বাড়িতেই তৈরি করে ফেলুন দারুণ দুটি রুম ফ্রেশনার আর সুগন্ধিত থাকুন সারাদিন!

বাড়িতেই তৈরি করে ফেলুন দারুণ দুটি রুম ফ্রেশনার আর সুগন্ধিত থাকুন সারাদিন!

সারাদিন পর বাড়ি ফিরে যদি একটা ভ্যাপসা গন্ধ নাকে ঢোকে তা হলে কার না মেজাজ খারাপ হয় বলুন! রুম ফ্রেশনার ব্যবহার করেও অনেকসময়েই এই বাজে গন্ধটি কিন্তু পিছু ছাড়ে না। বিশেষ করে রান্নাঘরে এবং বাথরুমে বেশি গন্ধ হয়। হ্যাঁ, আপনি বাজার থেকে নানা ধরনের রুম ফ্রেশনার কিনে ঝোলাতে বা স্প্রে করতেই পারেন কিন্তু খুব বেশিক্ষণ এগুলোর প্রভাব থাকে না, আর দ্বিতীয়ত পণ্যগুলি যথেষ্ট দামি। তার চেয়ে বরং নিজেই তৈরি করে ফেলুন (DIY) না ন্যাচারাল রুম ফ্রেশনার (Room Freshner)!

পটপৌরি – Potpourri

পটপৌরি সাধারণত ফুলের শুকনো পাপড়ি, শুকনো হার্বস, এসেনশিয়াল অয়েল ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। ব্যাপারটা কিছুই না, একটু বাটিতে এই সব উপকরণগুলই মিশিয়ে রাখা হয় এবং তাতেই ঘরে সুগন্ধ ছড়ায়। বাড়িতে আপনি খুব সহজে কয়েকটি মাত্র উপকরণ দিয়ে তৈরি করে ফেলতে পারেন এই রুম ফ্রেশনার।

যা যা প্রয়োজন – শুকনো গোলাপের পাপড়ি, এলাচ দানা, শুকনো রোজমেরি, শুকনো মশলা, আপনার পছন্দমতো যে-কোনও এসেনশিয়াল অয়েল এবং একটি বাটি।

কীভাবে তৈরি করবেন – যদি আপনি বাড়িতেই ফুল এবং হার্বস শুকিয়ে নিতে চান, তা হলে প্রথমেই একটি মোটা সুতো দিয়ে ফুল এবং হার্বস বেঁধে ফেলুন। এবারে সেগুলো রোদে শুকিয়ে নিন। মোটামুটি ধরুন পাঁচ-ছ’দিন রোদে ঝুলিয়ে রাখলে শুকিয়ে যাবে। হার্বস এবং ফুল শুকিয়ে গেলে হাত দিয়েই আলাদা করে ফেলুন এবং বাটিতে ঢেলে নিন। এবার তার সঙ্গে এলাচের দানা, শুকনো মশলা যেমন স্টার অ্যানিজ, দারচিনি ইত্যাদি মেশান এবং সবশেষে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে রেখে দিন। তৈরি হয়ে গেল আপনার ন্যাচারাল রুম ফ্রেশনার!

পটপৌরি – Potpourri

সব সময় কি আর ঘরে বাজে গন্ধ দূর করার জন্য রুম ফ্রেশনারের প্রয়োজন হয়? কখনও কখনও তো একটু রিল্যাক্স করতে বা সঙ্গীর সঙ্গে রোম্যান্টিক সময় কাটানোর জন্যও সুগন্ধি দিতে ইচ্ছে হয়! বাজারে আপনি সেন্টেড মোমবাতি পেয়ে যাবেন ঠিকই, তবে পকেট থেকে বেশ ভালই খসবে তাতে। তার চেয়ে বরং বাড়িতে যদি ফেলে দেওয়া ফলের খোসা দিয়ে তৈরি করে নেওয়া যায় সুগন্ধি বাতি? রুম ফেশনারের কাজও হল আবার পকেটও ভারী থাকল

যা যা প্রয়োজন – একটি কমলালেবু, দেশলাই, ছুরি এবং অলিভ অয়েল

কীভাবে তৈরি করবেন – প্রথমেই ছুরি দিয়ে কমলালেবুটি আধখানা করে কাটতে হবে, তবে খুব সাবধানে এই কাজটা করবেন। দেখবেন, যেন কমলালেবুর ভিতরে যে ডাঁটিটি থাকে, তা যেন ভেঙে বা ছিঁড়ে না যায়। খুব আস্তে-আস্তে, ঘুরিয়ে-ঘুরিয়ে খোসা থেকে কমলালেবু আলাদা করুন। এবার দেখবেন, কমলালেবুর খোসাটি একটি বাটির মতো দেখতে লাগছে এবং ডাঁটিটি যেন সলতে। খোসার বাটির মধ্যে অলিভ অয়েল ঢেলে নিন পরিমাণমতো এবং দেশলাই দিয়ে ডাঁটিটি জ্বালান। একটু হয়তো সময় লাগতে পারে সলতে জ্বলতে, তাতে ঘাবড়াবেন না। সলতে জ্বলে গেলে দেখবেন কী দারুণ একটা ফ্রেশ সুগন্ধে আপনার বাড়ি ভরে উঠবে!

রুম ফ্রেশনার সংক্রান্ত আরও কয়েকটি টিপস...

  • নানা ধরনের সুগন্ধি ধূপও কিন্তু খুব সুন্দর রুম ফ্রেশনারের কাজ করতে পারে। ঠাকুরঘরে জ্বালানো ছাড়াও, এমনিতেও নানা ঘরে জ্বালাতে পারেন হালকা সুগন্ধিওয়ালা ধূপ।
  • এসেনশিয়াল অয়েল ডিফিউজার কিনে নিতে পারেন একবার। তার মধ্যে একটা মোমবাতি জ্বেলে উপরে জলের মধ্যে কয়োক ফোঁটা যে-কোনও এসেনশিয়াল অয়েল দিয়ে জ্বালিয়ে দিন। সুগন্ধে ভরে উঠবে সারা বাড়ি!
  • ধুনোও খুব ভাল স্বাভাবিক রুম ফ্রেশনার। পুজোর সঙ্গে যুক্ত বলে এর গন্ধে বেশ একটা ঠাকুর-ঠাকুর ভাবও আছে। 

মূল ছবি সৌজন্যে - ইউটিউব এবং শাটারস্টক

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!