চুল পড়া বন্ধ করতে বাড়িতেই তৈরি করে ফেলুন কুমড়োর হেয়ার মাস্ক

চুল পড়া বন্ধ করতে বাড়িতেই তৈরি করে ফেলুন কুমড়োর হেয়ার মাস্ক

কাজকর্ম না করে কেউ চুপচাপ বসে থাকলেই তাঁর সঙ্গে তুলনা টানা হয় কুমড়োর (pumpkin)। কেন? না সে নাকি খেয়েদেয়ে কুমড়োর মতো মুটিয়ে যাচ্ছে! তার মানে তো এই দাঁড়ায় যে, কুমড়ো আসলে কোনও কাজেই আসে না তাই তো? না, মানে ছক্কা আর পাঁচমিশালি তরকারি ছাড়া! এই ধারণা যে কতটা ভুল, সেটা আজ আপনাদের বলব। চুলের যত্নে বিশেষ করে চুল পড়া কমাতে কুমড়ো এবং কুমড়ো বীজের তেল যে অব্যর্থ দাওয়াই সেটা কি জানতেন এত দিন? মনে হয় না। তাই আজ আমরা আপনাদের বলব যে, এই সবজি এবং এর বীজের (seed) তেল (oil) কতটা উপকার দিতে পারে আপনার চুলে।

আরও পড়ুনঃ শরীরকে রোগমুক্ত রাখতে তিসি বীজের উপকারিতা

কুমড়োয় কী-কী গুণ

pexels.com

আপনার স্বাস্থ্য, ত্বক এবং চুল ঠিকঠাক রাখতে যা-যা প্রয়োজন এর সবটাই আছে কুমড়োয়। এতে আছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, আয়রন, ম্যাগনেসিয়াম ও ফসফরাস।

চুলের যত্নে কেন ব্যবহার করব কুমড়ো বীজের তেল

pexels.com

এই তেলে আছে ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধি, যা চুলের পক্ষে খুব ভাল। এছাড়াও এতে আছে ভিটামিন, প্রোটিন, ডায়াটারি ফাইবার ও মিনারেলস। এই তেলে যে ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি অক্সিডেন্ট আছে সেটা চুলের বৃদ্ধি ঘটায়, চুল পড়া বন্ধ করে এবং স্ক্যাল্পে মৃত কোষ ঝরিয়ে নতুন কোষের জন্ম দেয়। এর মধ্যে আছে জিঙ্ক। যা স্ক্যাল্পের চুলকানি, জ্বালা ও নানা রকমের সংক্রমণ রোধ করে। এই তেল মাথায় মাখলে সেটি স্ক্যাল্পে ডিএইচটি হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয়। এই হরমোন হেয়ার ফলিকলের অতিরিক্ত প্রোটিন শোষণ বন্ধ করে চুল পড়া প্রতিরোধ করে। শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুলের জন্য এই তেল খুব কার্যকরী। এই তেলে যে ভিটামিন এ, বায়োটিন, ওমেগা থ্রি, সিক্স ও নাইন ফ্যাটি অ্যাসিড ও সালফার আছে সেগুলি চুলে সিবাম উৎপাদন বাড়িয়ে দিয়ে চুলে শাইন নিয়ে আসে। হেয়ার ফলিকল বৃদ্ধি করে চুলের গ্রোথ ঘটায় ও খুসকি রোধ করে। 

TO buy Pumpkin Seed Oil Click Here 

বাড়িতেই তৈরি করুন কুমড়ো বীজের তেলের কন্ডিশনার

এক টেবিল চামচ কুমড়ো বীজের তেল নিন। তাতে আধখানা আপেল সেদ্ধ করে চটকে মিশিয়ে দিন। এর মধ্যে এক টেবিল চামচ শিয়া বাটার মিশিয়ে দিন। সব শেষে একটা ডিম দিন। চুলে শ্যাম্পু করার পর এই কন্ডিশনার লাগিয়ে ২০ মিনিট রেখে ভাল করে ধুয়ে নিন।

বাড়িতে তৈরি করুন কুমড়োর হেয়ার মাস্ক

pexels.com

চুলের দৈর্ঘ্য অনুযায়ী পাকা কুমড়ো কেটে সেদ্ধ করে চটকে নিন। ব্লেন্ডারেও দিতে পারেন। তার মধ্যে এক টেবিল চামচ জোজোবা তেল দিন। এবার তিন থেকে চার টেবিল চামচ নারকেল তেল মেশান। নারকেল তেল ততটাই দেবেন যাতে এই মাস্ক বেশি পাতলা না হয়ে যায়। শুকনো চুলে এই প্যাক বা মাস্ক লাগিয়ে হেয়ার ক্যাপ পরে নিন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!