এই আসনগুলি নিয়মিত করলে বাড়বে ত্বকের জৌলুস, কমবে ব্রণর সমস্যাও

এই আসনগুলি নিয়মিত করলে বাড়বে ত্বকের জৌলুস, কমবে ব্রণর সমস্যাও

হাজার-হাজার টাকা খরচ করে যেখানে সকলে ত্বকের সৌন্দর্য বাড়ানোর চেষ্টায় লেগে রয়েছে। সেখানে আমাদের হাতের কাছেই এমন কিছু উপায় রয়েছে, যার সাহায্যে একেবারে বিনামূল্যেই ত্বকের জেল্লা বাড়ানো সম্ভব! কীভাবে তাই ভাবছেন? যোগ গুরুদের মতে, বিশেষ কিছু যোগাসন যদি নিয়মিত বারদুয়েক করা যায়, তা হলে সারা শরীরে রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে ত্বকের (Skin) জেল্লা বাড়তে সময় লাগে না। সঙ্গে বেশ কিছু ত্বকের রোগের প্রকোপ যেমন কমে, তেমনই বলিরেখাও উধাও হয়ে যায়। ফলে ত্বকের বয়স কমে চোখে পড়ার মতো। তাই তো বলি, খাতায়-কলমে শরীরের বয়স বাড়লেও ত্বকের সৌন্দর্য যদি ধরে রাখতে হয়, তা হলে যোগাসনের (Yoga) উপর ভরসা না করে উপায় নেই! কিন্তু কী-কী আসন করলে এত সব উপকার মিলতে পাবেন, সে সম্পর্কে জানা আছে কি? জানা না থাকলে জেনে নিন আমাদের কাছ থেকে।

ত্বকের জেল্লা বাড়াবে এই আসনগুলি

১. পদ্মাসন

প্রতিদিন সকাল-সকাল ঘুম থেকে উঠে খালি পেটে যদি এই আসনটি করা যায়, তা হলে ত্বকের জেল্লা তো বাড়বেই, সঙ্গে স্ট্রেস-অ্যাংজাইটির প্রকোপও কমবে, যা নানা ভাবে ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলে থাকে। শুধু তাই নয়, নিয়মিত পদ্মাসন করলে মেরুদণ্ডের ক্ষমতা বাড়বে, হজম ক্ষমতার উন্নতি ঘটবে, ব্রেন পাওয়ার বৃদ্ধি পাবে এবং কথায়-কথায় ক্লান্ত হয়ে পড়ার মতো সমস্যাও দূরে পালাবে।

আসনটি করার পদ্ধতি
মাটিতে বা যোগা ম্যাটের উপরে বাবু হয়ে বসুন। এরপর ডান পা-টা বাঁ থাইয়ের উপর রাখুন। একই ভাবে বাঁ পাটা ভাঁজ করে ডান থাইয়ের উপর রাখতে হবে। এই সময় শিরদাঁড়া যেন সোজা থাকে, আর দৃষ্টি থাকে সামনের দিকে। হাত দুটো সোজা করে হাঁটুর উপর রাখুন এবং নিজের পছন্দ মতো মুদ্রা বেছে নিন। প্রসঙ্গত উল্লেখ্য, আমাদের শরীরের ভিতরে এনার্জির প্রবাহ যাতে ঠিক মতো হয়, তা সুনিশ্চিত করে নানা মুদ্রা। তাই তো পদ্মাসনের সময় কোনও না কোনও মুদ্রা অনুসরণ করার পরামর্শ দেন যোগ গুরুরা। এই আসনের সঙ্গে হয় চিন্ময় মুদ্রা (Chinmaya Mudra), নয়তো চিন মুদ্রা (Chin Mudra), ব্রহ্ম মুদ্রা (Brahma Mudra) অথবা আদি মুদ্রা (Adi Mudra) করা যেতে পারে। এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখা জরুরি। তা হল, আসনটি করার সময় জোরে শ্বাস টেনে নিয়ে কিছু সময় ধরে রেখে তারপর ছাড়তে হবে। এভাবে মিনিটদুয়েক করলেই উপকার পাবেন।

২.ভুজঙ্গাসন

ত্বকের জৌলুস বাড়াতে এই আসনটির জুড়ি মেলা ভার। নিয়মিত ভুজাঙ্গাসন করলে স্ট্রেস-অ্যাংজাইটির প্রকোপ কমে, সঙ্গে রক্তে মিশে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানগুলি যেমন শরীর থেকে বেরিয়ে যায়, তেমনই অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে যায় প্রতিটি স্কিন সেলে, যে কারণে খুব অল্প সময়েই ত্বকের জেল্লা বাড়ে।

আসনটি করার পদ্ধতি
উপুড় হয়ে শুয়ে পরুন। এই সময় পা দুটো যেন জোড়া থাকে, আর হাত দুটো যেন শরীরে পাশে থাকে। মাথাটা বাঁ দিকে, নয়তো ডান দিকে কাত করে রাখতে পারেন। এবার দু'হাতের উপর ভর দিয়ে মাথা এবং বুক মাটি থেকে উপরে তুলুন। কিন্তু কোমরের নীচ থেকে পায়ের পাতা পর্যন্ত যেন মাটিতে লেগে থাকে। এই সময় পা দুটো জোড়া অবস্থায় রাখতে হবে। আর যদি সম্ভব হয়, তা হলে নাভি যেন মেঝেতে লেগে না থাকে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে দশ সেকেন্ড মতো থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে হবে। দশ সেকেন্ড করে বারতিনেক যদি আসনটা করা যায়, তা হলে উপকার মিলবে হাতে-নাতে!

৩. হলাসন

ভিতর থেকে ত্বক সুন্দর হয়ে উঠুক, এমনটা যদি চান, তাহলে নিয়মিত এই আসনটি করতে ভুলবেন না যেন! তাতে হজম ক্ষমতার উন্নতি ঘটবে। ফলে ত্বকের জেল্লা বাড়বে চোখে পড়ার মতো। অনেকেই হয়তো জানেন না যে, ত্বকের সৌন্দর্য বাড়বে, না কমবে, তা অনেকাংশেই নির্ভর করে হজম ক্ষমতার উপরে। তাই তো ত্বকের সৌন্দর্য যদি ধরে রাখতে হয়, তাহলে হজম ক্ষমতা যাতে কমে না যায়, সেদিকে নজর রাখতে হবে। আর সেই কারণেই নিয়মিত এই আসনটি করা মাস্ট!

আসনটি করার পদ্ধতি
পা দুটো জোড়া করে হাত দুটো শরীরের দু'পাশে লম্বাভাবে রেখে চিৎ হয়ে শুয়ে পড়ুন। হাতের চেটো যেন মাটির দিকে থাকে। এবার হাতের উপর ভর দিয়ে শ্বাস নিতে নিতে পা দুটো জোড়া এবং সোজা অবস্থায় রেখে উপরে তুলুন। তারপর ধীরে ধীরে মাথার পেছনে নিয়ে গিয়ে মেঝেতে নামিয়ে আনুন এবং শ্বাস ছাড়ুন। শুধু পায়ের পাতার উপরের অংশ এবং আঙুল মেঝেতে লেগে লাগবে। থুতনিটা থাকবে বুক ও কণ্ঠনালীর ঠিক সংযোগস্থলে। এই সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে হবে। এইভাবে কুড়ি সেকেন্ড থেকে হাতের উপর ভর দিয়ে শ্বাস নিতে নিতে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে হবে। এইভাবে বার তিনেক আসনটি করে শবাসনে বিশ্রাম নিতে ভুলবেন না যেন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

সৌন্দর্য বৃদ্ধিতে এলোভেরার এই ১২টি গুন অবশ্যই জানুন

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!