ত্বকের কালো দাগছোপ দূর করে তার জৌলুস বাড়ান গ্রিন টি ফেসপ্যাক দিয়ে

ত্বকের কালো দাগছোপ দূর করে তার জৌলুস বাড়ান  গ্রিন টি ফেসপ্যাক দিয়ে

যে হারে পরিবেশ দূষণ বাড়ছে, তাতে ত্বকের বারোটা বাজতে সময় লাগে না। তাই তো ঠিক মতো ত্বকের যত্ন করাটা একান্ত প্রয়োজন। আর সে কাজে যদি গ্রিন টি কাজে লাগাতে পারেন, তা হলে তো কথাই নেই! কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সহ নানা উপকারী উপাদান, যা ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানগুলিকে বের করে দেয়। সেই সঙ্গে স্কিন সেলের যাতে কোনও ধরনের ক্ষতি না হয়, সেদিকেও নজর রাখে। ফলে ভিতর থেকে ত্বক এতটাই সুন্দর হয়ে ওঠে যে বাহ্যিক সৌন্দর্য বাড়ে চোখে পড়ার মতো। সেই সঙ্গে ডার্ক সার্কল মিলিয়ে যেতে যেমন সময় লাগে না, তেমনই ত্বকের বয়সও কমে। গ্রিন টির সঙ্গে নানা প্রাকৃতিক উপাদান মিশিয়ে তৈরি ফেসপ্যাক (Face packs) যদি মুখে লাগানো যায়, তা হলে দ্রুত উপকার মেলে। তাই যাঁরা চটজলদি যদি ত্বকের সৌন্দর্য বাড়াতে চান, তাঁরা গ্রিন টি সহযোগে নানা ফেসপ্যাক কীভাবে তৈরি করতে হয়, সে সম্পর্কে জেনে নিন!

১. হলুদ এবং গ্রিন টি

এক চামচ বেসনের সঙ্গে হাফ চামচ হলুদ গুঁড়ো এবং ১ চামচ গ্রিন টি মিশিয়ে তৈরি পেস্ট সারা মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করুন। সময় হওয়া মাত্র ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই পেস্ট মুখে লাগালে ত্বকের ভিতরে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে, যে কারণে ত্বকের লাবণ্য তো বাড়বেই, সঙ্গে ব্রণর প্রকোপ কমতেও সময় লাগবে না।

২. পুদিনা পাতা এবং গ্রিন টি

চামচতিনেক গ্রিন টি পাতার সঙ্গে চামচ দুয়েক পুদিনা পাতা এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করুন। সময় হলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই পেস্ট মুখে লাগালে ত্বকের ইলাস্টিসিটি বাড়বে, সেই সঙ্গে বলিরেখাও মিলিয়ে যাবে। ফলে ত্বকের (Skin) বয়স কমবে চোখে পড়ার মতো।

৩. লেবুর রস এবং গ্রিন টি

আপনার ত্বক কি খুব তৈলাক্ত? তা হলে ত্বকের যত্নে এই ফেসপ্যাকটিকে কাজে লাগাতে ভুলবেন না যেন! কারণ, লেবুর রস এদিকে যেমন অতিরিক্ত তেলকে শুষে নেয়, তেমনই গ্রিন টি দাগ-ছোপ দূর করার মধ্যে দিয়ে ত্বকের সৌন্দর্য বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। এক চামচ গ্রিন টি পাতার সঙ্গে এক চামচ লেবুর রস এবং চামচদুয়েক জল মিশিয়ে ভাল করে চটকে নিয়ে পেস্ট তৈরি করে ফেলতে হবে। এবার সেই পেস্ট সারা মুখে লাগিয়ে মিনিটদশেকের অপেক্ষা। সময় হওয়া মাত্র ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে মাত্র একবার এই ফেসপ্যাকটি মুখে লাগালেই উপকার মিলবে।

৪. মধু এবং গ্রিন টি

সারা বছরই কি ত্বক খুব শুষ্ক থাকে? তা হলে ঝটপট চামচ দুয়েক মধুর সঙ্গে এক চামচ গ্রিন টি পাতা মিশিয়ে একটা পেস্ট তৈরি করে ফেলুন। এবার সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে এক বার করে এই পেস্ট মুখে লাগালে মধুর গুণে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে, আর গ্রিন টিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টের কারণে দাগ-ছাপ দূর হবে। ফলে ত্বকের সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!