Waterfall Braids, জেনে নিন এই বিনুনি কাকে বলে এবং এই বিনুনি বাঁধার তিনটি কায়দা

Waterfall Braids, জেনে নিন এই বিনুনি কাকে বলে এবং এই বিনুনি বাঁধার তিনটি কায়দা

Waterfall Braids - না, না, কোনও বড় জলপ্রপাতের কথা বলছি না, বলছি এক ধরনের বিনুনির কথা। ইদানীংকালে অত্যন্ত জনপ্রিয় এই বিনুনি। আগেকার দিনে যেমন পিসিমা-কাকিমারা তাঁদের যৌবনে বেড়া বিনুনি, কলা বিনুনি আরও না জানি কত হরেক রকমের বিনুনি বেঁধে সাজতেন, ঠিক তেমনই এখন খুব জনপ্রিয় ওয়াটারফল বিনুনি। দেখতে যেমন দারুণ লাগে, বাঁধাটাও কিন্তু বেশ সহজ। আর এই ওয়াটারফল বিনুনি করার জন্য কিন্তু খুব বেশি সরঞ্জামেরও প্রয়োজন নেই। দরকার শুধু একটি চিরুনি আর কতগুলো ববি পিন। চলুন, জেনে নেওয়া যাক কীভাবে আর কত রকমভাবে বাঁধতে পারেন Waterfall Braids.

ক্লাসিক ওয়াটারফল বিনুনি – Classic Waterfall Braids

ইউটিউব

প্রথমেই মাথার সামনের দিক থেকে খানিকটা চুলের গোছা আলাদা করে নিন। ওই গোছাটিকে তিন ভাগে ভাগ করে নিন। এবার প্রথম ভাগটি নিয়ে দ্বিতীয় ভাগের নীচ দিয়ে নিয়ে এসে নীচের দিকে ফেলে দিন। এবারে চুলের গোছার শেষভাগটা প্রথমভাগের উপর দিয়ে নিয়ে আসুন এবং নীচে ফেলে দিন। ঠিক এভাবেই নতুন এক গোছা চুল নিন এবং ক্রস-ওভার করে নীচের দিকে ফেলতে থাকুন। সামনের দিন থেকে ব্যাপারটা যেন মাথার মাঝামাঝি পর্যন্ত যায়। মোট ছয়-সাতবার এই প্রসেসটা রিপিট করতে হবে। একদম পিছন দিকে বিনুনির শেষ ভাগে দুটো ববি পিন লাগিয়ে নিন, যাতে আপনার সাধের ওয়াটারফল বিনুনি খুলে না যায়!

ইনট্রিকেট ওয়াটারফল বিনুনি – Intricate Waterfall Braids

ইউটিউব

দেখে একটু কঠিন বলে মনে হচ্ছে? খুব একটা কঠিন ব্যাপার কিন্তু নয়। প্রথমেই ক্রাউন এরিয়া অর্থাৎ মাথার মাঝখান থেকে কিছুটা চুলের গোছা নিয়ে নিন এবং পাঁচটি আঙুলের সাহায্যে পাঁচভাগে ভাগ করে নিন। এবারে সামান্য ঝক্কির কাজ, তবে একটা হিসেব মাথায় রাখলে কিন্তু কাজটা সহজ। চুলের গোছার প্রথমভাগটা দুই নম্বর ভাগের নীচ দিয়ে নিয়ে যান, আবার তিন নম্বর ভাগটা এক নম্বরের নীচ দিয়ে এবং পাঁচ নম্বর ভাগটা চার নম্বরের নীচ দিয়ে নিয়ে যান। খেয়াল রাখবেন, চুলের গোছা যেন হাত থেকে বেরিয়ে না যায়। এবার মাথার দু’পাশ থেকে আরও অল্প-অল্প চুলের গোছা নিন এবং ওই বিনুনিতে যোগ করতে থাকুন। এই কাজটা ততক্ষণ করতে হবে, যতক্ষণ না বিনুনি ঘাড়ের কাছ পর্যন্ত আসছে। ঘাড়ের কাছে চলে এলে একটা ইলাস্টিক ব্যান্ড দিয়ে চুল বেঁধে নিন। ব্যস! হয়ে গেল আপনার ইন্ট্রিকেট ওয়াটারফল বিনুনি।

লুপ ওয়াটারফল বিনুনি - Loop Waterfall Braids

ইউটিউব

এই ধরনের বিনুনি স্ট্রেট চুলে খুব ভাল লাগে। প্রথমেই চুল আঁচড়ে নিন এবং মাথার পিছন দিকে কানের পাশ থেকে একগোছা চুল নিয়ে নিন। এবারে ওই চুলের গোছা নিয়ে দুটো আঙুলের সাহায্যে একটি লুপ তৈরি করুন অর্থাৎ হাত ঘুরিয়ে একটা গিঁট তৈরি করুন ঠিক যেন দড়িতে গিঁট বাধছেন। কিন্তু এখানে চুলে গিঁট বাঁধবেন না। এবার আবার আর একটি চুলের গোছা নিয়ে একইভাবে লুপ তৈরি করুন। প্রথম গোছাটি কিন্তু ছাড়বেন না; দ্বিতীয় যে চুলের গোছাটি নিয়েছেন, সেটি প্রথম লুপের মধ্য দিয়ে একবার ঢুকিয়ে বের করে নিন, এতে দ্বিতীয় লুপ তৈরি হয়ে গেল। দ্বিতীয় লুপ তৈরি হওয়ার সময়ে কিন্তু প্রথম লুপের যে অতিরিক্ত চুলের অংশ ছিল, তা ছেড়ে দিতে হবে। ঠিক এভাবেই আরও কয়েকটি লুপ তৈরি করুন যতক্ষণ না পর্যন্ত অন্যপাশে পৌঁছচ্ছেন। 

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!