চুলেরও সানস্ক্রিনের প্রয়োজন আছে, জেনে নিন কেন! রইল কিছু সানস্ক্রিনের হদিশও

চুলেরও সানস্ক্রিনের প্রয়োজন আছে, জেনে নিন কেন! রইল কিছু সানস্ক্রিনের হদিশও
Products Mentioned
WOW Skin Science
Streax
Dot & Key
Berina

দেখুন, রোদ যখন আমাদের ত্বকের ক্ষতি করে, সেই একই রোদ চুলকে ভালবেসে তার ক্ষতি করবে না, এটা ভাবা অন্যায়! ফলে রোদে বেরলে সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি (rays) আমাদের চুল থেকে আর্দ্রতা চুরি করে, চুলের মেলানিন নষ্ট করে তার স্বাভাবিক রং (colour) পাল্টে দেয়। এমনকী, চুলে কৃত্রিম রং করানো থাকলে, তা-ও নষ্ট করে দিতে পারে কড়া রোদ! ফলে রোদের হাত থেকে আমরা ত্বককে রক্ষা করার জন্য যেমন নানা ধরনের ঘরোয়া-বাজারে কেনা সানস্ক্রিন ব্যবহার করি, ঠিক তেমনই চুলের জন্যও সানস্ক্রিন (Sunscreen) ব্যবহারের প্রয়োজন আছে। কিন্তু কীভাবে তা ব্যবহার করা করতে হবে, অন্য কোনওভাবে চুলের যত্ন নিতে হবে কিনা ক্ষতিকর রোদের হাত থেকে বাঁচাতে, সেই সব নিয়েই আজ আলোচনা করব আমরা।

হেয়ার সানস্ক্রিন কেন ব্যবহার করা প্রয়োজন

হেয়ার (hair) সানস্ক্রিন কাকে বলে এবং এই ধরনের প্রোডাক্ট কেন ব্যবহার করবেন, তা একটু বিশদে বুঝিয়ে বলা প্রয়োজন।

  • ত্বকের জন্য সানস্ক্রিন বলতে আমরা বুঝি ময়শ্চারাইজার, সানব্লক ক্রিম, সানস্ক্রিন বডি স্ক্রাব ইত্যাদি। কিন্তু চুলের জন্য সানস্ক্রিন বলতে কী বুঝব? চুলের জন্য মূলত দুই ধরনের প্রোডাক্ট পাওয়া যায় সানস্ক্রিন হিসেবে। এক, হেয়ার সিরাম, দুই, হেয়ার স্প্রে।
  • ত্বকের জন্য যখন আমরা সানস্ক্রিন কিনি, তখন সাধারণত SPF-এর মাত্রা এবং সেটি UVB নাকি UVA প্রোটেক্টর, তা দেখেই সানস্ক্রিন কেনা হয়। চুলের জন্য কিন্তু সানস্ক্রিন প্রোডাক্ট কেনার সময় ব্রড স্পেকট্রাম দেখে তবেই কিনবেন। মানে, একই সানস্ক্রিন যেন UVA এবং UVB, দুয়ের থেকেই চুলকে রক্ষা করে।
  • দেখুন, রোদ থেকে চুলের ক্ষতি হতে পারে ঠিকই, কিন্তু রোদে জ্বলে যাওয়া চুল থেকে আপনি কোনও জটিল অসুখে পড়বেন না, এটা শিওর! তাই সানস্ক্রিন নিয়ে খুব বেশি বাড়াবাড়ি করার প্রয়োজন নেই। মানে, এই ধরনের প্রোডাক্ট ব্যবহার করা নিশ্চয়ই ভাল, কিন্তু না করলে আপনার চুলের যে ক্ষতি হবে, সেটা মেরামত করতে একটু বেশি মেহনত লাগবে, এই যা!
  • যাঁরা চুলে রং কিংবা মেহন্দি করান নিয়মিত, তাঁদের কিন্তু হেয়ার সানস্ক্রিনের সবচেয়ে বেশি প্রয়োজন। কারণ, স্বাভাবিক মেলানিন হারিয়ে সাদা হয়ে যাওয়া চুলেই আমরা রং করিয়ে থাকি। এই রং হল এক প্রকারের কৃত্রিম পিগামেন্ট, যা আমাদের সাদা চুলে বসে গিয়ে তাকে একটা অন্য রঙে রাঙিয়ে দেয়। এই ধরনের পিগামেন্ট কড়া রোদে খুব তাড়াতাড়ি নষ্ট হয়। ফলে রং করা চুলের জন্য সানস্ক্রিন অতি জরুরি।
  • এমনিতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার না করলেও, যদি সমুদ্রের ধারে বেড়াতে যান, তা হলে এই ধরনের প্রোডাক্ট অতি অবশ্যই ব্যবহার করবেন, তা সে আপনি চুলে রং করান বা না-ই করান! কারণ, সি বিচের রোদ আরও অনেক বেশি কড়া। তা আপনার চুলের ক্ষতি করবেই!

ভারতে পাওয়া যায় এমন কয়েকটি হেয়ার সানস্ক্রিন

দেখুন, সত্যি কথা বলতে গেলে, আমরা অনেকেই ত্বকেই নিয়মিত সানস্ক্রিন লাগাই না! সুতরাং, চুলে নিয়মিত লাগাব, এমনটা ভাবাটাও অন্যায়! কিন্তু এটা মোটেও বিদেশি কনসেপ্ট নয় এবং ভারতেও নয়-নয় করে বেশ কিছু হেয়ার সানস্ক্রিন প্রোডাক্ট কিনতে পাওয়া যায়। এখানে সেরকমই কয়েকটি প্রোডাক্টের হদিশ রইল।

১. ওয়াও সাটিন সানশেড সানস্ক্রিন শ্যাম্পু

এটি প্যারাবেন ও সালফেট ফ্রি। ফলে যে-কোনও ধরনের চুলের জন্যই মানানসই। এটি ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন, ফলে UVA ও UVB, দুই ধরনের ক্ষতিকর রশ্মির হাত থেকেই চুলকে রক্ষা করে। এমনকী, এটির নিয়মিত ব্যবহার আপনাকে চুল পড়া, অকালপক্কতা ও ডগা ফাটার হাত থেকেও রক্ষা করে।

দাম: ২৯৯ টাকা (৩০০ মিলি)

WOW Skin Science
WOW Satin Sunshade Sunscreen Shampoo - No Parabens, Sulphates & Silicones - 300ml
INR 299 AT Amazon
Buy

২. স্ট্রিক্স সানব্লক হেয়ার সিরাম

Streax
Streax Sun Block Serum, 100 ml
INR 258 AT Amazon
Buy

এতে সবকটি সানব্লক স্পেকট্রাম আছে যা রোদের ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করে, তার স্বাভাবিক রং বজায় রাখতে সাহায্য করে ও সেই সঙ্গে চুল রুক্ষ, শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকেও বাঁচায়!

দাম: ২৫৮ টাকা (১০০ মিলি)

 

৩. ডট অ্যান্ড কি সানস্ক্রিন সফটেনিং হেয়ার সিরাম

Dot & Key
Dot & Key Sunscreen + Softening Hair Serum SPF 15, Sun Protecting Anti Hair Fall Hair Serum for Frizz Control and Shine - Paraben Free
INR 695 AT Amazon
Buy

এই হেয়ার সিরামটি চুলকে রোদের হাত থেকে রক্ষা তো করেই, তার সঙ্গে-সঙ্গে চুলে নানা ভাবে পুষ্টিও যোগায়। এটির নিয়মিত ব্যবহার আপনার চুল পড়া বন্ধ করবে, চুলের ডগা শক্ত করবে, চুলের ঔজ্জ্বল্য বাড়াবে এবং চুল রুক্ষ, শুষ্ক হতে দেবে না।

দাম: ৬৯৫ টাকা (৫০ মিলি)

 

৪. বেরিনা হেয়ার কোট

Berina
Berina Hair Coat (85ml)
INR 470 AT Amazon
Buy

এই হেয়ার সিরামের সিলিকন গাম শুধু যে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে চুলকে রক্ষা করে, তা নয়, ধুলোবালি এবং নানা রকম দূষণের হাত থেকেও চুলকে রক্ষা করে।

দাম: ৪৭০ টাকা (৮৫ মিলি)

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!