ভাই ও বোনের জন্য এই বছর রাখির উপহার ভেবে রাখুন এখন থেকেই (Rakhi Gift For Sister & Brother)

ভাই ও বোনের জন্য এই বছর রাখির উপহার ভেবে রাখুন এখন থেকেই (Rakhi Gift For Sister & Brother)

বেশ কয়েক বছর আগে পর্যন্তও বাঙালিরা যেভাবে ভাই ফোঁটা উদযাপন করতেন, সেভাবে রাখি উৎসাবে মেতে ওঠার চল ছিল না একেবারেই। কিন্তু সময়ের সঙ্গে-সঙ্গে বঙ্গ জীবনেও গুরুত্ব বেড়েছে রাখি (Rakhi) পূর্ণিমার। এখন তো অবাঙালিদের পাশাপাশি বাঙালিরাও সমান উৎসাহে রাখিবন্ধন উৎসবে শরিক হচ্ছেন। সেদিন দেদার খানা-পিনার আয়োজন তো হয়ই, সঙ্গে উপহারের আদান-প্রদানও হয়ে থাকে ভাই-বোনেদের মাঝে। তাই সময় থাকতে থাকতে বাছাই কিছু উপহারের লিস্ট তুলে দিলাম আপনাদের হাতে। এবার ঝটপট বাজেটটা ঠিক করে ফেলে কেনাকাটাটা সেরে ফেললেই হল! আর যদি শেষ মুহূর্ত পর্যন্ত ফেলে রাখেন, তা হলে তাড়াহুড়োর চোটে কিছু না কিছু মিস করবেনই করবেন! তাতে উৎসবের মেজাটাই কিন্তু পণ্ড হয়ে যাবে। তাই বলি, এমনটা হোক যদি না চান, তা হলে মাথা ঠান্ডা করে উপহারের (Rakhi Gifts For Sister And Brother) ফাইনাল লিস্টটা তৈরি করে ফেলুন!

আরো পড়ুনঃ রাখি বন্ধনের আন্তরিক শুভেচ্ছা বার্তা

Table of Contents

    রাখিবন্ধন অনুষ্ঠান কেমন ভাবে পালিত হয়? (How Rakhi Is Celebrated?)

    Pixabay

    রাখি পূর্ণিমার দিন সকাল-সকাল স্নান সেরে নতুন জামা-কাপড় পরার চল রয়েছে। এরপর দিদি বা বোন, ভাইয়ের ডান কবজিতে সুতো দিয়ে তৈরি বিশেষ এক ধরনের রাখি পরিয়ে দেন। সঙ্গে ভাইয়ের মঙ্গল কামনায় চলে বিশেষ প্রার্থনা। সবশেষে একে অপরকে মিষ্টি খাইয়ে উপহারের আদানপ্রদান হয়ে থাকে। এরপর শুরু হয় ভুরিভোজ। সঙ্গে চলে দেদার আড্ডা। এভাবেই সবাই মিলে হাসি-ঠাট্টা করতে-করতে আনন্দে কেটে যায় একটা দিন। শুনলে হয়তো অবাক হবেন, ভারতের পাশাপাশি নেপালেও রাখিবন্ধন (Rakhi) উৎসব উদযাপন করা হয়ে থাকে। সে দেশে হিন্দুদের পাশাপাশি বৌদ্ধ ধর্মাবলম্বীরাও এই উৎসবে শরিক হন।

    রাখি বন্ধন উৎসবের সূচনা হল কীভাবে? (The History Behind Raksha Bandhan Festival)

    এই নিয়ে একাধিক গল্পগাথার সন্ধান মেলে। প্রাচীন কালে লেখা বেশ কিছু বই অনুসারে দেবতাদের সঙ্গে নাকি রাক্ষসদের একবার তুমুল যুদ্ধ বেঁধেছিল। সেই যুদ্ধে দেবতারা যাতে হেরে না যান, তা সুনিশ্চিত করতে দেবরাজ ইন্দ্রের স্ত্রী তাঁর ডানের হাতের কবজিতে একটি মন্ত্রপূত ধাগা বেঁধে দেন। তখন থেকেই নাকি প্রিয় মানুষদের মঙ্গল কামনায় ডান হাতে ধাগা বাঁধার প্রচলন শুরু হয়, যা পরবর্তী কালে রাখি বন্ধন উৎসবের রূপ নেয়। তবে এই নিয়ে আর একটি গল্পও (Raksha Bandhan History) বেশ জনপ্রিয়। একবার নাকি শ্রীকৃষ্ণ আঙুলে মারাত্মক চোট পান। সে সময় দ্রৌপদী তাঁর কাপড় ছিঁড়ে তা বেঁধে দেন কৃষ্ণের আঙুলে। সেই দেখে কৃষ্ণ কথা দেন, যে-কোনও বিপদে থেকেই তিনি দ্রৌপদীকে রক্ষা করবেন। সেই থেকেই নাকি রাখি বন্ধন উৎসবের সূচনা (Raksha Bandhan History) হয়। প্রসঙ্গত উল্লেখ্য, মুঘল ইতিহাসের দিকে নজর ফেরালেও রাখি বন্ধন উৎসবের উল্লেখ পাওয়া যায়। মেবারের রানি কর্ণবতী নাকি প্রতিপক্ষের হাত থেকে তাঁর রাজ্যকে বাঁচাতে মুঘল সম্রাট হুমায়ুনের কাছে সাহায্য চেয়েছিলেন। সেই সময়ে তিনি একটি রাখি পাঠিয়েছিলেন হুমায়ুনকে। কর্ণবতীর রাখি প্রেরণে হুমায়ুন এতটাই অভিভূত হয়েছিলেন যে, চিতোর দূর্গ রক্ষা করতে তৎক্ষণাৎ সৈন্য পাঠিয়েছিলেন। এই ঘটনা থেকে একটা কথা স্পষ্ট হয়ে যায় যে, এদেশে রাখি বন্ধন (Rakhi) উৎসবের প্রচলন হয়েছিল আজ থেকে বহু বছর আগেই। বাংলায় রাখি বন্ধন উৎসবের প্রচলন (Raksha Bandhan History) হয়েছিল মনে হয় রবি ঠাকুরের হাত ধরে। বঙ্গভঙ্গের বিরুদ্ধে হিন্দু-মুসলমানকে এক সূত্রে বাঁধতে তিনি রাখি বন্ধন উৎসবের আয়োজন করেছিলেন। এমনকী, এই নিয়ে গানও লিখেছিলেন কবিগুরু। তাই রাখি বন্ধন উৎসবের সঙ্গে বাঙালির যোগ যে আজকের নয়, তা তো বলাই বাহুল্য!

    আরো পড়ুনঃ বন্ধুত্ব দিবসের সেরা উপহার

    ভাই-বোনে মিলে রাখির দিনটা এভাবেও কাটাতে পারেন (Rakhi Celebration With Brother And Sister)

    Pixabay

    ১| দু'জনে মিলে পছন্দের কোনও জায়গায় ঘুরে আসতে পারেন (Go To Your Favourite Hangout Spot)

    লাঞ্চের পরে বাড়িতে বসে না থেকে ভাই-বোনে মিলে বেরিয়ে পরুন। ঢুঁ মারুন আপনাদের পছন্দের জায়গাগুলিতে। মাঝে ভিক্টোরিয়া বা নন্দনে বসে কিছুক্ষণ চুটিয়ে আড্ডাও মারতে পারেন। আর বিকেলের দিকে অল্পবিস্তর শপিং সেরে পার্ক স্ট্রিটের কোনও রেস্তরাঁয় ঢুঁ মেরে ডিনার সেরে ফেলুন। 

    ২| সিনেমা দেখতে পারেন (Watch A Movie Together)

    এখন সবারই যা কাজের চাপ, তাতে সিনেমা দেখার সুয়োগ মেলে না একেবারেই। তাই এই বিশেষ দিনে বোন বা দিদিকে সঙ্গে করে পৌঁছে যেতে পারেন কোনও এক মাল্টিপ্লেক্সে। তাতে যে ছুটির দিনটা চুটিয়ে উপভোগ করার সুযোগ মিলবে, তা আর বলার অপেক্ষা রাখে না। সিনেমা হলে যেতে যদি মন না চায়, তা হলে নেটফ্লিক্স বা অ্যামাজন প্রাইমে দু'জনের পছন্দের কোনও সিনেমা চালিয়ে একসঙ্গে দেখতেই পারেন।

    ৩| কাছাকাছি কোথায় ঘুরে আসতে পারেন (Have A Fun Day Out With Your Brother)

    ভাই-বোন দু'জনেই যদি চার দিনের ছুটি ম্যানেজ করে ফেলতে পারেন, তা হলে সপরিবারে ডুয়ার্স, নয়তো দার্জিলিং অথবা কাছাকাছির মধ্যে দিঘা বা মন্দারমণি থেকেও ঘুরে আসতে পারেন। তাতে রাখির দিনটা যে মন্দ কাটবে না, তা হলফ করে বলতে পারি।

    প্রিয় বোন বা দিদিকে দিতে পারেন এই উপহারগুলি (Rakhi Gifts for Sister)

    ১| গয়না (Jewellery)

    বাজেট যদি একটু বেশির দিকে থাকে, তা হলে সোনার নয়তো হিরের গয়না (Rakhi Gift Ideas for Sister) কিনতে পারেন। উপহার হিসেবে জাঙ্ক জুয়েলারিও মন্দ নয়। আবার রূপোর বা সোনার কয়েন দিলেও বেশ হয়।

    POPxo Recommends: The Badrika Gold Earrings Ships Faster

    ২| মেকআপ প্রোডাক্ট (Makeup Products)

    দিদি বা বোন নিশ্চয়ই মেকআপ করেন? তা হলে মেকআপ সেট দেওয়ার কথা ভাবছেন না কেন? তাঁর পছন্দের লিপস্টিক, কাজল, মাসকারা এবং লিপ বামের সঙ্গে বেশ কিছু নামী-দামি ব্র্যান্ডের কসমেটিক্সও দিতে পারেন। এমন উপহার (Gift Ideas) পেলে যে মেয়েরা বেজায় খুশিই হবেন, তা আর বলার অপেক্ষা রাখে না।

    POPxo Recommends: outlook queens set15

    ৩| পাসপোর্ট কভারের সঙ্গে লাগেজ ট্যাগ (Passport Holder With Luggage Tag)

    Lifestyle

    Achha Toh Hum Chalte Hain Passport Cover

    INR 487 AT POPxo

    আপনার ছোট্ট বোনকে কি কাজের সূত্রে প্রায়ই এদিক-সেদিক যেতে হয়, তা হলে উপহার হিসেবে পাসপোর্ট কভার দিলে কিন্তু মন্দ হয় না। তাতে ট্রাভেল করার সময় ঝক্কি পোওয়াতে হয় কম। কারণ, পাসপোর্ট কভারের মাপ এমনই হয় যে তাতে পাসপোর্টের পাশাপাশি মোবাইল ফোন, বোডিং পাস, সঙ্গে নানা রকমের পরিচয় পত্র (Rakhi Gifts for Sister) রাখতেও সমস্যা হয় না। পাসপোর্ট কভারের সঙ্গে লাগেজ ট্যাগও দিতে পারেন।

    ৪| বনসাই বা ওই ধরনের কোনও গাছ (Cute Tree Plant)

    রাখির দিন ছোট বোনকে বনসাই গাছের চারা উপহার (Rakhi Gift Ideas for Sister) হিসেবে দিলে কিন্তু বেশ হয়। কারণ, ঘরের সৌন্দর্য বাড়াতে বনসাই গোছের জুড়ি মেলা ভার। তা ছাড়া বাড়ির ভিতরে একটু গাছপালা থাকলে মন-মেজাজও বেজায় চাঙ্গা থাকে।

    POPxo Recommends: The Bonsai Plants Delightful Chinese Elm Bonsai Live Plant

    ৫| ব্যাগ (Bag)

    Fashion

    Girl Power Tote Bag

    INR 599 AT POPxo

    এবারের রাখিতে বোন বা দিদিকে উপহার হিসেবে ব্যাগ দিতেই (Rakhi Gift Ideas for Sister) পারেন। আজকাল আনলাইনে অনেক ধরনের কম্বো অফার থাকে, যাতে নানা ধরনের ব্যাগ অনেক কম টাকায় কিনতে পাওয়া যায়। এমন কোনও কম্বো অফার বেছে নিলে কিন্তু খরচ হবে কম। আর যদি আপনার বোন কলেজে পড়েন, তা হলে ডিজাইনার ব্যাকপ্যাকও দিতে পারেন।

    ৬| পার্সোনালাইজড টি-শার্ট (Personalized T-Shirt)

    গ্রাফিক টি-শার্ট আজকাল ফ্যাশনে খুব ইন। তাই মজাদার কোনও 'কোট' লেখা পার্সোনালাইজড টি-শার্ট রখির উপহার হিসেবে খারাপ নয়। সঙ্গে মানানসই ট্রাউজার, জিন্স অথবা স্কার্টও দিতে পারেন। রাখির দিন যদি কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান থাকে, তা হলে ভাই-বোন দু'জনেই একই ধরনের শার্ট পরতে ভুলবেন না যেন!

    POPxo Recommends: Brother-Sister Thing Adult Siblings Tees

    ৭| মোবাইল আর ডিজাইনার ফোন কভার (Mobile and Designer Phone Cover)

    Positive Vibes Only Phone Cover

    INR 399 AT POPxo

    সারা অগস্ট মাস জুড়েই আনলাইনে নানা অফার থাকে। সে সময় ইচ্ছে হলে ট্রেন্ডিং কোনও মোবাইল সেট কিনে ফেলতে পারেন। কারণ, টেক স্যাভি বোনেরা এমন গিফট (Rakhi Gifts for Sister) পেলে যে লাফিয়ে উঠবে, তা তো বলাই বাহুল্য! মোবাইল ফোনের সঙ্গে ডিজাইনার কভারও দিতে পারেন। তাতে আপনার বোনের 'কুল' ইমেজটা আরও একটু বাড়বে বই কী!

    ৮| অ্যামাজন ইকো ডট নয়তো অন্য কোনও পোর্টেবল স্পিকার (Amazon Echo Dot/ Portable Speaker)

    দিদি বা বোন কি গান শুনতে খুব ভালবাসেন? তা হলে এবছর রাখির উপহার হিসেবে অ্যামাজন ইকো ডট স্পিকার দেওয়া যেতেই পারে। যে-কোনও নামী কোম্পানির পোর্টেবল স্পিকারও উপহার হিসেবে মন্দ নয়। দিতে পারেন হেডফোনও।

    POPxo Recommends: Echo Dot (3rd Gen) – New and improved smart speaker with 

    ৯| ঘড়ি (Watch)

    উপহার হিসেবে স্মার্ট ওয়াচ প্রথম পছন্দ হওয়া উচিত। আর যদি অ্যানালগ ঘড়ি দিতে চান, তাতেও বিকল্প কম নেই। মোট কথা ঘড়ি কেনার আগে বোন বা দিদির পছন্দের কথা মাথায় রাখতে ভুলবেন না!

    POPxo Recommends: Fossil Analog Rose Gold Dial Women's Watch

    ১০| হোম ডেকর (Home Decor)

    আপনার ছোট্ট বোনটি যদি ঘর সাজাতে ভালবাসেন, তা হলে নানা ধরনের হোম ডেকর আইটেম উপহার হিসেবে পেলে কিন্তু তাঁর খারাপ লাগবে না। এক্ষেত্রে সেন্টেড ক্যান্ডল যেমন দিতে পারেন, তেমনই ফোটো ফ্রেম, শোপিস, ফিল্মি পোস্টার অথবা রকমারি আলো বা ল্যাম্পও দেওয়া যেতে পারে। ইচ্ছে হলে ডিজাইনার ঘড়িও দিতে পারেন।

    POPxo Recommends: Gold Polyresin Meditating Buddha & Pot Water Fountain

    ১১| পোশাক (Dresses)

    বোন যদি ওয়েস্টার্ন ড্রেস পছন্দ করে, তা হলে ডেনিমের সঙ্গে ফ্যাশনেবল টপ, নয়তো শার্ট দেওয়া যেতে পারে। আর যদি এথনিক ড্রেস তাঁর প্রথম পছন্দ হয়, তা হলেও বিকল্প অনেক।

    POPxo Recommends: Women Navy Lace Sheath Dress

    ১২| বই (Book)

    এবছর রাখিতে বোন বা দিদির পছন্দের খানকতক বইও উপহার হিসেবে দিতে পারেন। দিতে পারেন কিন্ডলও। তবে কিন্ডল কেনার আগে দেখে নেবেন তার স্টোরেজ ক্যাপাসিটি কত। মেমরি স্পেস কম রয়েছে এমন কিন্ডল না কেনাই উচিত।

    POPxo Recommends: The Phoenix

    ১৩| সফ্ট টয় (Soft Toys)

    বোন যতই বড় হয়ে যাক না কেন, দাদার কাছে তো সেই ছোটই থাকে। তাই রাখির উপহার (Rakhi Gifts for Sister) হিসেবে সফট টয় মন্দ নয়। 

    POPxo Recommends: OSJS Toys Lovable Hugable Teddy Bear 4 Feet - Pink

    ১৪| চকোলেট (Chocolate)

    মেয়েরা যে চকোলেট অন্ত প্রাণ, তা কি আর বলার অপেক্ষা রাখে। তাই রাখির দিন সকাল-সকাল এক বাক্স চকোলেট পেলে বোন বা দিদির মন যে নিমেষে আনন্দে ভরে উঠবে, তা হলফ করে বলা যেতে পারে।

    POPxo Recommends: La chocoallure Show Stopper

    ১৫| ফেংশুই আইটেম (Feng Shui Item)

    বাস্তুশাস্ত্র আর ফেংশুইয়ের প্রতি কি দিদির দুর্বলতা আছে? তা হলে রাখির উপহার হিসেবে নানা ধরনের ফেংশুই আইটেম কিনে ফেলতে পারেন। এর সঙ্গে উইন্ড চেমস বা ড্রিম ক্যাচারও দিতে পারেন।

    POPxo Recommends: Happy Starstell Fengshui Wealth Horse with Education Tower

    ১৬| পারফিউম (Perfumes)

    পারফিউমের সেট উপহার হিসেবে যেমন মন্দ নয়, তেমনই দামি কোনও কোম্পানির পারফিউমও উপহার হিসেবে দেওয়া যেতে পারে। বাজেট একটু বেশি থাকলে কোনও বিদেশি ব্র্যান্ডের পারফিউমও কিনতে পারেন।

    POPxo Recommends: Women Dare Eau De Toilette 100 ml

    ১৭| জুয়েলারি বক্স (Jewellery Box)

    ডিজইনার জুয়েলারি বক্সগুলি দেখতে এতটাই খাসা হয় যে নিমেষে যে কারও পছন্দ হয়ে যাবে। তাই রাখির স্পেশ্যাল উপহার হিসেবে এমন জিনিসিও দেওয়া যেতে পারে।

    POPxo Recommends: ITOS365 Jewellery Box for Women Wooden Flip Flap Flower Design Handmade Gift

    ১৮| সানগ্লাস (Sunglasses)

    স্টাইলিশ সানগ্লাসের প্রতি মেয়েদের বরাবরই একটা দুর্বলতা রয়েছে। তাই রাখির উপহার (Rakhi Gifts for Sister) হিসেবে সানগ্লাস কিন্তু সেরা চয়েস হতে পারে। এক্ষেত্রে একটা জিনিস মাথায় রাখতে হবে। তা হল, দিদি বা বোনের ফেসকাটিং অনুযায়ী সানগ্লাস কিনতে ভুলবেন না যেন! না হলে দেখতে বেজায় খারাপ লাগবে।

    POPxo Recommends: Y&S UV Protected Unisex Black Sunglasses for Womens

    ১৯| কিচেন আইটেম (Kitchen Item)

    আধুনিক কোনও কিচেন অ্যাপ্লায়েন্স বা মশলার সেট দিলেও খারাপ হয় না। কারণ, কম-বেশি সব মেয়েই রান্না করতে ভালবাসেন। তাই রাখির দিনে এমন উপহার পেলে যে তাঁদের মন্দ লাগবে না, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

    POPxo Recommends: Philips Viva Collection HR1863/20 2-Litre Juicer

    ২০| পেন আর ডায়েরি (Pen and Diary)

    Capricorn Wiro Notebook

    INR 349 AT POPxo

    স্কুল শিক্ষক দিদি বা বোনের জন্য দামি পেন আর ডায়েরি কিন্তু সেরা উপহার। এখন তো অনলাইনে নামী-দামি কোম্পানির নানা রকমের পেন পাওয়া যায়। এমনকী, দামি পার্স এবং পেনের সেটও পেয়ে যাবেন।

    রাখির দিন দাদা বা ভাইকে দিতে পারেন এই উপহার গুলি (Rakhi Gifts for Brother)

    ১| নিজের হাতে তৈরি কোনও উপহার (DIY Gifts)

    রাখির উপহার হিসেবে কার্ড যেমন মন্দ নয়, তেমনি আপনার আর দাদার ছবি দিয়ে স্ক্র্যাপবুকও তৈরি করে ফেলতে পারেন। তৈরি করতে পারেন সেন্টেড ক্যান্ডলও।

    ২| কাছাকাছি কোথাও থেকে ঘুরে আসতে পারেন (Spent A Day Out With Your Brother)

    দাদা কি ঘুরতে খুব ভালবাসেন? তা হলে ওকে না জানিয়েই ওর পছন্দের কোনও জায়গায় বুকিং সেরে ফেলুন। আর রাখির দিন সকাল-সকাল সদলবলে বেরিয়ে পরুন। এমন সারপ্রাইজ কিন্তু দামি উপহারের চেয়ে কোনও অংশে কম নয়।

    POPxo Recommends: North East Grandeur - Gangtok and Darjeeling-2N Gangtok . 2N Darjeeling

    ৩| বিয়ার্ড সফটনার (Beard Softener)

    দাদার কি দাড়ি আছে? তা হলে আনলাইন স্টোর থেকে কিনে ফেলুন (Rakhi Gifts for Brother) দামি কোনও বিয়ার্ড সফ্টনার। যাঁরা দাড়ি রাখতে পছন্দ করেন, তাঁদের জন্য এটা সেরা উপহার।

    POPxo Recommends: The Real Man Beard Softener 100 Percent Organic Beard Softener and Conditioner, 30ml

    ৪| বার অ্যাকসেসরিজ (Bar Accessories)

    দাদা কি অল্পবিস্তর ড্রিঙ্ক করেন? তা হলে দিতে পারেন তাঁর পছন্দের কোনও দামি পানীয়, বা ডিজাইনার গ্লাস অথবা বার অ্যাকসেসরিজ। 

    POPxo Recommends: 3pc Wine Bottle Accessories Set

    ৫| পাওয়ার ব্যাঙ্ক (Power Bank)

    Pixabay

    আজকাল ফোন বিনে দুনিয়া অচল! তাই রাখির উপহার (Rakhi Gifts for Brother) হিসেবে পাওয়ার ব্যাঙ্ক দিলে আপনার দাদার বেশ কাজে আসবে, তা তো বলাই বাহুল্য।

    POPxo Recommends: Flipkart SmartBuy 20000 mAh Power Bank (PL2320) 

    ৬| বই (Books)

    দাদা কি থ্রিলার পড়তে ভালবাসেন, নাকি রোম্যান্টিক? সেই মতো খানচারেক বই কিনে ফেলুন। বাজেট থাকলে কিনতে পারেন কিন্ডলও। আজকাল নানা সময় অনলাইন স্টোরে দারুন সব অফার দেয়। সে সময় বই বা কিন্ডল কিনলে খরচ একটু কম হবে।

    POPxo Recommends: The Girl on the Train

    ৭| অ্যামাজন ফায়ার স্টিক (Amazon Fire Stick)

    দাদা কি আমাজন-নেটফ্লিক্সে নিত্য-নতুন সিনেমা দেখতে ভালবাসেন? তা হলে কিনতে পারেন আমাজন ফায়ার স্টিক। 

    POPxo Recommends: Fire TV Stick with all-new Alexa Voice Remote 

    ৮| ট্রাভেল ব্যাগ (Travel Bag)

    ভ্রমণপিপাসু দাদা বা ভাইদের জন্য ট্রাভেল ব্যাগের চেয়ে সেরা উপহার (Rakhi Gifts for Brother) আর কিছু হয় না। রুকস্যাক বা ট্রলি ব্যাগও দিতে পারেন। দিতে পারেন ইউটিলিটি ব্যাগ অথবা বাইকার্স ব্যাগও।

    POPxo Recommends: SNAZZY Rucksack - 65 L (Blue)

    ৯| কাস্টমাইজড কফি মাগ (Customized Coffee Mug)

    ভাই ফোঁটা বা রাখির উপহার হিসেবে কাস্টমাইজড গিফ্টের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই এবছর রাখির দিনে দাদা বা ভাইকে বিশেষ কোনও 'কোট' বা আপনাদের ছবি দেওয়া কফি মাগও উপহার হিসেবে দিতেই পারেন।

    POPxo Recommends: Super Hero Mug

    ১০| হেডফোন (Headphone)

    Pixabay

    বাজেট যদি বেশি হয়, তা হলে সাধারণ হেডফোনের পরিবর্তে নয়েজ ক্যানসেলিং হেডফোনও কিনিতে পারেন।  কিনতে পারেন আমাজন ইকো ডটের মতো ওয়্যারলেস স্পিকারও।

    POPxo Recommends: Boat Rockerz 400 On-Ear Bluetooth Headphones

    ১১| ওয়ালেট (Wallet)

    কম-বেশি প্রায় সব ছেলেই ওয়ালেট ব্যবহার করে থাকেন। তাই রাখির গিফট (Rakhi Gifts for Brother) হিসেবে এর জুড়ি মেলা ভার। তবে খেয়াল করে এমন ওয়ালেট কিনবেন, যাতে খানদুয়েক কার্ড রাখার জায়গা থাকে। কারণ, আজকাল অনেকই একাধিক ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন।

    POPxo Recommends: Men Casual Black Artificial Leather Wallet

    ১২| পার্সোনালাইজড ফোন কভার (Personalized Phone Cover)

    আজকাল এমন ফোন কভার বেশ ট্রেন্ডিং। তাই ভাই বা দাদার পছন্দের ছবি বা 'কোট' লেখা ফোন কভার উপহার হিসেবে দিলে তাঁর খরাপ লাগবে না। এখন তো অনলাইনেও এমন ফোন কভার (Raksha Bandhan Gifts for Brother) তৈরি করা যায়। আর খরচও খুব একটা হয় না।

    POPxo Recommends: CUSTOMIZED MOBILE COVERS

    ১৩| ফিটনেস ব্যান্ড (Fitness Band)

    এবছর দাদাকে একটা ফিটনেস ব্যান্ড উপহার দিন না। হাতের কাছে এমন একটা ফিটনেস ব্যান্ড থাকলে শরীরের গতি-প্রকৃতি বুঝতে সেকেন্ডও সময় লাগে না। 

    POPxo Recommends: Samsung Galaxy Fit Smart Band  

    ১৪| সানগ্লাস (Sunglasses)

    Pixabay

    রাখির উপহার হিসেবে সানগ্লাস দেওয়া যেতেই পারে। তবে সানগ্লাস কেনার আগে দাদার ফেস কাটিং-এর সঙ্গে কেমন ডিজাইন (Raksha Bandhan Gifts for Brother) মানানসই হবে, সে সম্পর্কে একটু খোঁজ খবর করে নিতে ভুলবেন না যেন!

    POPxo Recommends: United Colors of Benetton Unisex Oval Sunglasses

    ১৫| ঘড়ি (Watch)

    দাদা কি নানা স্টাইলের ঘড়ি পরতে ভালবাসেন? তা হলে তো আর কোনও চিন্তাই নেই। তঁর পছন্দমতো অ্যানালগ বা ডিজিটাল ঘড়ি কিনে ফেললেই কেল্লা ফতে! কিনতে পারেন স্মার্ট ওয়াচও।

    POPxo Recommends: Fossil Grant Chronograph Analog Black Dial Men's Watch

    ১৬| গ্রাফিক্স টি-শার্ট (Graphic T-Shirt)

    রাখির দিনে ভাই-বোন দু'জনেই যদি কাস্টমাইজড টি-শার্ট পরতে পারেন, তা হলে সবার নজর যে আপনাদের উপরেই থাকবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই গ্রাফিক্স টি-শার্ট কিন্তু রাখির উপহার হিসেবে মন্দ নয়। আর সেই টি-শার্ট যদি আপনি নিজেই ডিজাইন করেন, তা হলে তো কথাই নেই!

    POPxo Recommends: Best Brother And Sister Adult Tees

    ১৭| গেজেট (Gadgets)

    টেক স্যাভি ভাইয়েদের জন্য স্মার্ট ফোন বা ভিডিও গেমের থেকে সেরা উপহার (Raksha Bandhan Gifts for Brother) আর কিছু হয় না। বাজেট থাকলে দিতে পারেন ল্যাপটপ বা আই-প্যাডের মতো উপহারও।

    POPxo Recommends: Redmi Note 6 Pro 

    ১৮| লেন্স নয়তো ক্যামেরা (Camera or Lenses)

    বাজেট যদি একটু বেশির দিকে থাকে, তাহলে দাদার পছন্দ মতো ক্যামেরা অথবা লেন্স উপহার হিসেবে দিতে পারেন। ক্যামেরা বা লেন্সের সঙ্গে লেন্স ক্লিনিং কিটও গিফ্ট হিসেবে মন্দ নয়।

    POPxo Recommends: Sony DSC W830 Cyber-Shot 20.1 MP Point and Shoot Camera

    ১৯| হোম ডেকর (Home Decor)

    ঘর সাজাতে যারা পছন্দ করেন, তাঁরা নানা ধরনের হোম ডেকর আইটম উপহার হিসেবে পেলে খুশিই হবেন। এক্ষেত্রে গৌতম বুদ্ধ বা গণেশের মূর্তি যেমন দেওয়া যেতে পারে, তেমনই নানা ধরনের ল্যাম্প, ফোটো ফ্রেম অথবা অ্যান্টিক ঘড়ি দিলেও মন্দ হয় না।

    POPxo Recommends: Metal 8 Inch Platform Clock Double Sided

    ২০| কিচেন অ্যাপ্লায়েন্স (Kitchen Appliances)

    স্মার্ট কিচেনে ব্যবহারের উপযোগী বাসন-পত্র দিতে পারেন, দিতে পারেন কফি মেকার অথবা মিক্সার গ্রাইন্ডারের মতো অ্যাপ্লায়েন্সও। স্যান্ডউইচ মেকার (Raksha Bandhan Gifts for Brother) অথবা এয়ার ফ্রায়ারও কিন্তু রাখির উপহার হিসেবে খারাপ নয়।

    POPxo Recommends: Nescafé É Smart Coffee Maker and Travel Mug

    ২১| পেন (Pen)

    Pixabay

    এই একটা জিনিস সবারই কাজে লেগে যায়। তাই উপহার হিসেবে পেনের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে কাস্টমাইজড পেন যেমন দিতে পারেন, তেমনি নামী-দামি কোনও কোম্পানির পেনও কিনতে পারেন। দিতে পারেন ওয়ালেট এবং পেনের সেটও।

    POPxo Recommends: GOLD LEAF Exclusive Shine Black & Checks Starwalker Roller Ball Pen Gift Set

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!