ঋতুস্রাবের সময়ে অতিরিক্ত রক্তপাত হলে এই পাঁচটি টিপস কাজে লাগান

ঋতুস্রাবের সময়ে অতিরিক্ত রক্তপাত হলে এই পাঁচটি টিপস কাজে লাগান

আমরা মহিলারা প্রতি মাসেই Period বা ঋতুস্রাব অনুভুত হয় তবে এক একজনের অনুভূতি এক এক রকমের হয়। কারও কারও ঋতুস্রাবের সময়ে খুব একটা সমস্যা হয় না, আবার অন্যদিকে কিছু মহিলার period-এর অভিজ্ঞতা একদমই সুখের নয়, তাঁদের তলপেটে ব্যাথা, কোমরে যন্ত্রণা, পা ফুলে যাওয়া এবং অতিরিক্ত রক্তপাতের মতো হাজারটা সমস্যা দেখা দেয়। ইদানীং আমাদের সবারই জীবনযাত্রা এমন যে অনিয়মিত ঋতুস্রাব খুব কমন ব্যাপার হয়ে গিয়েছে এবং এর ফলেই heavy bloodflow বা অতিরিক্ত রক্তপাতের মতো সমস্যা হয় ঋতুস্রাবের দিনগুলোতে। আপনারও যদি এরকম সমস্যা থাকে তাহলে ভয় পাওয়ার কিছু নেই, এই পাঁচটি টিপস জেনে রাখুন, যাতে পরেরবার সমস্যা এড়াতে পারেন।

আরও পড়ুনঃ PCOS দূর করার ঘরোয়া কিছু টোটকা

১। তৈরি থাকুন

শাটারস্টক

আপনাকে যদি বাইরে বেরতে হয় তাহলে নিজের কাছে যথেষ্ট পরিমানে স্যানিটারি ন্যাপকিন রাখুন যাতে গোটা দিন ধরে প্রয়োজন পড়লে আপনি তা বদলাতে পারেন। রাতের জন্য কিছু বিশেষ স্যানিটারি ন্যাপকিন তৈরি হয় যেগুলো আকারে বড়, শোষণ ক্ষমতা বেশি এবং উইংস থাকে যাতে জায়গা থেকে সরে না যায়; যাঁদের ঋতুস্রাবের দিনগুলোতে বেশি রক্তপাত হয় তাঁরা এই ধরনের স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন।

২। ব্যথার মোকাবিলা করতে পারেন

যাঁদের heavy bloodflow হয় একমাত্র তাঁরাই জানেন যে এসময় কত কষ্ট হয়! কোমরে, তলপেটে, থাই এবং কাফ মাসলে খুব ব্যথা হয় এসময়ে, সঙ্গে অনেকের আবার মাথায়ও যন্ত্রণা হয়। আপনি ব্যাথা কমানোর ওষুধ খেতে পারেন যদি ব্যাথা একদমই সহ্য না করতে পারেন। কিন্তু ওষুধের অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে, কাজেই ঘরোয়া উপায়ে আপনি period cramps কমানোর চেষ্টা করতে পারেন। তলপেটে গরমজলের শেক দিন হট ওয়াটার ব্যাগে করে অথবা কিছুক্ষন ঊষ্ণজলে পা ডুবিয়ে বসুন। মাঝেমধ্যে দিনে দু’একবার গ্রিনটি-ও পান করতে পারেন।

৩। এই কাজগুলো একদম করবেন না

Period চলাকালীন খুব বেশি নুন খাবেন না, কাঁচা নুন খাওয়ার অভ্যেস থাকলে অবশ্যই তা ত্যাগ করুন। এছাড়াও কফি যতটা সম্ভব কম পান করুন। যদি আপনার অতিরিক্ত রক্তপাত হয় তাহলে সিড়ি ভাঙা অথবা লাফালাফি করে যে কাজগুলো করতে হয় তা এড়িয়ে যান।

৪। এই কাজগুলো কিন্তু অবশ্যই করবেন

শরীরে যেন আয়রন ডেফিসিয়েন্সি না হয় অর্থাৎ আয়রনের মাত্রা যেন সঠিক থাকে সেদিকে খেয়াল রাখবেন। শুনতে অবাক লাগলেও যদি শরীরে আয়রনের পরিমান কমে যায় অথবা অ্যানিমিয়া বা রক্তাল্পতা থাকে তাহলে কিন্তু heavy bloodflow-এর সমস্যা বেশি হয়। প্রতিদিন জলখাবারের পর একটি করে মাল্টিভিটামিন ক্যাপস্যুল খান যাতে আপনার শরীরে প্রয়োজনীয় মিনারেল, আয়রন এবং ভিটামিনের অভাব না হয়।

৫। কিছু বিকল্প পদ্ধতিও জেনে রাখা ভাল

শাটারস্টক

যেসব মহিলার ঋতুস্রাবের সময়ে অতিরিক্ত রক্তপাত হয় তাঁদের জন্য কিন্তু স্যানিটারি ন্যাপকিন সবসময়ে বেস্ট অপশন নয়। Heavy bloodflow হলে বারবার স্যানিটারি ন্যাপকিন বদলাতে হয় যা সবসময়ে সম্ভব হয় না এবং এর ফলে জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কাও থাকে। এক্ষেত্রে কিন্তু মেনস্ট্রুয়াল কাপ অনেক বেশি কাজের। মেনস্ট্রুয়াল কাপ মোটামুটি ১০ থেকে ১২ ঘণ্টা না বদলালেও চলে এবং এটি যথেষ্ট হাইজেনিক! জেনে নিন কীভাবে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে হয় 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!