করে চুল নিয়ে তর্জনী বা ইনডেক্স ফিঙ্গার দিয়ে পাকিয়ে পিন দিয়ে আটকে দিন। যতটা কার্ল চান ততটাই এই পদ্ধতি রিপিট করুন। সবটা হয়ে গেলে স্কার্ফ দিয়ে ভাল করে বেঁধে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে পিনগুলো খুলে দিন আর হাতের আঙুল দিয়ে চুলের জট ছাড়িয়ে দিন। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!