বিয়ের আগে হবু স্বামীর ব্যাপারে এই বিষয়গুলো অবশ্যই জেনে নিন

বিয়ের আগে হবু স্বামীর ব্যাপারে এই বিষয়গুলো অবশ্যই জেনে নিন

বিয়ে করতে চলেছেন সামনেই? তা ভাল! বিয়ের পর কী-কী করবেন, কোথায় বেড়াতে যাবেন, কেমন ভাবে সংসার করবেন – মোটামুটি সব প্ল্যান করে নিয়েছেন তো? তবে আপনার হবু স্বামীর (would be husband) সম্পর্কে কয়েকটা বিষয় বিয়ের (marriage) আগেই একটু জেনে নেবেন, ভবিষ্যতে তাতে আপনারই সুবিধে হবে!

বৈষয়িক ব্যাপারটা দেখে নেবেন

শাটারস্টক

এটি কিন্তু খুব গুরুত্বপূর্ণ বিষয়! একটা সম্পর্কে টিকে থাকতে গেলে ভালবাসা প্রয়োজন। কিন্তু যদি টাকাপয়সা না থাকে, তা হলে কিন্তু দু’দিন বাদেই প্রেম পালাবে! আপনার হবু স্বামীর পরিবারের বাকিদের অর্থকড়ি অবস্থা কেমন তা নিয়ে আপনার প্রয়োজন নেই। আপনার জানা দরকার যদি কখনও কঠিন সময় আসে, তা হলে আপনার হবু আপনার দায়িত্ব নিতে সক্ষম কিনা!

ধার-বাকি করা স্বভাব নেই তো?

বিয়ের আগে জেনে নিন, আপনার হবু স্বামীর ধার-বাকি করা স্বভাব আছে কিনা! বাজারে তাঁর কোনও দেনা আছে কিনা, যদি থাকে কত বড় দেনা – এগুলো জেনে নেওয়া খুব জরুরি। যদি বিয়ের পর এসব জানতে পারেন, তাতে আপনার নানা সমস্যা হতে পারে কিন্তু! বাইরে থেকে দেখে কিন্তু ঠিক বোঝা যায় না ভিতরে সমস্যা আছে কিনা!

মাতৃভক্ত নাকি নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারেন?

বড়দের সম্মান করা উচিত, কিন্তু তার মানে কিন্তু এমন নয় যে, বাড়ির বড়রা আপনার হবু স্বামীর হয়ে সিদ্ধান্ত নিয়ে নেন অথবা বাড়ির কোনও আলোচনায় তাঁর সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই! আবার এমন যেন না হয় যে প্রতিটি ব্যাপারেই মা-বাবার অনুমতি নিয়ে তবেই তিনি কাজটি করেন! এমন হলে কিন্তু বিয়ের পর আপনার কপালে অনেক দুঃখ নাচছে! 

‘ইকুয়ালিটি’ মানে বোঝেন কি তিনি?

‘তুমি রান্না করতে পারো?’, ‘আমি এমন বউ চাই যে সকালে উঠে আমাকে আদর করে বেড-টি দিয়ে মিষ্টি করে আমাকে ঘুম থেকে ডাকবে’ – এরকম কোনও কথা যদি আপনি শোনেন তাঁর মুখে, দয়া করে এমন মানুষকে নিয়ে করবেন না! আপনি মেয়ে বলে আপনাকে সংসারের কাজ জানতে হবে আর তিনি পুরুষ বলে তাঁর সংসারের কাজ না জানলেও চলে যাবে – এমন মানসিকতার মানুষের সঙ্গে সারা জীবন কাটানো কিন্তু ‘মুশকিল হি নহি, নামুমকিন ভি হ্যায়’!

পরিচ্ছন্নতা সম্বন্ধে তাঁর মতামত জেনে নিন

শাটারস্টক

যদিও একটা মানুষের সঙ্গে সব সময় না থাকলে এই ব্যাপারটি খুব ভালভাবে জানা যায় না, তবুও দেখাশোনা চলাকালীন চেষ্টা করুন যতটা জানা যায়! প্রতিদিন স্নান করা, বাইরে থেকে এসে হাত-মুখ ধোওয়া, গতকালের মোজা আবার উল্টো করে না পরা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা – এই বিষয়গুলো একটু দেখে নেবেন! শুনতে খারাপ লাগলেও, অনেকেই কিন্তু ন্যূনতম পরিচ্ছন্নতাটুকুও মেনটেন করেন না!

তিনি কি বাচ্চাদের পছন্দ করেন?

যদিও অনেকেই বিয়ের আগে সন্তান নিয়ে আলোচনা করেন না, আবার অনেকেই প্রথম থেকেই সব কিছু ভীষণ প্ল্যান করে এগোতে ভালবাসেন। আপনার হবু স্বামী বাচ্চাদের পছন্দ করেন কিনা, বাচ্চারা তাঁকে পছন্দ করেন কিনা, তিনি সন্তান চান কিনা – এই কথাগুলো জেনে নেবেন। শুধু তাঁর কথা জানলেই তো হবে না, আপনার মতামতও কিন্তু জানাতে ভুলবেন না!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!