জেনে নিন, ট্যাংরার চায়না টাউনের সেরা চিনা রেস্তরাঁ কোনগুলি

জেনে নিন, ট্যাংরার চায়না টাউনের সেরা চিনা রেস্তরাঁ কোনগুলি

ভাত-মাছ আর বিরিয়ানির বাইরে বাঙালির সবচেয়ে পছন্দের ডিশ হল চাইনিজ। আর কেন হবে নাই বা বলুন! সেই ১৮ শতক থেকে বাঙালি আর চিনারা একসঙ্গে ওঠা-বসা করছেন। তাই চিনা খাবারের প্রতি বাঙালির ঝোঁক থাকাটা তো স্বাভাবিক। কিন্তু হঠাৎ করে চায়না টাউনেই এত সব চাইনিজ রেস্তরাঁ খুললো কেন? এই প্রশ্নের উত্তর পেতে নজর ফেরাতে হবে কলকাতার (Kolkata) ইতিহাসের দিকে। ১৮-১৯ শতকের মাঝামঝি সময়ে কলকাতায় ভিড় জমাতে শুরু করেন চিনারা। তখন সমস্যা দেখা দেয় একটা জায়গাতেই। কলকাতায় তো আর চাইনিজ খাবার পাওয়া যায় না, তাহলে চিনারা খাবে কী? এই প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে, তখনই চায়না টাউনের অলিতে গলিতে মাথা তুলে দাঁড়াতে শুরু করে ছোট ছোট একাধিক Chinese হোটেল। সেই খবর পৌঁছে যায় বাঙালিদের কানে। একে তো খাদ্যরসিক, তার উপর নানা স্বাদের খাবার চেখে দেখার ব্যাপারে বাঙালিদের জুড়ি মেলা ভার। ফলে বাঙালি ভোজনরসিকেরা ভিড় জমাতে শুরু করেন সেই সব ছোট হোটেলে। সেই শুরু। তারপর থেকে সময় যত এগিয়েছে চিনা খাবারের প্রতি বাঙালির উন্মাদনা বেড়েছে চোখে পড়ার মতো। আর সেই চাহিদার কথা মাথায় রেখে চায়না টাউনে খুলে গেছে একের পর এক চাইনিজ রেঁস্তরা, যাদের মধ্যে বেশ কিছু তো আজও সুনামের সঙ্গে ব্যবসা করে চলেছে। কিন্তু এতগুলি চাইনিজ রেস্তরাঁর (Restaurants) মধ্যে কোনগুলি সেরার সেরা, সেটা জানা আছে কি? জানা না থাকলে জেনে নিন আমাদের কাছ থেকে।

১. বেজিং

কলকাতার প্রথম সারির চাইনিজ রেস্তরাঁগুলির মধ্যে অন্যতম হল এটি। এখানে পরিবেশিত প্রতিটি খাবারই বেজায় মুখরোচক। বিশেষত, এদের সি ফুডের স্বাদ তো না ভোলার মতো। তাই খাঁটি চিনা খাবারের স্বাদ যদি নিতে হয়, তা হলে কোনও এক ছুটির দিনে বেজিং-এ এসে লাঞ্চ সারতে ভুলবেন না যেন!

ঠিকানা: ৭৭/১, ক্রিস্টোফার রোড, ট্যাংরা, কলকাতা। ফোন নং- ০৩৩-২৩২৮১০১১/২৩২৮৩৯৯৮।

মাস্ট ট্রাই: স্টার্টার হিসেবে ড্রামস অব হেভন চেখে দেখতে পারেন। আর মেন কোর্সে অবশ্যই অর্ডার করবেন চিকেন নুডলস, চিলি চিকেন অথবা চিকেন ফ্রায়েড রাইসের মতো পদ। ইচ্ছে হলে চিলি চিকেনের পরিবর্তে অন্য কোনও ডিশও অর্ডার করতে পারেন। কারণ, এদের প্রতিটি নন-ভেজ পদই বেজায় সুস্বাদু।

দু'জনের খরচ: ১,৮০০-২,০০০ টাকা।

২. কিম লিং

কোনও এক ছুটির দিনে ঠান্ডা বিয়ারে চুমুক দিতে দিতে যদি খাঁটি চাইনিজ খাবারের স্বাদ নিতে চান, তাহলে কিম লিং-এ ঢুঁ মারা মাস্ট! কারণ এখানকার খাবার যতটা সুস্বাদু, দাম কিন্তু ততটা নয়। তাই পকেট বাঁচিয়ে খাঁটি চাইনিজ খাবারের স্বাদ নিতে চাইলে, কিম লিং-ই সেরা ঠিকানা।

ঠিকানা: ১৩, সাউথ ট্যাংরা রোড, ট্যাংরা, কলকাতা। পোন নং- ০৩৩-২৩২৯-৮৯২৩/২৮৬৫০৯৯৬।

মাস্ট ট্রাই: চিকেন হানি, নয়তো লেমন চিকেন চেখে দেখতে ভুলবেন না। আর মেন কোর্সে অবশ্যই অর্ডার করবেন নুডলস। আর যদি সুপ খেতে ইচ্ছা করে, তাহলে থাই সুপ অর্ডার করতে পারেন।

দু'জনের খরচ: ৯০০-১,০০০ টাকা। পিন্ট বিয়ারের দাম ১৬৫ টাকা থেকে শুরু।

৩. বিগ বস

অনেকে মিলে তুমুল পার্টি করার প্ল্যান রয়েছে নাকি? তা হলে চোখ বুজে পৌঁছে যান এই রেস্তরাঁয়। কারণ, এখানে হার্ড ড্রিঙ্কের দাম যেমন তুলনামূলক ভাবে কম, তেমনি খাবারের দামও খুব বেশি নয়। উপরন্তু প্রতিটি খাবারই বেজায় সুস্বাদু। তাই তো চায়না টাউনের সেরা রেস্তরাঁগুলির মধ্যে বিগ বসকে না রাখলেই নয়!

ঠিকানা: ৫৪সি, ম্য়াথেশ্বরটালা (Matheswartala) রোড, ট্যাংরা, কলকাতা। ফোন নং- ০৩৩-২৩২৮-২৪০৫/২৩২৯-০০৭৭।

মাস্ট ট্রাই: ড্রেগন চিকেন, ড্রামস অব হেভেন এবং রাইস নুডলস।

দু'জনের খরচ: ১,৩০০-১,৫০০ টাকা। পিন্ট বিয়ারের দাম ২৯০ টাকা থেকে শুরু।

৪. গোল্ডেন জয়

চায়না টাউনের জনপ্রিয় রেস্তরাঁগুলির মধ্যে অন্যতম হল গোল্ডেন জয়। এখানকার ডেকর যেমন নজরকাড়া, তেমনি খাবারের স্বাদও মন্দ নয়। তাই পকেট বাঁচিয়ে খাঁটি চাইনিজ খাবারের স্বাদ নিতে চাইলে এই রেস্তরাঁয় একবার আসতেই হবে।

ঠিকানা: ৫০/১, মাথেশ্বরতলা রোড, ট্যাংরা, কলকাতা। ফোন নং- ০৩৩-৬৫৩৫০৮৮০ /৯০৫১৮৭০৮৮৮।

মাস্ট ট্রাই: এখানে এসে নুডলস না খেলে ভুল করবেন। সঙ্গে গোল্ডেন ফ্রায়েড প্রন, প্রন চিপস, নয়তো চিকেন হানির মতো ডিশও অর্ডার করতে পারেন।

দু'জনের খরচ: ১,০০০-১,২০০ টাকা। এক পাঁইট বিয়ারের দাম ১৫০ টাকা থেকে শুরু।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!