Sex drive বাড়াতে খেতে হবে ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ এই খাবারগুলি!

Sex drive বাড়াতে খেতে হবে ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ এই খাবারগুলি!

মেনোপজ এবং অন্যান্য শারীরিক কারণ ছাড়া মিলনে অনীহা কিন্তু চিন্তার কারণ! কারণ, বিশেষজ্ঞরা বলছেন, যৌন মিলনের প্রতি অনিচ্ছে এমনি-এমনি আসতে পারে না। কাজেই হঠাৎ করে যদি আপনার sex drive কমে যায়. তা হলে একটু সিরিয়াসলি নিন ব্যাপারটা। অবশ্য জানেন কি, সবসময় শারীরিক কোনও ওঠাপড়া এর পিছনের কারণ না-ও হতে পারে! শরীরে বিশেষ কিছু ভিটামিন এবং মিনারেলের ঘাটতি দেখা দিলেও এমন ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। তাই হয় ডায়েটের মাধ্যমে, নয়তো সাপ্লিমেন্ট খেয়ে এই ঘাটতি মেটাতে হবে। এক্ষেত্রে কী-কী ভিটামিন (vitamins) এবং মিনারেলের (minerals) ঘাটতি দূর করা আবশ্যিক, সেটাই এখন জানাব আমরা।  


১. ভিটামিন এ


sex-1
শরীরে এই ভিটামিনের ঘাটতি দেখা দিলে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়, যার সরাসরি প্রভাব পড়ে sex life-এর উপর। তাই খেয়াল রাখতে হবে, শরীরে যাতে ভিটামিন এ-এর ঘাটতি কখনও না হয়। আর তার জন্যই প্রতিদিন খেতে হবে দুধ, ডিম, মাংস, লেবু অথবা সবুজ শাক-সবজির মতো খাবার। প্রয়োজনে ভিটামিন সাপ্লিমেন্টও খেতে পারেন। তবে তার আগে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে ভুলবেন না।


২. ম্যাগনেসিয়াম


এই খনিজটি একদিকে যেমন শারীরিক মিলনের ইচ্ছে বাড়ায়, তেমনই অনিদ্রার মতো সমস্যা দূর করতেও বিশেষ ভূমিকা নেয়। এমনকী, শরীরের প্রতিটি অঙ্গ যাতে ঠিকমতো কাজ করে, সেদিকেও নজর রাখে ম্যাগনেসিয়াম। তাই তো রোজের ডায়েটে এই খনিজ সমৃদ্ধ খাবার থাকাটা জরুরি। কী-কী খাবারে ম্যাগনেসিয়াম রয়েছে? বাদাম, ডিম, হোল গ্রেন ব্রাউন রাইস এবং সবুজ শাক-সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, যা নিমেষে শরীরের চাহিদা মেটায়।


৩. ভিটামিন সি


এই ভিটামিনটি ছাড়া শরীরের এক মুহূর্তও চলবে না। কারণ, ভিটামিন সি একদিকে যেমন শরীরের রোগ প্রতিরোধক ব্যবস্থাকে শক্তিশালী করে তুলে ছোট-বড় নানা রোগ ব্যাধিকে দূরে রাখে, তেমনই রক্তে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানগুলিকে নিমেষে ধ্বংস করে দেয়। ফলে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না। সেক্স লাইফকে আরও মুচমুচে করে তুলতেও ভিটামিন সি বিশেষ ভূমিকা নেয়। তাই খেয়াল করে দেখুন তো প্রতিদিন সবুজ শাক-সবজি খাচ্ছেন কিনা! আর যদি শাক-সবজি খেতে মন না চায়, তাহলে লেবু, আনারস, টোম্যাটো, পেঁপে, জাম, আম অথবা মিষ্টি আলুর মতো ফল এবং সবজিকে খাবার প্লেটে জয়গা করে দিতে হবে, তা হলেই আর কোনও চিন্তা থাকবে না।


আরও পড়ুন: জানতে চান, সেক্স নিয়ে ঠিক কী ভাবে ছেলেরা?


৪. সেলেনিয়াম


সপ্তাহে বারদুয়েক যদি ব্রকলি খেতে পারেন, তা হলে আর কোনও চিন্তাই নেই। কারণ, এতে রয়েছে সেলেনিয়াম, যা sex drive-এর উন্নতি ঘটায়। সঙ্গে নানা ধরনের রোগ-ব্যাধিকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা নেয়। ব্রকলি ছাড়াও বাঁধাকপি, মাশরুম, পেঁয়াজেও প্রচুর মাত্রায় সেলেনিয়াম রয়েছে। 


৫. জিঙ্ক


মিলনের সেই বিশেষ মুহূর্ত আরও একটু স্পাইসি হয়ে উঠুক, এমনটা চান নাকি? তা হলে নিয়মিত খেতে হবে ডাল, ডিম, সিফুড নয়তো পনির। মাঝে-মধ্যে খেতে হবে মটনও। কারণ, এই সব খাবারে রয়েছে জিঙ্ক, যা যৌন মিলনের ইচ্ছেকে আরও বাড়িয়ে তোলে। 


৬. ভিটামিন ই


অল্পতেই যদি ক্লান্ত হয়ে পড়েন, তা হলে মিলনের ইচ্ছে যে তলানিতে গিয়ে ঠেকবে! তাই শরীরকে চাঙ্গা রাখা মাস্ট! আর সেই কারণেই খেতে হবে ভিটামিন ই সমৃদ্ধ খাবার। এই ভিটামিনটির সন্ধান মেলে মাছ, ডিম এবং দুগ্ধজাত খাবারে। নিয়মিত যাঁরা মাছ-মাংস খান না, তাঁদের দই, দুধ নয়তো পনির খেতে হবে বেশি করে। তা হলে আর কোনও চিন্তা থাকবে না।


আরও পড়ুন: ১১টি সেক্স জোকস যা আপনার ও বয়ফ্রেন্ডের মুখে হাসি ফুটিয়ে তুলবে


৭. ভিটামিন বি


এই ভিটামিনটির সন্ধান মেলে ব্রাউন রাইস, সিফুড, সবুজ শাক-সবজি এবং মাংসে। তাই সপ্তাহে অন্তত দিনচারেক ঘুরিয়ে ফিরিয়ে এই ধরনের খাবার খেতে ভুলবেন না। তাতে ভিটামিন বি-এর ঘাটতি মিটবে। ফলে শরীরের ক্ষমতাও তো বাড়বেই, সঙ্গে বাড়বে মিলনের ইচ্ছেও।


৮. আয়রন


sex-8


অ্যানিমিয়ার মতো রোগকে দূরে রাখতে এই খনিজটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের মতে, যৌন মিলনের সেই বিশেষ মহূর্ত কতটা সুন্দর হয়ে উঠবে, তাও অনেকাংশেই নির্ভর করে এই খনিজটির উপরে। কারণ, আয়রনের ঘাটতি দেখা দেওয়া মানে ঘাড়ে চেপে বসবে ক্লান্তি। ফলে যা হওয়ার তাই হবে! এই কারণেই তো ডিম, মাংস, সবুজ শাক-সবজি, ডাল এবং বিনসের মতো আয়রন সমৃদ্ধ খাওয়া বেশি করে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!