প্রোটিন এবং ভিটামিনসংক্রান্ত চারটি ভুল ধারণা এবার ভেঙে ফেলুন!

প্রোটিন এবং ভিটামিনসংক্রান্ত চারটি ভুল ধারণা এবার ভেঙে ফেলুন!

প্রোটিন শেক (Protein Shake) বা ভিটামিন সাপ্লিমেন্টস (Vitamin Suppliments) – নামগুলো শুনলেই চোখের সামনে পালোয়ানদের ছবি ভেসে ওঠে! খেয়াল করে দেখবেন, যাঁরা প্রতিদিন জিম যান, ওয়েট ট্রেনিং করেন, মুগুর ভাঁজেন বা বক্সিং-টক্সিং করেন, তাঁরা ব্যায়াম করার পর প্রোটিন শেক খান। আবার খাওয়া-দাওয়ার পরেও নানা রকমের সামপ্লিমেন্ট খান। সেজন্যই তো অমন পালোয়ানের মতো চেহারা! আজ্ঞে না! এটাই আমাদের ভুল ধারণা যে, যাঁরা বডি বিল্ডার, একমাত্র তাঁরাই প্রোটিন শেক এবং নানারকমের ভিটামিন সাপ্লিমেন্ট খেতা পারেন ও খান। এসব আমার আপনার মতো সাধারণ মানুষের জন্য নয়। শুধু একটা নয়, এরকম আরও অনেক ভুল ধারণা আমরা পুষে রেখেছি। আজ সময় এসছে সেগুলো ভাঙার এবং কিছু ফ্যাক্ট জানার!


আরো পড়ুনঃ ত্বক ও চুলের জেল্লায় ভিটামিন-ই তেল


১। ভুল ধারণা (Myth): ভিটামিন সাপ্লিমেন্টস আর স্টেরয়েড একই ব্যাপার


protein-shake-and-vitamin-suppliments-myths-debusted %282%29


ফ্যাক্ট (Fact): অনেকেরই একটা ধারণা আছে যে যাXরা বডি বিল্ডিং-এর সঙ্গে যুক্ত আছেন, তাঁরা যে সমস্ত সাপ্লিমেন্টস নেন, সেগুলো আসলে স্টেরয়েড! যাতে অল্পদিনের মধ্যেই তাঁদের মাংসপেশি সুঠাম হয় এবং ফুলতে শুরু করে। তবে এই ধারণা ভুল। ভিটামিন সাপ্লিমেন্টস যে কেউ খেতে পারেন এবং তাতে কোনওরকম স্টেরয়েড থাকে না।


২। ভুল ধারণা (Myth): সুষম আহার, ব্যায়াম আর সঠিকভাবে জীবনজাপন করলে সাপ্লিমেন্টস খাওয়ার প্রয়োজন নেই


ফ্যাক্ট (Fact): এটাও একটা ভুল ধারণা। আগেকার দিনে হয়ত ভেজালহীন খাবার পাওয়া যেত, কিন্তু এখন আপনি যাই খান না কেন, তাতেই কীটনাশক প্রয়োগ করা হয়। তা ছাড়া এখন পরিবেশেও এত বেশি দূষণ যে, আমাদের প্রতিটি শ্বাসের সঙ্গে প্রচুর পরিমাণে টক্সিন আমাদের শরীরে প্রবেশ করে। কিন্তু সে তুলনায় আমাদের শরীর সম্পূর্ণ পুষ্টি পায় না। ফলে ভিটামিন এবং মিনেরালের ঘাটতি পূরণ করার জন্য সাপ্লিমেন্টস নিতেই হয়।


৩। ভুল ধারণা (Myth): প্রোটিন শেক শুধুমাত্র অ্যাথলিটদের খাওয়া প্রয়োজন


protein-shake-and-vitamin-suppliments-myths-debusted %281%29


ফ্যাক্ট (Fact): কেন? আপনার শরীরে প্রোটিনের প্রয়োজন নেই? অনেকের মধ্যেই একটা ধারণা আছে যে, প্রোটিন শেক যাঁরা খান তাঁরা সুঠাম দেহ এবং মজবুত মাংসপেশি তৈরি করার জন্যই তা খান। কিন্তু এই ধারণা ভুল! বিশেশজ্ঞদের মতে, আমাদের শরীরে প্রটিনের কাজ শুধুমাত্র সারাদিনের কাজকর্মের জন্য এনার্জি বা শক্তি জোগানো।


৪। ভুল ধারণা (Myth): ব্যায়াম করার ঠিক পরেই প্রোটিন শেক খাওয়া উচিত


ফ্যাক্ট (Fact): না। অনেক নিউট্রিশনিস্ট এবং ফিটনেস বিশেষজ্ঞদের মতে, যখন খিদে পায়, সেই সময় পরিমিত পরিমাণে প্রোটিন খাওয়া যেতে পারে। তাতে শরীরে মেদ জমে না, অথচ খিদেও মেটে। তবে তা বলে ভারী এক্সারসাইজ করার ঠিক পরপরই প্রোটিন শেক খাওয়া উচিত নয়।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!