নিজের স্কিন টোন অনুযায়ী বেছে নিন সঠিক ফাউন্ডেশান

নিজের স্কিন টোন অনুযায়ী বেছে নিন সঠিক ফাউন্ডেশান
Products Mentioned
Lotus

ফাউন্ডেশান (foundation) জিনিসটা যে ঠিক কী, সেটা দিয়ে কী করা উচিত আর কীভাবে করা উচিত সেই নিয়ে বিস্তর জ্ঞান বিতরণ করে সবাই। কিন্তু খুব কৌশলে আসল জিনিসটা এড়িয়ে যায়। সেটা কী বলুন তো? সেটা হল সঠিক ফাউন্ডেশান কীভাবে বেছে নেব তাও আবার নিজের ত্বকের (skin) টোনের (tone) সঙ্গে মিলিয়ে? আপনি হয়তো ভাবছেন এটা কী আর এমন ব্যাপার? এটাই আসল ব্যাপার ম্যাডাম। আমাদের মুখ খুব জটিল একটা বস্তু। এখানে দাগ ছোপ আছে, তৈলাক্ত টি জোন আছে, ব্ল্যাক স্পট আছে। সেগুলো সব নিখুঁতভাবে মিলিয়ে দেওয়া কি আর চাট্টিখানি কথা? তবে আমরা আপনাদের গাইড করে দিচ্ছি এবার। দেখে নিন কীভাবে সঠিক স্কিনটোন অনুযায়ী বেছে নেবেন সঠিক ফাউন্ডেশান । 

একটু হলদেটে রঙ

shutterstock

বিশ্বজুড়ে বিউটি এক্সপার্টরা জানিয়েছেন যখন ফাউন্ডেশান কিনবেন তার শেড জেন একটু হলদে ঘেঁষা হয়। এর কারণ হল ভারতীয় মেয়েরা ফর্সা হোক বা শ্যামলা তাঁদের একটা হলদেটে আন্ডারটোন বা আভা থাকে। তাই হলদে ঘেঁষা ফাউন্ডেশান চট করে ত্বকে মিশে যায়। যদি গোলাপি, পিচ বা সাদা শেডের ফাউন্ডেশান বেছে নেন সেটা চট করে ত্বকের সঙ্গে মিশবে না এবং মোটেও ভাল দেখাবে না।

সঠিক শেড বুঝতে শিখুন

ফাউন্ডেশান কখনই নিজেকে আরও ফর্সা দেখাতে ব্যবহার করবেন না। বরং আপনার যেটা স্বাভাবিক ত্বকের রঙ সেটাকে আরও সুন্দর দেখাতে ব্যবহার করুন। সব সময় দিনের আলোয় ফাউন্ডেশান কিনবেন। প্রথমে এক শেড হাল্কা ফাউন্ডেশান নিয়ে নিজের থুতনি থেকে চোয়াল পর্যন্ত লাগান। তারপর সেটা সারা মুখে মিলিয়ে দিন। এবার এক শেড ঘন ফাউন্ডেশান নিয়ে একই ভাবে ট্রাই করুন। যে ফাউন্ডেশান সুন্দরভাবে আপনার মুখের সঙ্গে মিশে যাবে সেটাই হবে আপনার পারফেক্ট শেড। 

সঠিক ফর্মুলা বুঝে নিন

ফাউন্ডেশান বিভিন্ন রূপে পাওয়া যায়। যেমন মুজ, লিকুইড, ক্রিম, পাউডার ইত্যাদি। আপনার ত্বকে কোনটা মানানসই হবে সেটা আপনাকে বুঝে নিতে হবে। আপনার ত্বক শুষ্ক না তৈলাক্ত সেটাই যদি আপনি না জানেন তাহলে সঠিক ফাউন্ডেশান কীভাবে বেছে নেবেন। ত্বক শুষ্ক হলে যে পাউডার ফাউন্ডেশান মানানসই হবে না সেটা আশা করি বুঝতে পারছেন। তখন আপনার লাগবে ক্রিম ফাউন্ডেশান । এইভাবে আপনাকে সঠিক ফর্মুলা বুঝে নিতে হবে। 

ত্বক যদি শুষ্ক হয়

Lotus
Roll over image to zoom in Lotus Herbals Naturalblend Comfort Liquid Foundation, SPF-20, Buff, 30ml
INR 285 AT Amazon
Buy

ত্বক যদি শুষ্ক হয় তাহলে অবশ্যই বেছে নেবেন ক্রিমি লিকুইড বা মুজ ফাউন্ডেশান। যেহেতু আপনার ত্বক শুষ্ক তাই আপনার চাই ডিউই এবং উজ্জ্বল ত্বক। তাই এমন ফাউন্ডেশান বেছে নিন যেটা আপনাকে আর্দ্রতা যোগাবে। 

ত্বক যদি তৈলাক্ত হয়

শুষ্ক ত্বকের ক্ষেত্রে যেটা ভাল সেটা অবশ্যই তৈলাক্ত ত্বকের জন্য ভাল নয়। কারণ যেখানে ত্বক এমনিতেই তৈলাক্ত সেখানে আর আর্দ্রতার প্রয়োজন নেই। বেছে নিন অয়েল অ্যাবজরবিং ফাউন্ডেশান। অর্থাৎ যে ফাউন্ডেশান আপনার ত্বক বেশি তেলেতেলে দেখাবে না এবং অতিরিক্ত তেল শুষে নেবে। ফাউন্ডেশান কেনার সময় দেখে নেবেন সেটা সিলিকা বেসড কিনা। কারণ সিলিকা অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বকে ম্যাট ফিনিশ নিয়ে আসে যেটা তেলতেলে ত্বকের জন্য দরকার। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!