বাস্তুর টিপস মেনে ঘর রং করালে আসবে শান্তি ও সমৃদ্ধি

বাস্তুর টিপস মেনে ঘর রং করালে আসবে শান্তি ও সমৃদ্ধি

বাড়ি রং (colour) করানোর সময় প্রথমেই আমরা বাজেটের কথা চিন্তা করি। কটা ঘরে কত টাকা লাগবে সেই হিসেব কষতে বসি। তারপর আসে ব্র্যান্ডের কথা। এর পর বাড়ির সবাই মিলে নানা তর্ক বিতর্ক করে ঠিক করা হয় কোন ঘরে বা বলা চলে কার ঘরে কোন রং (colour) হবে। এত কিছুর মধ্যে আমাদের বাস্তুর কথা খুব কমই মনে আসে। যদিও আপনি যদি বাড়িতে সুখ, শান্তি আর সমৃদ্ধি চান তাহলে আপনাকে ঘর রং করাতে হবে বাস্তুর নিয়ম মেনে। আসুন দেখে নেওয়া যাক, বাস্তুর (vastu) নিয়ম অনুযায়ী কীভাবে নিজের ঘর রং করাবেন। 

রান্নাঘরে কোন রং করা উচিত

pixabay

বাস্তুর নিয়ম অনুযায়ী, রান্নাঘর হওয়া উচিত দক্ষিণ পূর্ব বা উত্তর পশ্চিমে। আর এই দুটো দিকের জন্য শুভ রং হল লাল। তাই লালের ছোঁওয়া আছে এমন রং রান্নাঘরে করবেন। যদি মনে হয় আপনার রান্নাঘরে লাল রং মানাচ্ছে না তা হলে লাল ডিনার সেট রাখতে পারেন। রান্নাঘরের মেঝে সাদা, হলুদ, কমলা, বা চকোলেট রঙের হলে ভাল। কোনও বেশি ঘন কালার রান্নাঘরে করবেন না। 

বাথরুমে কোন রং করা উচিত?

বাস্তুর নিয়ম অনুযায়ী, বাথরুম ও টয়লেট হওয়া উচিত বাড়ির পশ্চিম দিকে। আর পশ্চিমের রং হচ্ছে নীল। তাই বাস্তুর নিয়ম অনুযায়ী বাথরুম নীল হলে ভাল হয়।  এছাড়াও অন্যান্য হাল্কা রং যেমন সাদা, হাল্কা হলুদ, লাইম গ্রিন, বেবি পিঙ্ক, এগুলোও ব্যবহার করতে পারেন। 

সিঁড়ি ও সিঁড়ির হ্যান্ডলের রং

pixabay

বাস্তুর নিয়ম বলছে লাল, কালো এই দুটো রং সিঁড়ির ক্ষেত্রে এড়িয়ে চলা উচিত। বাস্তু অনুযায়ী উত্তর পশ্চিম দিকে আপনার সিঁড়ি থাকা উচিত। আর উত্তর পশ্চিমের রং হল সাদা। অর্থাৎ সিঁড়ির রং হাল্কা হবে। 

মূল দরজা বা প্রবেশপথের রং

এই জায়গা সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ এখানে দিয়েই পজিটিভ ও নেগেটিভ দুটো এনার্জি প্রবেশ করে। আপনার বাড়ির প্রবেশ দ্বারের রং কেমন হবে সেটা নির্ভর করবে সেটা কোন দিকে অবস্থিত তার উপর। যদি দরজা উত্তরে হয় তাহলে সবুজের শেড, দক্ষিণে হলে লালের শেড, পশ্চিমে হলে হলুদের শেড এবং পূর্বে হলে নীলের শেড ভাল হবে। 

বেডরুম বা শয়ন কক্ষের রং

pixabay

দক্ষিণ পূর্বে বেডরুম হলে সবচেয়ে ভাল হয়। আর আপনার বেডরুমের জন্য বাস্তু অনুযায়ী তিনটে সঠিক রং হল খয়েরি, গোলাপি ও নীল। 

কোন রঙের বাস্তু অনুযায়ী কী তাৎপর্য

লাল

এই রং হল এনার্জির প্রতীক। খাবার জায়গায় বা ডাইনিং স্পেসে এই রং ব্যবহার করতে পারেন। 


নীল

নীল হল আকাশের রং। এর সঙ্গে জড়িয়ে আছে আধ্যাত্মিক বিষয়। তাই ঠাকুরঘরে এই রং সবচেয়ে ভাল। 


হলুদ

হলুদ রং হল বুদ্ধি, পড়াশোনা, মনঃসংযোগ ইত্যাদির প্রতীক। ছেলে মেয়েদের ঘরে এই রং ব্যবহার করতে পারেন। 


সবুজ

সবুজ হল সমৃদ্ধি ও সুস্থতার প্রতীক। অসুস্থ রোগীর ঘরে সবুজ রং খুব ভাল কাজ দেবে। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!