ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত pepper খেতে ভুলবেন না যেন! in bengali | POPxo

বাড়তি ওজন কমিয়ে ফেলতে গোলমরিচ খাচ্ছেন তো?

বাড়তি ওজন কমিয়ে ফেলতে গোলমরিচ খাচ্ছেন তো?

বলেন কি, গোলমরিচ খেলে ওজন কমবে? আলবাত কমবে! বিশ্বাস না হলে আজ থেকেই খাবারে কয়েক চিমটে গোলমরিচ মিশিয়ে খাওয়া শুরু করুন। দখবেন, উপকার পেতে বেশি দিন অপেক্ষা করতে হবে না। কারণ, এই প্রকৃতিক উপাদানে piperine নামে একটি উপাদান রয়েছে, যা শরীরের ইতি-উচি যাতে ফ্যাট জমতে না পারে, সেদিকে নজর রাখে। তাই তো ওজন নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না। তবে নিয়মিত গোলমরিচ খাওয়া শুরু করলে যে শুধুমাত্র ওজনই কমবে, এমন নয়। বরং এই প্রাকৃতিক উপাদেন মজুত নানা ভিটামিন এবং মিনারেলের গুণে আরও নানা রকমের উপকার মিলবে। তাই গোলমরিচের (pepper) গুণাগুণ নিয়ে আজ আলোচনা করা হল এখানে!

১. হজম ক্ষমতার উন্নতি ঘটে

বাঙালিরা হলেন জাত খাদ্যরসিক। তাই তো গ্যাস-অম্বল আর বদহজমের সমস্যা আমাদের রোজের সঙ্গী। তাই তো নিয়ম করে গোলমরিচ খাওয়া উচিত। তাতে কী হবে? পাচক রসের ক্ষরণ তো বাড়বেই, সঙ্গে হজমে সহায়ক নানা এনজাইমের ক্ষরণও বেড়ে যাবে, যে কারণে হজম ক্ষমতার উন্নতির ঘটবে। ফলে গ্যাস-অম্বলের মতো সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারবে না। তবে এখানেই শেষ নয়, বেশ কিছু স্টাডিতে দেখা গেছে গোলমরিচ খাওয়া মাত্র pancreatic enzyme-এর ক্ষমতা বেড়ে যায়, যে কারণেও বদহজমের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা আর থাকে না।

২. ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকে

Cardiological Society of India-এর ৭০ তম অধিবেশনে প্রকাশিত বেশ কিছু রিপোর্ট অনুসারে আজকের ডেটে প্রতি পাঁচ জন কম বয়সি ছেলে-মেয়ের মধ্যে একজন করে হাই ব্লাড প্রেশারের মতো মারণ রোগের শিকার। তাই তো এমন পরিস্থিতিতে খাবারে আরও বেশি করে গোলমরিচ ব্যবহারের প্রয়োজন যে বেড়েছে, সে বিষয়ে কোন সন্দেহ নেই। কারণ, এই প্রাকৃতিক উপাদানে উপস্থিত piperine নামক উপাদানটি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা নেয়। ফলে হাই ব্লাড প্রেশারের মতো সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারে না।

৩. রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে

শরীরকে (health) রোগমুক্ত রখতে ইমিউনিটি বাড়িয়ে তোলা একান্ত প্রয়োজন। আর সেই করণেই গোলমরিচ খাওয়ার প্রয়োজন রয়েছে। কারণ, এতে রয়েছে একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরকে বিষ মুক্ত করে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই বাড়িয়ে তোলে যে ছোট-বড় রোগ সব রোগ দূরে থাকতে বাধ্য হয়। এমনকী, নানা সব জটিল রোগও ধারেকাছে ঘেঁষতে পারে না। প্রসঙ্গত উল্লেখ্য, National Institute of Nutrition in India-এর প্রকাশ করা রিপোর্ট অনুসারে গোলমরিচে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং phenolic উপাদান, ক্যান্সারের মতো রোগকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৪. দাঁত শক্তপোক্ত থাকে

নিয়মিত দঁতে গোলমিরচ ঘষলে এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের কারণে দাঁতের যন্ত্রণা এবং ওরাল ইনফেকশনের মতো সমস্যার প্রকোপ কমে নিমেষেই। দু-তিন চিমটে গোলমরিচের সঙ্গে সম পরিমাণ নুন মিশিয়ে সেই মিশ্রণ যদি দাঁতে ঘষেন, তা হলে তো কথাই নেই! কারণ, সেক্ষেত্রে আরও বেশি মাত্রায় উপকার মিলবে।

৫. ব্রেন পাওয়ার বাড়বে

বুদ্ধির জোরে সকলকে কুপোকাত করতে চান নাকি? তা হলে নিয়মিত চিমটে দুয়েক গোলমরিচ খেতে ভুলবেন না যেন! তাতে কী হবে? এতে উপস্থিত piperine নামক উপাদানটির কারণে ব্রেন পাওয়ার বাড়ার সঙ্গে সঙ্গে বুদ্ধি এবং স্মৃতিশক্তির ক্ষমতাও বাড়বে। সেই সঙ্গে অসময়ে ব্রেন সেল শুকিয়ে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!