চুল পড়া বন্ধ করতে বাড়িতেই তৈরি করুন কারি পাতার টনিক ও হেয়ার মাস্ক

চুল পড়া বন্ধ করতে বাড়িতেই তৈরি করুন কারি পাতার টনিক ও হেয়ার মাস্ক

রান্নায় কারি (curry) পাতা (leaves) দিলেই তার থেকে ভুরভুর করে দারুণ গন্ধ বেরোয়। আর এই গন্ধই যেন রান্নার স্বাদ শতগুণ বাড়িয়ে দেয়। তবে এটুকু করেই কারি পাতার দায়িত্ব শেষ হয়ে যায় না। কারণ চ্ছুলের যত্নে দারুণ কাজে দেয় এই কারি পাতা। আপনি হয়তো শুনে অবাক হচ্ছেন কিন্তু এটাই সত্যি। আচ্ছা বলুন তো, এই যে চুল পড়ে গেল, চুল পড়ে গেল বলে আপনারা কন্নাকাটি করেন, এই চুল পড়ে যাওয়ার কারণ কী? চুল (hair) পড়ার (fall)মূল কারণ হল চুলের ফলিকল নষ্ট হয়ে যাওয়া। আর সেটা হতে পারে তেলতেলে স্ক্যাল্প, দূষণ ও অন্যান্য নানা কারণে হতে পারে। কারি পাতা কিন্তু এইসব সমস্যার খুব সহজেই সমাধান করে চুলের বৃদ্ধি ঘটায়। এতদিন রান্নায় যে পাতা দিয়ে স্বাদ বাড়িয়েছেন এবার তার অন্য কেরামতি সম্পর্কেও জেনে নিন।

আরো পড়ুনঃ শরীরকে রোগমুক্ত রাখতে তুলসি পাতা

কারিপাতায় কী কী গুণ আছে

shutterstock

১) কারি পাতায় আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট যা স্ক্যাল্পের আর্দ্রতা বজায় রেখে ডেড ফলিকল দূর করে। 


২) এর মধ্যে আছে প্রোটিন আর বিটা ক্যারোটিন যা চুল পড়া ও চুল পাতলা হয়ে যাওয়া বন্ধ করে। 


৩) এছাড়াও এতে আছে অ্যামাইনো অ্যাসিড যা ফলিকল মজবুত ও হেলদি করে। 

কারিপাতার হেয়ার টনিক

pixabay

এক মুঠো কারি পাতা নিন। একটি পাত্র গ্যাসে বসিয়ে তাতে দু থেকে তিন টেবিল চামচ নারকেল তেল দিন। কারি পাতা তেলের মধ্যে ফেলে দিন। ফুটে গিয়ে কালচে সবুজ রং ধরলে আঁচ বন্ধ করুন। ঠান্ডা হলে ছেঁকে একটা কাচের শিশিতে রেখে দিন। মাথায় এটা দিয়ে মাসাজ করুন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই টনিক ব্যবহার করতে পারেন। 


সতর্কতা

আপনার কারি পাতায় বিশেষ কোনও অ্যালার্জি আছে কিনা দেতা দেখার জন্য সামান্য একটু টনিক নিয়ে স্ক্যাল্পে লাগিয়ে দেখে নেবেন। যদি দেখেন মাথা চুলকাচ্ছে তাহলে এটা ব্যবহার করবেন না। 


কেন এটি কাজ করে

নারকেল তেলের গুণে আপনার চুল পুষ্টি ও আর্দ্রতা পায়। এর সঙ্গে কারি পাতা যোগ হলে, এই পাতার ভিটামিন বি সিক্স তেলে মিশে চুলকে গোড়া থেকে মজবুত করে ও চুল পড়া কমায়। 

কারি পাতার মাস্ক

এক মুঠো কারিপাতা নিয়ে সেটা ব্লেন্ডারে দিন বা বেটে নিন। তার সঙ্গে দুই থেকে তিন চামচ দই মিশিয়ে নিন। দই না থাকলে ঘন দুধও দিতে পারেন। এবার এটা মাথায় মেখে নিন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই মাস্ক আপনি ব্যবহার করতে পারেন। এতে আপনার চুল নরম  আর উজ্জ্বল হবে। 

কেন এটি কাজ করে

দই একটি স্বাভাবিক আর্দ্র স্ক্যাল্প ক্লিনজার। এটি মৃত কোষ সরিয়ে দেয় এবং এবং খুস্কি দূর করে। দইয়ের সঙ্গে কারিপাতা মেশালে আরও ভাল কাজ হয়। কারিপাতা স্ক্যাল্পের সব ধুলো ময়লা দূর করে এবং হেয়ার ফলিকল মজবুত করে। উপরি পাওনা হিসেবে এটি অকালপক্কতাও রোধ করে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

থানকুনি পাতার অবাক করা উপকারিতা ও গুণ

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!