রান্না ছাড়া পুদিনা পাতার পাঁচটি বিকল্প ব্যবহার, যা আপনি আগে কোনওদিন শোনেননি!

রান্না ছাড়া পুদিনা পাতার পাঁচটি বিকল্প ব্যবহার, যা আপনি আগে কোনওদিন শোনেননি!

খাবারের স্বাদ বাড়াতে পুদিনা পাতার যেমন কোনও বিকল্প হয় না, তেমনই ছোট-বড় নানা রোগকে দূরে রাখতেও এর জুড়ি মেলা ভার। এতে উপস্থিত সোডিয়াম, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার, ভিটামিন এ, সি, ডি এবং ক্যালসিয়াম এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও পুদিনা পাতায় উপস্থিত আয়রন এবং ম্যাগনেসিয়াও শরীরকে সুস্থ রাখতে নানা ভাবে সাহায্য করে। তাই নিয়মিত পুদিনা (Mint) পাতা খাওয়া মাস্ট! কিন্তু প্রশ্ন হল, রান্নায় দেওয়া ছাড়া আর কোনওভাবে কি পুদিনা পাতাকে কাজে লাগানো যেতে পারে? আলবাত পারে! জেনে নিন পুদিনা পাতার আরও কতগুলি জরা হটকে ব্যবহার!

আরও পড়ুনঃ থানকুনি পাতার অবাক করা গুণ

১. পুদিনা আইস কিউব

আইস ট্রেতে যতগুলো কিউব রাখার জায়গা রয়েছে, ততগুলো পুদিনা পাতা সংগ্রহ করে নিন। এবার আইস ট্রেতে জল নিয়ে তাতে পুদিনা পাতাগুলি এক-এক করে রেখে ডিপ ফ্রিজে রেখে দিন। মিনিটকুড়ি পরে আইস ট্রেতে আরও একটু জল ঢেলে দিন। তাতে আইস কিউবগুলি দেখতে আরও সুন্দর হবে এবং পুদিনা পাতাটা থাকবে একেবারে মাঝখানে। বাতে কোনও অনুষ্ঠান থাকলে আগে থেকেই এই ধরনের আইস কিউব বানিয়ে রাখুন। ককটেল কিংবা মকটেল তৈরির সময় তাতে যোগ করে দিলেই সেটা হয়ে যাবে সুপার রিফ্রেশিং! 

২. রুম ফ্রেশনার

একদম ঠিক শুনেছেন! বাস্তবিকই পুদিনা পাতাকে কাজে লাগিয়ে রুম ফ্রেশনার তৈরি করে ফেলা সম্ভব। কীভাবে? পরিমাণমতো পুদিনা পাতা নিয়ে হালকা আঁচে শুকিয়ে করে নিন। এবার ড্রাই পাতাগুলি একটা সুতির কাপড়ে নিয়ে পুঁটলি বানিয়ে দরজার উপরে বা ঘরের কোণে রাখলে দেখবেন সুগন্ধে ভরে উঠবে চারিপাশ।

৩. মিন্ট চকোলেট

মিন্ট চকোলেট খেয়েছেন কখনও? যদি না খেয়ে থাকেন, তা হলে আজই নিজে তৈরি করে ফেলুন। দেখবেন, একবার চেখে দেখলে বারে বারে খেতে ইচ্ছা করবে। কীভাবে তৈরি করবেন তাই ভাবছেন? একটা মাঝারি মাপের বাটিতে অল্প করে লিকুইড চকোলেট নিয়ে তাতে একটা একটা করে পুদিনা পাতা চুবিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। ঘণ্টাদুয়েক পরে চকোলেটটা যখন পুদিনা পাতার উপরে জমে যাবে, তখন পরিবেশন করুন।

৪. ব্রণর প্রকোপ কমাতে কাজে লাগান

নানা প্রসাধনী ব্যবহার করেও ব্রণর খপ্পর থেকে নিস্তার মিলছে না? তা হলে আজ থেকেই পুদিনা পাতা দিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগাতে শুরু করুন। পুদিনা পাতায় রয়েছে salicylic acid, যা ব্রণর প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। কীভাবে তৈরি করবেন এই ফেসপ্যাক? দশ-পনেরোটা পুদিনা পাতার সঙ্গে দু চামচ গোলাপ জল মিশিয়ে তৈরি পেস্ট, মুখে লাগিয়ে আধ ঘণ্টা অপেক্ষা করুন। সময় হলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন এভাবে ত্বকের যত্ন নেওয়া শুরু করলে ত্বকের ভিতরে pH balance ঠিক থাকবে। ফলে ব্রণর প্রকোপ কমতে সময় লাগবে না।

৫. পায়ের দুর্গন্ধ দূর করতেও কাজে আসে পুদিন পাতা

একটা বালতিতে অর্ধেক ভর্তি করে জল নিয়ে তাতে এক গোছা পুদিনা পাতা ভিজিয়ে জলটা মিনিটদশেক ফুটিয়ে নিন। সেই জলে মিনিটপনেরো পা চুবিয়ে রাখলেই ফল মিলবে। নিয়মিত এই ঘরোয়া উপায়ে যদি পা পরিষ্কার করতে পারেন, তা হলে দেখবেন পা থেকে আর খারাপ গন্ধ বেরবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

স্বাস্থ্যরক্ষায় কুলেখাড়া পাতার উপকারিতা

থানকুনি পাতার উপকারিতা ও গুণাগুণ

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!