ক্যালরি বার্ন করা থেকে শুরু করে ঘুম ভাল হওয়া, নিয়মিত শারীরিক মিলনের উপকারিতা কিন্তু অনেক

ক্যালরি বার্ন করা থেকে শুরু করে ঘুম ভাল হওয়া, নিয়মিত শারীরিক মিলনের উপকারিতা কিন্তু অনেক

আমাদের প্রত্যেকেরই নিজেদের মনের মানুষটির সঙ্গে একটু একান্তে সময় কাটাতে ইচ্ছে হয়। কিন্তু সবসময় হয়তো তা সম্ভব হয়ে ওঠে না নানা কারণে। আধুনিক জীবনে আমরা সবাই বড্ড বেশি ব্যস্ত, যেন ছুটছি! তার ওপরে নিজেদের কাজ নিয়ে আমরা এতটাই ব্যস্ত থাকি সকাল থেকে রাত পর্যন্ত যে বাড়ি ফিরে কোনোরকমে ক্লান্ত শরীরটাকে বিছানায় এলিয়ে দিতে পারলেই যেন শান্তি পাই, আর কখন যে দু’চোখে ঘুম নেমে আসে তা বোধয় আমরা নিজেরাও বুঝতে পারি না। ফলস্বরূপ স্বামী-স্ত্রীয়ের মধ্যে শারীরিক সম্পর্ক তৈরি হলেও তা এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না এবং এর ফলে একটা সময়ের পর দু’জনের মধ্যেই মানসিক দুরত্ব বেড়ে যাচ্ছে এবং ধীরে ধীরে সম্পর্ক কিন্তু খারাপ হচ্ছে। আপনি বলতেই পারেন তা হলে কি প্রতিদিন শারীরিক সম্পর্ক করতে হবে? আমাদের এই প্রশ্ন করলে আমরা বলব সেটা আপনার ব্যাপার! তবে হ্যাঁ এটুকু বলতে পারি, প্রতিদিন না হলেও নিয়মিত শারীরিক মিলনের কিন্তু প্রচুর উপকারিতা রয়েছে। আপনিও এই বেলা জেনে নিন বরং!

ঝটপট মেদ ঝরে

শাটারস্টক

আপনি কি জানেন, নিয়মিত শারীরিক মিলনের ফলে আপনার শরীরের অতিরিক্ত মেদ খুব চটপট ঝরে যেতে পারে? আজ্ঞে হ্যাঁ, আধঘণ্টার সেক্সুয়াল অ্যাক্টিভিটিতে প্রায় ১০০ ক্যালরি মতো বার্ন হয়, তবে হ্যাঁ sex position-এ একটু এক্সাইটমেন্ট আনতে হবে, সেই চিরাচরিত মিশনারি পজিশনে মিলিত হলে আপনার কোনও লাভ নেই!

তারুণ্য বজায় থাকে

বিশেষজ্ঞদের মতে, শারীরিক মিলনের ফলে শরীরের ভিতরে ইস্ট্রোজেন হরমোন ক্ষরণ হয় যা আপনার ত্বকের বরস বাড়তে দেয় না এবং দীর্ঘদিন আপনার তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

খেয়াল করে দেখবেন কখনও, একটা স্যাটিসফায়িং ইন্টারকোর্সের পর অর্থাৎ অর্গাজম সম্পূর্ণভাবে উপভোগ করার পর শরীর অনেক বেশি তরতাজা লাগে। তার কারণ, অর্গাজমের ফলে স্ট্রেস এবং অ্যাংজাইটি দূর হয়, তার সঙ্গেই রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

পিরিয়ড ক্র্যাম্প? সেটা কী?

শাটারস্টক

অনেক মহিলারই ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা হয়, একে পিরিয়ড ক্র্যাম্পও বলে। নিয়মিত শারীরিক মিলনের ফলে মহিলাদের যোনিদেশের মাংসপেশি সচল হয় এবং ঋতুস্রাবের সময় কিন্তু এই ব্যথা বলতে গেলে হয়েই না।

পেলভিক মাসল মজবুত হয়

নিয়মিত শারীরিক মিলনের ফলে মহিলাদের পেলভিক মাসল মজবুত হয় এবং ইউরিনারি ট্র্যাক পরিষ্কার থাকে ফলে নানা রকমের রোগব্যাধির আশঙ্কা, বিশেষ করে প্রস্রাবজনিত সমস্যা অনেকাংশে কমে।

মাথা যন্ত্রণা কমে যায়

না, না, অবাক হবেন না, এটি সত্য! নিয়মিত শারীরিক মিলনের ফলে অক্সিটসিন এবং আরও নানা ‘হ্যাপি হরমোন’ ক্ষরণ হয় ফলে খেয়াল করে দেখবেন sex-এর পর শরীর তরতাজা লাগে এবং কোনও রকম মাথা যন্ত্রণা থাকলে তা’ও কমে যায়।

ব্যথা-বেদনা হ্রাস পায়

শুধু মাথা ব্যথা নয়, অনেক বিশেষজ্ঞ মনে করেন, যে-কোনও পুরনো ব্যথা কিন্তু নিয়মিত শারীরিক মিলনের ফলে কমে যেতে পারে। শারীরিক মিলনের ফলে শরীরের মাংসপেশি সচল হয় ফলে যে-কোনও ব্যথা-বেদনা দূর হয় খুব সহজেই।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!