ADVERTISEMENT
home / বাড়ির সাজসজ্জা
বাথরুম থেকে ঘরের মেঝে, সব ঝকঝকে পরিষ্কার রাখতে বাড়িতে তৈরি করুন ফ্লোর ক্লিনার

বাথরুম থেকে ঘরের মেঝে, সব ঝকঝকে পরিষ্কার রাখতে বাড়িতে তৈরি করুন ফ্লোর ক্লিনার

ঘরের মেঝে (floors) হবে এমন, যাতে নিজের মুখ দেখা যায়! বাথরুমের মেঝে হবে আয়নার মতো স্বচ্ছ। মনে-মনে এরকমটাই তো ভাবি আমরা, তাই না? অথচ বাজারচলতি ফিনাইল বা ফ্লোর ক্লিনার কি আপনাকে সেই পরিষেবা দিতে পারে? মনে হয় না। তাদের হাজার রকম বিজ্ঞাপনী বাহার আছে কিন্তু কাজের বেলা ফক্কা। আচ্ছা ভাবুন তো, অনেক বছর আগে সেই দিদিমা-ঠাকুরমাদের সময়কালে যখন এরকম হুট বলতে ফ্লোর ক্লিনার (cleaners) পাওয়া যেত না, তখন সবাই কী করতেন? নিশ্চয়ই তাঁরা ঘরের মেঝে ময়লা করে রাখতেন না। না, উল্টে তাঁরা কিছু ঘরোয়া টোটকা দিয়েই কাজ সারতেন। সেটা ঠিক কীরকম ছিল তা আমি এখন বলতে পারব না ঠিকই কিন্তু ঘর থেকে বাথরুম মেঝে পরিষ্কার রাখার জন্য টোটকা এখনই বলে দিতে পারি। দেখে নিন, মেঝে ঝকঝকে রাখতে কীভাবে বাড়িতে (homemade) তৈরি করবেন ফ্লোর ক্লিনার। বাজারচলতি ফ্লোর ক্লিনারের চেয়ে এগুলি খুব একটা খারাপ কাজ করবে না কিন্তু!

১) সব রকম মেঝের জন্য ফ্লোর ক্লিনার

pexels.com

দু’ কাপ গরম জল নিন। তাতে হাফ কাপ সাদা ভিনিগার দিন। তাতে হাফ কাপ রাবিং অ্যালকোহল দিন। এর মধ্যে তিন ফোঁটা লিকুইড ডিশ ওয়াশার দিন আর তার মধ্যে দিন কয়েক ফোঁটা (দশ ফোঁটার বেশি নয়) এসেনশিয়াল অয়েল (সুগন্ধের জন্য)। 

ADVERTISEMENT

ব্যবহার বিধি: কাঠের মেঝে, টাইলস, ভিনাইল ফ্লোর ইত্যাদিতে এই ক্লিনার ব্যবহার করা যায়। তবে মনে রাখবেন, স্বচ্ছ মারবেল ও গ্র্যানাইট ফ্লোরে এটি সাবধানে ব্যবহার করবেন। কারণ ভিনিগার এই জাতীয় মেঝের জন্য ভাল নয়। এই ক্লিনার তৈরি করে একটা স্প্রে বোতলে ঢেলে ব্যবহার করলে ভাল হয়। 

২) কাঠের মেঝে পরিষ্কার করতে

pexels.com

শীতের দেশে অনেকেই কাঠের বাড়িতে থাকেন। তবে এখানেও অনেক বাড়িতে কিছু-কিছু জায়গায় উডেন ফ্লোর ব্যবহার হয়। 

ADVERTISEMENT

এক বালতি গরম জল নিন। তার মধ্যে ৩/৪ কাপ অলিভ অয়েল আর হাফ কাপ লেবুর রস দিন। 

ব্যবহার বিধি: বালতিতে এই ক্লিনার মিশিয়ে নিন। এবার যেভাবে আপনি ঘর মোছেন, সেভাবে ন্যাতা বা মপ দিয়ে মুছুন। লেবু আর গরম জল ফ্লোর পরিষ্কার করবে আর অলিভ অয়েল আনবে শাইন। মোছার পর কিন্তু ফ্লোর ধোবেন না। এটাকে শুকোতে দিন, তা হলেই কাজ হবে। 

৩) টাইলস পরিষ্কার রাখতে

এক গ্যালন গরম জল নিন। তাতে ৩/৪ সাদা ভিনিগার, এক কাপ বেকিং সোডা আর এক কাপ অ্যামোনিয়া দিন। 

ব্যবহার বিধি: যদি আপনি পুরো মেঝে এই ক্লিনার দিয়ে পরিষ্কার করতে চান, তা হলে এইও সলিউশন বালতিতে মিশিয়ে নিন। আর যদি টাইলের কোথাও দাগ লাগে, তা হলে স্প্রে বোতলে করে সেখানে অল্প করে স্প্রে করে দিন। তারপর মুছে দিন। 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু! 

17 Jul 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT