এই ১০টি শারীরিক সমস্যা কিন্তু আসলে মানসিক চাপের লক্ষণ হতে পারে

এই ১০টি শারীরিক সমস্যা কিন্তু আসলে মানসিক চাপের লক্ষণ হতে পারে

আমাদের দৈনন্দিন জীবনে প্রতিদিনই আমাদের সকলকেই কমবেশি নানা চাপের মধ্য যেতে হয় আর এই চাপ নিতে নিতে অনেকসময়ই এমন হয় যে আমরা মানসিক চাপ বা stress-এর শিকার হয়ে পড়ি। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল, বেশিরভাগ ক্ষেত্রেই প্রথমদিকে আমরা হয় এই ব্যাপারটি এড়িয়ে যাই নাহলে বুঝতেই পারি না। মাঝেমাঝেই মেজাজ হারিয়ে ফেলা, ‘অকারণে’ খিটখিটে হয়ে যাওয়া, অস্বাভাবিকভাবে খাওয়া বেড়ে বা কমে যাওয়া, মাথা ঘোরা – এগুলো সবকটাই মোটামুটি মানসিক চাপের লক্ষণ। তবে আমরা তা পাত্তা দি না যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে। তবে শুধুমাত্র যে মনের পরিবর্তন হয় তা কিন্তু নয়, stress-এর অনেক লক্ষণ আমাদের শরীরেও দেখা যায় যেগুলো আমরা এড়িয়ে যাই। কিন্তু কী-কী শারীরিক লক্ষণ (signs) দেখে বুঝবেন যে, আপনি বা আপনার আশপাশের কেউ মানসিক চাপের শিকার?

মানসিক চাপের শারীরিক লক্ষণ

আপনি বা আপনার আশপাশের কেউ stress-এ রয়েছেন কিনা বুঝে নিন এই লক্ষণগুলো দেখে...

শাটারস্টক

১। ইনসমনিয়া বা ঘুম না আসা

সারাদিন খাটুনির পরেও রাতে যখন বিছানায় শুচ্ছেন, ঘুম আসছে না? হতেই পারে আপনি কোনও কারণে প্রচণ্ড stress-এ রয়েছেন, সেটা অফিসের কাজ হতে পারে বা সংসারের চিন্তা। একটু ব্রেক নিন, নিজেকে সময় দিন।

আরও পড়ুনঃ ইনসমনিয়া বা অনিদ্রা দূর করার ঘরোয়া উপায়

২। মাইগ্রেনের সমস্যা

মাইগ্রেনের সমস্যা কিন্তু সম্পূর্ণভাবে মানসিক চাপেরই বহিঃপ্রকাশ। যতদিন না আপনি স্ট্রেসমুক্ত হবেন, এই সমস্যা থাকবেই। মানসিক ধকল কাটাতে রাতে শোওয়ার আগে ক্যামোমিল চা খেতে পারেন।

৩। হজমের সমস্যা

শাটারস্টক

মাঝেমধ্যেই যদি পেটে গন্ডগোল হয় অথবা খাবার হজম না হয় তা হলে ভাববেন না যে, বাইরে কিছু খেয়েছেন বা আবহাওয়ার জন্য হচ্ছে! এমনও হতে পারে হয়তো আপনি কোনও কারণে খুবই stress-এ রয়েছেন!

৪। অল্পেতেই ক্লান্তি

অনেকসময়ই কিন্তু সেরকম শারীরিক পরিশ্রম না করেও অনেকেই ক্লান্তবোধ করেন, কিন্তু ঠিক কী কারণে ক্লান্তি তা বুঝতে পারেন না। হতে পারে তাঁর ওপর দিয়ে প্রচণ্ড মানসিক চাপ চলছে! আসলে যখন আমাদের মস্তিক বা ব্রেন ক্লান্ত থাকে, তখন কিন্তু শারীরিকভাবেও আমরা ক্লান্তবোধ করি।

৫। মুখের ভিতর শুকিয়ে যাওয়া

অনেকক্ষণ জল না খেলে মুখের ভিতর শুকিয়ে যাওয়াটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু বিনা কারণে যদি মাঝে-মাঝেই আপনার মুখের ভিতরটা শুকিয়ে যায় অথবা বারবার তেষ্টা পায়, তা হলে কিন্তু বুঝতে হবে আপনি বেশ ভাল রকম মানসিক চাপে রয়েছেন।

৬। হঠাৎ খিদে বেড়ে বা কমে যাওয়া

শাটারস্টক

হঠাৎ করে অস্বাভাবিক হারে খিদে বেড়ে যাওয়া অথবা কমে যাওয়া কিন্তু মানসিক চাপের লক্ষণ। অনেকেই খুব stress-এ থাকলে খাই-খাই করেন, আবার কারও খিদে একদমই মরে যায়।

৭। পেট পরিষ্কার না হওয়া

না হাসবেন না, যদি ঠিকভাবে পেট পরিষ্কার না হয়, বারবার আপনাকে বাথরুমে যেতে হয় কিন্তু তাতেও কোনও ফল হয় না, তাহলে বুঝতে হবে আপনি মানসিক চাপে রয়েছেন। আমরা অনেকেই এই লক্ষণটিকে অবহেলা করি, কিন্তু মস্তিকের সঙ্গে পেটের যোগাযোগ কিন্তু রয়েছে!

৮। সব সময়ে দাঁত কিড়মিড় করা

রাগ হলে অনেকে দাঁতে দাঁত ঘষেন অথবা খুব টেনশনে থাকলেও এই কাজটি অনেকেই করে থাকেন। খেয়াল করে দেখুন, দুটো ব্যাপারই কিন্তু মানসিক চাপের সঙ্গে যুক্ত!

৯। বুক ধফর করা

অনেকের মতেই যদি হার্টের সমস্যা থাকে তা হলে বুক ধড়ফড় তো করবেই! হ্যাঁ তা করবে ঠিকই, কিন্তু অনেকসময়েই হার্টের নানা সমস্যা এবং মানসিক চাপ একে অন্যের সঙ্গে যুক্ত থাকে। সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের সাহায্য নেওয়া উচিত।

১০। শারীরিক মিলনে অনীহা

শাটারস্টক

শারীরিক মিলনে অনীহা কিন্তু স্ট্রেসের একটি লক্ষণ। অবহেলা না করে আজই ডাক্তারের পরামর্শ নিন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!