শুধু খাবারে বা পানীয়ে নয়, চিনি দিয়ে তৈরি স্ক্রাবের সাহায্যে এবার ঠোঁটেরও যত্ন নিন!

শুধু খাবারে বা পানীয়ে নয়, চিনি দিয়ে তৈরি স্ক্রাবের সাহায্যে এবার ঠোঁটেরও যত্ন নিন!

ত্বকের যত্ন এবং চুলের যত্ন তো আমরা হামেশাই নিয়ে থাকি, কিন্তু বেশিরভাগ সময়েই আমরা আলাদা করে আর ঠোঁটের যত্ন নিই না। একটা কথা কিন্তু ভুলে গেলে চলবে না ঠোঁটের চামড়া আমাদের শরীরের বাকি অংশের তুলনায় অনেক বেশি নরম। কাজেই আলাদা করে ঠোঁটের যত্ন নেওয়াটা খুব জরুরি। গোলাপের পাপড়ির মতো তুলতুলে ঠোঁট যদি আপনিও পেতে চান, তা হলে মাঝে-মাঝেই ঠোঁটেও স্ক্রাব করুন। এতে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে এবং ঠোঁট নরম হবে। না, না বাজার থেকে আর আলাদা করে লিপ স্ক্রাব কেনার প্রয়োজন নেই, রান্নাঘর থেকে একটু চিনি নিয়ে নিন এবং তার সঙ্গে আরও কয়েকটা উপকরণ মিশিয়ে তৈরি করে নিন আপনার ঘরোয়া sugar lip scrubs। কয়েকটি স্ক্রাবের হদিশ দেওয়া হল এখানে যেগুলি আপনি খুব সহজে বাড়িতে তৈরি করতে পারবেন এবং ব্যবহার করে পেয়ে যাবেন তুলতুলে গোলাপি ঠোঁট।  

নারকেল তেল, চিনি এবং মধু দিয়ে তৈরি লিপ স্ক্রাব

শাটারস্টক

এক টেবিল টেবিল চামচ নারকেল তেল, এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ চিনি এবং আধ চা চামচ ঊষ্ণ জল দিয়ে তৈরি করে ফেলুন স্ক্রাব। একটি বাটিতে নারকেল তেল এবং মধু নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবারে তাতে চিনি দিন এবং মেশাতে থাকুন। দেখবেন যেন চিনির সব দানা গলে না যায়। এবারে ওই মিশ্রণে ঊষ্ণ জল দিয়ে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল আপনার sugar lip scrub। সার্কুলার মোশনে ঠোঁটে স্ক্রাব করুন। মিনিটদুয়েক পর ঊষ্ণ জলে ধুয়ে ফেলুন। এই স্ক্রাবটি আপনি একদিন অন্তর একদিন করতে পারেন।

মিন্ট অয়েল, চিনি এবং অলিভ অয়েল দিয়ে তৈরি লিপ স্ক্রাব

আগেই বলেছি, ঠোঁটের মরা চামড়া দূর করতে চিনি খুব ভাল কাজ করে। চিনির সঙ্গে যদি অলিভ অয়েল আর মিন্ট এসেনশিয়াল অয়েল মেশানো যায় তা হলে তা ঠোঁট নরম রাখতে সাহায্য করে। দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ চিনি এবং কয়েক ফোঁটা (ছ ফোঁটার বেশি নয়) মিন্ট এসেনশিয়াল অয়েল চামচ দিয়ে মিশিয়ে নিন এবং ঠিক আগের বারের মতোই সার্কুলার মোশনে ঠোঁটে মাসাজ করতে থাকুন। পাঁচ মিনিট মাসাজ করে ঊষ্ণ জল দিয়ে ঠোঁট পরিষ্কার করে ফেলুন। এই sugar lip scrub-টিও আপনি একদিন অন্তর একদিন করতে পারেন।

কমলালেবুর খোসা, চিনি এবং বাদাম তেল দিয়ে তৈরি লিপ স্ক্রাব

শাটারস্টক

অনেকেরই ঠোঁটে কালচেভাব দেখা যায়। কমলালেবুর খোসা এই কালচেভাব দূর করতে খুব উপকারী। আবার আপনার যদি ঠোঁটের চামড়া টেনে তোলার বদভ্যাস থাকে, তা হলেও এই ঘরোয়া স্ক্রাবটি আপনার উপকারে লাগবে। কমলালেবুর খোসা শুকিয়ে গ্রাইন্ডারে গুঁড়ো করে একটা এয়ারটাইট জারে রেখে দিন শীতকালেই, পরে যে-কোনও সময়ে এই স্ক্রাবটি তৈরি করতে কাজে লাগবে। দুই টেবিল চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, দুই টেবিল চামচ চিনি এবং ১০-১২ ফোঁটা বাদাম তেল ভাল করে মিশিয়ে তৈরি করে ফেলুন স্ক্রাব এবারে কিছুক্ষন ওই স্ক্রাব ঠোঁটে মাসাজ করে আধঘণ্টা রেখে দিন। পরে ঊষ্ণজল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই স্ক্রাবটি ঠোঁটে লাগান, দেখবেন কিছুদিনের মধ্যেই কালচেভাব দূর হয়ে যাবে।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!