ফ্রিজ থেকে বের করে সরাসরি ঠান্ডা জল পান করা কতটা নিরাপদ?

ফ্রিজ থেকে বের করে সরাসরি ঠান্ডা জল পান করা কতটা নিরাপদ?

যতই বর্ষা নিয়ে ভরসা পেয়ে গলা ছেড়ে গান করি না কেন, গরমের দাপট যে একটুও কমেনি, সেটা প্রতি মাসে বিদ্যুতের বিল দেখেই বোঝা যাচ্ছে। এখনও পুরো দমে চলছে এসি আর পাখা। সকাল দুপুর হড়াস-হড়াস করে জল ঢেলে চান আর তার সঙ্গে আছে গলা শুকোলেই ফ্রিজ থেকে ঠান্ডা জলের বোতল বের করে ঢকঢক করে পান করা? মাঝে-মাঝে তার জন্য একটু আধটু কষ্ট হয় ঠিক কথা। গলা ব্যথা, সর্দি এসবও পোয়াতে হয়। তবে বিজ্ঞান বলছে অতিরিক্ত ঠান্ডা জল পান করলে তার চেয়েও বড় মাশুল চোকাতে হতে পারে। তবে মাত্রা রেখে পান করলে ঠান্ডা জল পানের কিছু ভাল দিকও আছে। আপনাদের মধ্যে যাঁদের ফ্রিজের জল ছাড়া একদমই চলে না, তাঁরা দেখে নিন সরাসরি ঠান্ডা (cold) জল (water) পানের (drinking) ভাল এবং মন্দ (risk) দুই দিক। আর যারা গলা ব্যথার ভয়ে ঠান্ডা জল পান করতে চান না, তাঁরা জেনে নিন এর ভাল (benefits) দিকগুলো।

আরও পড়ুনঃ ওজন কমাতে ডিটক্স ওয়াটার

ঠান্ডা জল পান করার ঝুঁকি

pixabay

১) গবেষণায় দেখা গেছে খুব ঘন ঘন সরাসরি ফ্রিজের জল পান করলে নাকের মধ্যে যে মিউকাস আছে সেটা মোটা হয়ে শক্ত হয়ে যায়। তখন আমাদের শ্বাস প্রস্বাসে কষ্ট হয়। এর থেকে ধীরে ধীরে হাঁপানির সমস্যা দেখা দিতে পারে। 

২) যারা খেতে বসে ঘন ঘন ঠান্ডাজলের গ্লাসে চুমুক দেন সেটা মোটেই ভাল অভ্যেস নয়। কারণ খেতে খেতে জল পান করলে খাবার এসোফেগাস দিয়ে আপনার শরীরে প্রবেশ করতে বাধা পায়। ফলে খাবারের পুষ্টির সবটা শরীরে সরবরাহ হয় না। এতে হজমের সমস্যা হতে পারে। যাঁদের মাইগ্রেন আছে তাঁরাও যদি ঠান্ডা জল পান করেন তাহলে মাইগ্রেন বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। 

৩) প্রাচীন কালে চিন দেশের লোকেরা মনে করতেন খাবার যখন গরম খাই তখন জল কেন ঠান্ডা পান করব? এতে শরীরের মধ্যে তাপমাত্রার তারতম্য দেখা দিতে পারে। সেইজন্য চৈনিক সংস্কৃতিতে দুপুর বাঁ রাতের খাবারের সঙ্গে গরম চা পানের রীতি আছে। একই রীতি আছে ইউরোপেও। ভারতে এই প্রথা অতটা প্রচলিত না হলেও খাওয়ার সময় রুম টেম্পারেচারে জল পানের চেষ্টা করুন। 

ভাল দিক

pixabay

আগেও বলেছি মাত্রা রেখে পান করলে ঠান্ডা জল পানের কিছু ভাল দিকও আছে। যারা জিম করেন বা বাড়িতেই ওয়ার্কআউট করেন তাঁদের তাঁরা মাঝে মাঝে পাঁচ মিনিটের ব্রেক নিয়ে ঠান্ডা জল পান করতে পারেন। এতে তাতে শরীর ঠান্ডা হবে এবং ব্যায়াম করতে কষ্ট হবে না। 

তবে সারাদিন অল্প-অল্প করে জল পানের এমনিই অনেক উপকারিতা আছে। তার জন্য আলাদা করে ঠান্ডা জল পান না করলেও হবে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

জলের অপচয় বন্ধ করার নানা উপায়

তামার বোতলে জল খাওয়ার উপকারিতা

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!