Flawless Skin-এর জন্য এই ফলগুলো খাওয়া উচিত in bengali | POPxo

নিখুঁত ত্বক পেতে চাইলে এই ফলগুলো প্রতিদিনের ডায়েটে রাখতেই হবে

নিখুঁত ত্বক পেতে চাইলে এই ফলগুলো প্রতিদিনের ডায়েটে রাখতেই হবে

দাগ-ছোপহীন ত্বকের স্বপ্ন আমরা কে না দেখি? কিন্তু প্রতিদিনের দূষণ, ভুলভাল খাওয়া-দাওয়া, স্ট্রেস আর নানা প্রসাধনী ব্যবহার করে আমাদের ত্বকের জৌলুস দিনদিন কমতে থাকে। ফলে flawless skin-এর স্বপ্নটা স্বপ্নই থেকে যায়। প্রতিদিনের বেড়ে চলা দূষণ বা সূর্যের ক্ষতিকর রশ্মি আটকানো যদিও আমাদের পক্ষে সম্ভব নয়, কিন্তু খাওয়াদাওয়ায় কিছু পরিবর্তন যদি আমরা আনতে পারি, তা হলে কিন্তু সুস্থ, জেল্লাদার এবং উজ্জ্বল ত্বকের স্বপ্ন আমরা অনায়াসেই বাস্তবায়িত করতে পারি। ডায়েটে সবজি এবং জলের সঙ্গে কিছু ফল যোগ করলে ভাল, এই কথাটা শুনেছেন তো? কিন্তু কোন-কোন ফল (fruits) ডায়েটে (Diet) যোগ করবেন আর তা আপনাকে কীভাবে নিখুঁত ত্বক (flawless skin) পেতে সাহায্য করবে সেটাও জেনে নিন।  


পাতিলেবু


eat-these-fruits-to-get-flawless-skin %283%29


পাতিলেবু কিন্তু ত্বকের জন্য খুব উপকারী। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ এই ছোট্ট ফলটি আমাদের শরীরের সবরকম টক্সিন দূর করতে সাহায্য করে। শরীরে টক্সিনের মাত্রা বেড়ে গেলেই হয় নানা সমস্যা এবং তার প্রভাব আমাদের ত্বকেও বেশ স্পষ্টভাবে দেখা যায়। ফোটো ড্যামেজ এবং হাইপার পিগমেন্টেশন থেকে পাতিলেবু আমাদের ত্বককে রক্ষা করে। প্রতিদিন সকালে উঠে খালি পেটে যদি আপনি একগ্লাস ঊষ্ণ জলের মধ্যে অর্ধেক পারতিলেবুর রস এবং এক চা চামচ মধু মিশিয়ে পান করেন, তা হলে শরীরের টক্সিন তো দূর হবেই, সঙ্গে ত্বকও হয়ে উঠবে উজ্জ্বল।


পাকা পেঁপে


eat-these-fruits-to-get-flawless-skin %285%29


পাকা পেঁপেতে ভিটামিন এ, বি, সি এবং নানা ধরনের প্রাকৃতিক খনিজ, যেমন পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম এবং প্যাপাইন নামক এনজাইম রয়েছে, যা শরীর সুস্থ রাখতে এবং ত্বকের নানা সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও পাকা পেঁপে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানে ভরপুর। প্রতিদিন যদি আপনি একটি ছোট বাটির এক বাটি পাকা পেঁপে খান, তা হলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। পেট পরিষ্কার না হলে ত্বকে নানা সমস্যা যেমন ব্রণ, অ্যাকনে ইত্যাদি দেখা যায়। এছাড়াও আপনি প্রাকৃতিক লবণ বা হিমালয়ান পিঙ্ক সল্ট এবং পাকা পেঁপে দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন।


কমলালেবু


eat-these-fruits-to-get-flawless-skin %284%29


কমলালেবু যদিও শীতকালেই পাওয়া যায়, তবুও আপনি শীতেই না হয় কমলালেবুকে ডায়েটের অন্তর্ভুক্ত করতে পারেন। ভিটামিন সি তো রয়েছেই, তার সঙ্গে এই মিষ্টি আর ফ্রেশ গন্ধযুক্ত ফলটিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টিজ, যা ত্বককে ফোটো ড্যামেজ, জ্বালা-পোড়াভাব এবং আরও নানা সমস্যা থেকে মুক্তি দেয়। আপনি কমলালেবু এমনিও খেতে পারেন, আবার রস করেও খেতে পারেন।  


তরমুজ


eat-these-fruits-to-get-flawless-skin %282%29


গরমকালে এই ফলটি খেতে আমরা সবাই ভালবাসি। প্রচর পরিমাণে জলীয় উপাদান এবং ভিটামিন এবং ফাইবারে ভরপুর এই ফলটি শরীর ঠান্ডা করে এবং খেতেও খুব সুস্বাদু। তরমুজের জলীয় উপাদান শরীরের টক্সিন বের করতে সাহায্য করে এবং শরীর ও ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। উজ্জ্বল, কোমল এবং জেল্লাদার ত্বক পেতে চাইলে তরমুজকে প্রতিদিনের ডায়েটের অন্তর্ভুক্ত করতেই হবে।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!