টেম্পল জুয়েলারি, সাবেকি এই গয়নাই এখন আধুনিকাদের চোখের মণি!

টেম্পল জুয়েলারি, সাবেকি এই গয়নাই এখন আধুনিকাদের চোখের মণি!

গয়নায় মন্দিরের, দেব-দেবীদের কাজ! এককথায় যদি টেম্পল জুয়েলারি (Temple Jewellery) সম্বন্ধে বলতে চাই, তা হলে এভাবেই বলতে হবে। কিন্তু মূলত দক্ষিণ ভারতীয় এই সাবেকি জুয়েলারির মাহাত্ম্য একদমই এটুকু কথায় বোঝানো সম্ভব নয়। এককালে যা ছিল দক্ষিণ ভারতীয় নৃত্যশিল্পীদের পছন্দের গয়না, এখন সেটাই কলেবর পাল্টে হয়ে গিয়েছে আধুনিকা ফ্যাশনিস্তাদের পছন্দের অ্যাকসেসরি! তাই টেম্পল জুয়েলারি পরে কীভাবে ফ্যাশন করবেন, এই ধরনের গয়না আদৌ কী-কী সাজের সঙ্গে পরা যায়, কীভাবে বুঝবেন টেম্পল জুয়েলারি বলে যা কিনছেন, সেটাই আসল টেম্পল জুয়েলারি কিনা, সেসব নিয়ে আজ আলোচনা করব আমরা। 

টেম্পল জুয়েলারির ইতিহাস (Origin of Temple Jewellery)

ইনস্টাগ্রাম

টেম্পল জুয়েলারির নামকরণের ইতিহাস জানতে গেলে পিছিয়ে যেতে হবে অনেকগুলো বছর। নয়ের শতকে এই ধরনের গয়নার ব্যবহার প্রথম শুরু হয় দক্ষিণ ভারতে। নৃত্যশিল্পীরা দেব-দেবীর মূর্তির সাহায্যে ডিজাইন করা এই ধরনের গয়না পরেই তখন নৃত্য পরিবেশন করতেন। তারপর পাণ্ড্য, চোল এবং কৃষ্ণদেব বংশের শাসনকালে রাজ পরিবারেও এই ধরনের গয়না পরার চল দেখা যায়। রাজারা নাকি বিশেষ কারিগর নিয়োগ করতেন, যাঁরা শুরু রাজ পরিবারের সদস্যদের জন্য তৈরি করতেন এই ধরনের গয়না! পরার আগে, প্রথমে তা ভগবানকে নিবেদন করা হয় মন্দিরে গিয়ে। সেখান থেকেই এই জুয়েলারির এই ধরনের নামকরণ। সাধারণত, সোনা বা রুপো দিয়ে তৈরি করা হত এই গয়না। কখনও-সখনও তাতে বসানো হত রুবি, মুক্তো, পান্না বা হিরে। দেব-দেবীর মোটিফের পাশাপাশি স্থানীয় বিভিন্ন মোটিফ, যেমন, দক্ষিণ ভারতীয় ফুল, পাতা, এমনকী, ঢেউয়ের নকশাও ফুটিয়ে তোলা হত কাজের মাধ্যমে! 

টেম্পল জুয়েলারির ব্যবহার (How to Wear Temple Jewellery)

ইনস্টাগ্রাম

এককালে মূলত ক্লাসিকাল ডান্সাররা এই ধরনের জুয়েলারি পরতেন। তারপর রাজ পরিবারের সদস্যরা তা পরতে শুরু করেন। সেখান থেকে তা ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যেও। বিয়ের দিন কনেকে সাজানো হতে শুরু করে টেম্পল জুয়েলারি দিয়ে! আর এখন তো এই ধরনের গয়না এতটাই জনপ্রিয় যে, সেলেব্রিটি থেকে শুরু করে সাধারণ মানুষ, সকলেই ইচ্ছেমতো পরে নিচ্ছেন টেম্পল জুয়েলারি!

টেম্পল জুয়েলারির রকমফের (Types of Temple Jewellery)

মূলত সোনা বা রুপো দিয়েই এককালে যে গয়না তৈরি হত, এখন তাতে এসেছে নানা বৈচিত্র। মেটেরিয়াল তো পাল্টেছেই, পাল্টেছে গয়নার নকশাও! ভারী কাজের জন্য যে গয়নার এককালে সুনাম ছিল, এখন তা হয়েছে হালকা এবং স্লিক। ফাইবার দিয়েও আজকাল তৈরি হচ্ছে টেম্পল পেনডেন্ট, ইয়াররিং, আংটি! সঙ্গে যোগ দিয়েছে সেমি প্রেশাস স্টোন, কুন্দন, মিনাকারি ডিজাইন (design)। সাবেকি টেম্পল এখন ভোল পাল্টে অনেকটাই আধুনিক!

টেম্পল জুয়েলারির কয়েকটি ধরন

এখন মোটামুটি যে ধরনের টেম্পল জুয়েলারি চলছে বাজারে, রইল সেরকমই কয়েকটি ধরনের নমুনা ও কোথা থেকে কিনবেন, তার হদিশও।

১. সাবেকি টেম্পল জুয়েলারি 

ইনস্টাগ্রাম

সাবেকি কাজের এই গয়না যথেষ্ট ভারী, সোনা-রুপোয় তৈরি এবং পুরো সেট আসে। সেটে থাকবে ছোট নেকলেস, লম্বা হার, বাজুবন্ধ, কোমরবন্ধ, দুল, মাথাপট্টি, কঙ্কণ, বালা, আংটি ইত্যাদি। সাধারণত বিয়ের সময়ই এই ধরনের গয়না পরার চল আছে এখনও।

এখান থেকে কিনতে পারেন এরকম গয়না

২. সাবেকি ডিজাইনের জোড়া হার

ইনস্টাগ্রাম

এই ধরনের গয়নায় থাকে জোড়া হার। একটি ছোট, একটি বড়। তবে তার কাজও হয় ভারী। 

এখান থেকে কিনতে পারেন এরকম গয়না

৩. আধুনিক সোনালি টেম্পল জুয়েলারি

ইনস্টাগ্রাম

সনাতনী টেম্পল যদি আধুনিকারা পরেন, তা হলে তা অনেকটা এরকম হবে। এখানে ধাতুর ব্যবহারের সঙ্গে-সঙ্গে মুক্তো, সেমি প্রেশাস স্টোনও ব্যবহার করা হয়েছে।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের গয়না

 

৪. পাথরবসানো টেম্পল জুয়েলারি

ইনস্টাগ্রাম

এই ধরনের গয়নাও এখন খুব জনপ্রিয়। নানা রংয়ের পাথরবসানো লম্বা হার ও তার সঙ্গে ঝোলা দুল এই ডিজাইনের বৈশিষ্ট্য।

এখান থেকে কিনতে পারেন এরকম গয়না

৫. টেম্পল পেনডেন্ট সোনালি

ইনস্টাগ্রাম

স্রেফ টেম্পল কাজের পেনডেন্ট গেঁথে দেওয়া হবে সুতোর কিংবা মুক্তোর টাসলে। আর তাতেই খুলে যাবে আপনার সাজ। দামেও কম, স্লিকও। পরতে পারেন পশ্চিমি পোশাকের সঙ্গেও! 

এখান থেকে কিনতে পারেন এই ধরনের গয়না

 

৬. অক্সিডাইজড টেম্পল জুয়েলারি

ইনস্টাগ্রাম

আগে যা তৈরি হত রুপোতে, এখন সেটাই তৈরি হচ্ছে জার্মান সিলভার অথবা জিঙ্ক অক্সাইড দিয়ে। দামে কম, টেঁকসই এবং মানিয়ে যায় যে-কোনও সাজের সঙ্গে। এমন একটি সেট নিজের সংগ্রহে রাখা যেতেই পারে।

এখান থেকে কিনতে পারেন এমন গয়না

 

৭. অক্সিডাইজড স্লিক টেম্পল জুয়েলারি

ইনস্টাগ্রাম

এই ধরনের ডিজাইন ঠিক টেম্পল জুয়েলারি নয়, বলতে পারেন টেম্পল-ইন্সপায়ার্ড। তবে বাজারে এই ডিজাইন এখন খুব চলছে।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের গয়না

 

৮. অক্সিডাইজড টেম্পল পেনডেন্ট

ইনস্টাগ্রাম

আধুনিকাদের জন্য এক্কেবারে আদর্শ এই ধরনের টেম্পল জুয়েলারি। পরতে পারেন যে-কোনও ধরনের পোশাকের সঙ্গেই।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের গয়না

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!