পুরনো বাতিল ওড়না দিয়ে তৈরি করে নিন রাফল টপ, কাফতান আর শ্রাগ

পুরনো বাতিল ওড়না দিয়ে তৈরি করে নিন রাফল টপ, কাফতান আর শ্রাগ

যেদিন থেকে কুর্তি পরা শুরু করেছেন সেদিন থেকে তাকে ভুলে গেছেন। সে বেচারা এক কোনে অনাদরে অবহেলায় পড়ে থাকে। কেউ তার দিকে চেয়েও দেখে না। আপনার মা বা কখনও-কখনও আপনি নিজেই জায়গা বাঁচাতে তাদের পুঁটলি বেঁধে বাসনওয়ালিকে দিয়ে দেন। ভাবছেন, কার কথা বলছি? সেই নানা রঙের, বাহারি ওড়না (dupatta), যেগুলো এখন কাজে লাগে না ঠিকই, কিন্তু একসময় আপনার খুব প্রিয় ছিল। কিন্তু জানেন কি, একটু বুদ্ধি আর একটু সময় খরচ করলেই এই ওড়না দিয়ে অনায়াসে তৈরি করে নেওয়া যায় দারুণ ফ্যাশনেবল জিনিস। এই যেমন ধরুন কাফতান (kaftan), শ্রাগ (shrug) বা রাফল টপ (ruffle top)? না, না, একদম ভুরু কুঁচকে তাকাবেন না। একদমই কঠিন নয় এগুলো। আপনি যদি পারি আপনি কেন পারবেন না শুনি? তা হলে শুভ কাজে দেরি কীসের? জিনিসপত্র নিয়ে রেডি থাকুন। 

১) ওড়না দিয়ে রাফল টপ

প্রথমে ওড়না নিয়ে দু হাতে ফেলে তার দৈর্ঘ্য মেপে নিন। অর্থাৎ হাতার দৈর্ঘ্য কতটা রাখবেন সেটা দেখে নিন। বুকের মাঝখানে ধরবেন তারপর ওড়না ছড়িয়ে দুদিকে মেপে নেবেন। চক দিয়ে দুদিকে মার্ক করতে ভুলবেন না যেন। এবার ওড়না মাটিতে পেতে মাঝখানে চক দিয়ে দাগ কেটে নিন। দু’দিক কিন্তু সমান হবে না। একদিকে বেশি রাখবেন আর একদিকে কম। কম অংশটি কেটে বাদ দিয়ে সরিয়ে রাখুন। এবার বড় অংশের উপর আপনার একটা স্লিভলেস টপ বসিয়ে মাপ নিয়ে কেটে নিন। শিফনের ওড়না হলে লাইনিং লাগবে। দুটো অংশ কাটবেন। এবার ওই দুটো অংশ জুড়ে দিন। যে অংশটা কেটে রেখেছিলেন তার মাঝখানে গোল করে কেপের আকারে কাটুন। তারপর সেটা টপের গলার অংশের সঙ্গে ম্যাচ করে বসিয়ে দিন। কেপের নীচে সুতোর ঝালর বা চুমকি বসিয়ে দিন। 

২) ওড়না দিয়ে শ্রাগ

দুটো সমান ভাগে ওড়না ভাগ করে নিয়ে মাঝখান দিয়ে কেটে নিন। এবার একটা টুকরো আবার লম্বালম্বি ভাঁজ করে চক দিয়ে মার্ক করে নিন। একটা টুকরো কোনাকুনি কেটে নিন। প্রথম কোন যেদিকে কেটেছেন ওড়নার নীচের দিকে উল্টো সাইডে আরও একবার কোনাকুনি কেটে নিন। এবার ধার বরাবর কেটে ফেলুন। এটা আসলে শ্রাগের আলাদা করে দুটো অংশ হল। এই অংশদুটো ওড়নার কেটে রাখা অংশর উপর বসিয়ে দিন। এবার হাতার ধার বরাবর লেস, পমপম বা ফিতে বসিয়ে দিন। এবার হাতার অংশটি করুন। ওড়নার অংশতীর উপর আলাদা করে কাটা অংশ বসিয়েছেন সেটা মুড়ে নিতে ভুলবেন না। 

৩) ওড়না দিয়ে কাফতান

লম্বালম্বি করে ওড়না আগে ভাঁজ করে নিন। এবার চক দিয়ে মার্ক করে কোনাকুনি কিছুটা অংশ কেটে নিন । এটা আপনার মাথা গলাবার মাপ। আর এটা যেহেতু কাফতান তাই এই মাপ একটু বড় হলে ক্ষতি নেই। গোল করে কাটা অংশে মানানসই লেস বা ফিতে বসিয়ে দিন। এবার যে অংশটা ছাড়া আছে সেখানে হাত গলাবার মতো দুটো জায়গা করে নিন। চাইলে সেটা না করে এমনিই রেখে দিতে পারেন। একটা বেল্ট দিয়ে কোমরে বেঁধে নিলেই আপনার কাফতান রেডি।   

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!