কেটে যাওয়ার দাগ থেকে নাকের পাশে তেলতেলে ভাব: খুঁত ঢাকতে কনসিলার ব্যবহারের টিপস

কেটে যাওয়ার দাগ থেকে নাকের পাশে তেলতেলে ভাব: খুঁত ঢাকতে কনসিলার ব্যবহারের টিপস

কনসিলার (concealer) আসলে কী, সেটা দিয়ে ঠিক কী করা হয় সেটা আপনারা বিলক্ষণ জানেন। মেকআপ করার সময় মুখের নানা রকম দাগছোপ, ব্রণ ইত্যাদি ঢেকে রাখার জন্য কনসিলার ব্যবহার করা হয়। এ আর এমন কী নতুন কথা তাই ভাবছেন তো? কিন্তু সঠিকভাবে কনসিলার ব্যবহার করতে জানেন কি? হ্যাঁ, একদম তাই। সঠিক কনসিলার বেছে নেওয়া যতটা গুরুত্বপূর্ণ। সেটা ঠিক করে ব্যবহার (apply) করাটাও তাই। 

আপনি নিশ্চয়ই কিছু মূল্য ধার্য করে একটা কনসিলার কেনেন। ত্বকের যাতে ক্ষতি না হয় সেইজন্য ভালটাই কেনেন। কিন্তু ব্যবহারের সঠিক বিধি না জানার ফলে দেখা যায় কনসিলার লাগানোর পরে আপনার ত্বক খসখসে হয়ে যায়, পলেস্তারার মতো মেকআপ খসে পড়ছে, ব্রণ দেখা দিচ্ছে এবং চোখের কোনে ফাইন লাইনস বা বলিরেখা দেখা দিচ্ছে। অথচ এইগুলোই আপনি কনসিলার দিয়ে ঢেকে দিতে চেয়েছিলেন। তাহলে এবার সময় এসে গেছে সঠিকভাবে কনসিলার ব্যবহারের নিয়মকানুন জেনে নেওয়ার। 

চারটি জরুরি টিপস

instagram

কনসিলার মুখের খুঁত ঢাকতে ব্যবহার হয়। তবে সবার মুখে তো আর সবগুলো সমস্যা একসঙ্গে হতে পারে না। কেউ ডার্ক সার্কল ঢাকতে এটি ব্যবহার করেন আবার কেউ নাকের পাশে লালচে ব্রণ ঢাকতে। দেখে নেব কোন কোন ক্ষেত্রে কীভাবে সঠিক পদ্ধতিতে কনসিলার ব্যবহার করব। 

POPxo recommends: Maybelline New York Master Camo Concealer Palette

১) চোখের নীচে ডার্ক সার্কল ঢাকতে

cultbeauty

যদি চোখের নীচে কালো দাগ ঢাকতে চান তাহলে আগেই আন্ডার আই কনসিলার লাগাবেন না। আগে একটা ভাল বেস তৈরি করুন। তাই প্রথমে ফাউন্ডেশান দিয়ে চোখের নীচে স্পট করে একদম চোখের কোনা পর্যন্ত ফোঁটা দিন। এবার আঙুলের ডগা দিয়ে ভাল করে সেটা মিশিয়ে দিন। তারপর হাতে একটু কনসিলার নিয়ে থুপে থুপে চোখের নীচে লাগিয়ে কনসিলার ব্রাশ বা বিউটিব্লেন্ডার দিয়ে মিশিয়ে দিন। 

২) নাকের চারপাশে তেলতেলে ভাব ও অন্যান্য দাগ ঢাকতে

নাকের চারপাশ সব সময় তেলতেলে থাকে। তার জন্য কনসিলার লাগানোর আগে একটু সেটিং পাউডার বা কম্প্যাক্ট পাউডার লাগিয়ে নিন। তারপর আঙুলের ডগায় কনসিলার নিয়ে সেটা নাকের ধার বরাবর ফোঁটা ফোঁটা করে লাগিয়ে ব্রাশ দিয়ে মিশিয়ে দিন। যে সেটিং পাউডার লাগাবেন সেটা যেন তেল শুষে নেয়। 

৩) ব্রণ ও ব্রণর দাগ ঢাকতে

pixabay

মেয়েদের কাছে এটাই সবচেয়ে চিন্তার বিষয়। ব্রণ হলে সেটা মেকআপ করার সময় কীভাবে ঢেকে ফেলা যায়। যেখানে যেখানে ব্রণ হয়েছে সেখানে আগে প্রাইমার লাগিয়ে নিন। প্রাইমারের মধ্যে একটা পেলব ব্যাপার আছে। তাই আগে প্রাইমার লাগালে সেটা চট করে ত্বকের টোনের সঙ্গে মিশে যাবে। তারপর কনসিলার লাগিয়ে ব্রাশ দিয়ে মিশিয়ে দিন। এবার অল্প একটু ফাউন্ডেশান নিয়ে ব্রণর চারধারে কয়েক ফোঁটা লাগিয়ে মিশিয়ে দিন আঙুল দিয়ে। 

৪) ক্ষত ও কেটে ছড়ে যাওয়ার দাগ ঢেকে দিতে

প্রথমেই বলে রাখি সব রকমের ক্ষতের দাগ বা কেটে যাওয়ার দাগ এক রকমের হয় না। তাই সবগুলোতেই একই রকম কনসিলার লাগাবেন না। এমন কোনও ক্ষত যা উঁচু হয়ে আছে এবং বেশ স্পষ্ট সেখানে ক্রিমি, হাল্কা কনসিলার দেবেন। আর ঘা মোটামুটি শুকিয়ে এসেছে এরকম হলে ঘন ম্যাট কনসিলার লাগাবেন। তবে দুটো ক্ষেত্রেই কনসিলার লাগানোর আগে সেটিং পাউডার লাগাতে ভুলবেন না। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!