চেনা কুর্তিকে একেবারে পাল্টে দিন এই নয়টি কায়দার সাহায্যে আর হয়ে ওঠুন ফ্যাশন ডিভা

চেনা কুর্তিকে একেবারে পাল্টে দিন এই নয়টি কায়দার সাহায্যে আর হয়ে ওঠুন ফ্যাশন ডিভা

কুর্তি পরতে আমরা সকলেই ভালবাসি আর সত্যি কথা বলতে গেলে সাধারণ, বাঙালি মধ্যবিত্ত ঘরে যে-কোনও স্কুল-কলেজে পরা মেয়ে কিংবা অফিসে যাওয়া মহিলা বা গেরস্থালির কাজ সামলানো বউমা, সকলের কাছে এই পোশাকটিই একগাদা থাকে। কিন্তু কুর্তি (kurta) মানেই সেই চেনা স্টাইল, সেই চেনা লুক! যদি কোনওদিন ইচ্ছে করে একটু অন্যরকম সাজতে, তা হলে সেই চিরপরিচিত কুর্তি কোনওভাবেই যেন আমাদের সাহায্য করতে পারে না! কিন্তু আমরা বলছি, পারে! শুধু দরকার একটু মাথা খাটানোর, তা হলেই চেনা কুর্তি পরেও আপনি দিব্যি অচেনা ফ্যাশন (fashion) ডিভা হয়ে উঠতে পারেন! আর আমরা থাকতে আপনার মাথা খাটানোরও প্রয়োজন নেই! এখানে বলে দেওয়া হল ১০টা কায়দার (styling tips) কথা, যেভাবে কুর্তি পরলে আপনার দিকে তাকাতে বাধ্য হবে সকলে! 

কায়দা নং ১: কুর্তির সঙ্গে স্কার্ট

ইনস্টাগ্রাম

স্কার্ট এবং কুর্তি, দুটোই আমাদের সকলের কাছে আছে। সুতরাং আলাদা করে কেনার কোনও প্রয়োজন নেই। এবার দুটো একসঙ্গে পরে ফেলুন। তবে দেখবেন, কুর্তির ধার যেন স্লিটেড হয়। নইলে ভাল লাগবে না। দুটোই প্রিন্টেড হতে পারে, একটা একরঙা অন্যটা প্রিন্টেড হতে পারে। এভাবে কুর্তি পরে তার সঙ্গে দোপাট্টা নিতে পারেন, স্কার্ফও পরতে পারেন। সবচেয়ে ভাল ব্যাপার হল, এই কম্বিনেশন যে-কোনও চেহারার সঙ্গেই মানানসই!

এখান থেকে কিনতে পারেন এই ধরনের কুর্তিস্কার্ট

কায়দা নং ২: কুর্তির সঙ্গে পালাজো

ইনস্টাগ্রাম

এটা চালু কায়দা। কিন্তু খুব এফেক্টিভ। আমরা শুধু একটু টুইস্ট আনছি এতে। যখন এই কম্বিনেশন ট্রাই করবেন, তখন যেন কুর্তির ঝুল একটু লম্বা হয়। মানে, তলা থেকে পালাজো জাস্ট উঁকি মারবে। আর এর সঙ্গে দোপাট্টা পরবেন না। অতি অবশ্যই স্কার্ফ জড়াবেন গলাতে। সঙ্গে হাতে একগোছা চুড়ি পরুন আর চুলটা উঁচু করে বাঁধুন। দেখবেন, একদম অন্যরকম দেখতে লাগবে আপনাকে!

এখান থেকে কিনতে পারেন এই ধরনের কুর্তি, পালাজো ও স্কার্ফ

কায়দা নং ৩: শর্ট কুর্তির সঙ্গে শর্ট পালাজো

ইনস্টাগ্রাম

শর্ট পালাজো আর শর্ট কুর্তি যে কী মারাত্মক ভাল লাগে পরলে তা না পরলে বুঝবেনই না! ছবিতেই দেখুন না! আর সবচেয়ে ভাল ব্যাপার হল, এই শর্ট পালাজো আপনি যে-কোনও টপ কিংবা শার্টের সঙ্গেও পরে ক্লাব করে পরতে পারেন। যাঁরা একটু বেঁটে, তাঁরা কুর্তির সঙ্গে পালাজো পরতে চাইলে এই ধরনের ট্রাই করুন।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের শর্ট কুর্তিশর্ট পালাজো

কায়দা নং ৪: কুর্তির সঙ্গে শরারা

ইনস্টাগ্রাম

গত কয়েক বছর ধরে এই মোগলাই পোশাকটি কিন্তু ফ্যাশনে বেশ ইন! কুর্তির সঙ্গে শরারা পরলে আপনার লুকটাই যে পাল্টে যাবে, তাতে কোনও সন্দেহ নেই! একটু স্টাইলিশ কুর্তি এবং সিল্কের শরারা পরে, হেভি জুয়েলারি যোগ করে আপনি স্বচ্ছন্দে বিয়েবাড়িও চলে যেতে পারেন! আর এই ধরনের কম্বোর সঙ্গে দোপাট্টা যোগ করতেও পারেন, না-ও করতে পারেন!

এখান থেকে কিনতে পারেন এই ধরনের জমকালো কুর্তি ও শরারা

কায়দা নং ৫: কুর্তি নাকি ড্রেস

ইনস্টাগ্রাম

একটু লং আনারকলি কুর্তা অনায়াসে পরতে পারেন ড্রেস হিসেবেও। ঝুলটা একটু বড় হলেই হল আর পাশে কোনও স্লিট থাকবে না। এর সঙ্গে আরও কেতা করতে চাইলে গলায় জড়িয়ে নিন স্কার্ফ।

এখান থেকে কিনতে পারেন ড্রেস স্টাইলের কুর্তি 

কায়দা নং ৬: ট্রাউজারের সঙ্গে কুর্তি

ইনস্টাগ্রাম

ডেনিমের সঙ্গে কুর্তি তো আমরা অনেকই পরে ফেলেছি। এবার পরুন ট্রাউজারের সঙ্গে কুর্তি। তবে এক্ষেত্রে ট্রাউজার একরঙা এবং কুর্তি প্রিন্টেড হওয়ায় বাঞ্ছনীয়। আর ট্রাউজারের ফিটিংও ভাল হওয়া চাই। নইলে পেটের দিকটা কুঁচকে থাকবে।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের কুর্তি ও ট্রাউজার

কায়দা নং ৭: কুর্তি পরুন ধুতি দিয়ে

ইনস্টাগ্রাম

বাজারে চালু ধোতি প্যান্ট তো আছেই, আপনি বরং কুর্তি ট্রাই করতে পারেন এমনি খাঁটি বাঙালি ধুতি দিয়ে! অবাক লাগছে? আজকাল অনেক দোকানেই ছেলেদের ধুতি ইলাস্টিক দেওয়া, রেডিমেড কিনতে পাওয়া যায়। কিনে নিন সেরকমই এক-দুটো ধুতি। ধাক্কা পাড়ের ধুতির সঙ্গে আচকান টাইপের কুর্তি যদি পরতে পারেন, জাস্ট জমে যাবে!

এখান থেকে কিনতে পারেন এই ধরনের ধুতি প্যান্টস

কায়দা নং ৮: কুর্তি-জ্যাকেট কম্বো

ইনস্টাগ্রাম

এক্ষেত্রেও কুর্তির সঙ্গে কোনও বটমওয়্যার পরা চলবে না। বদলে পরে নিন লং কিংবা শর্ট জ্যাকেট! খাঁটি ভারতীয় কুর্তি এক ধাক্কায় হয়ে যাবে ফুরফুরে পশ্চিমি! আর আপনিও হয়ে যাবেন ফ্যাশন ট্রেন্ডসেটার!

এখান থেকে কিনতে পারেন এই ধরনের জ্যাকেট

কায়দা নং ৯: সিগারেট প্যান্টের সঙ্গে কুর্তি

ইনস্টাগ্রাম

এই কম্বিনেশনটি আপনি হয়তো ট্রাইও করেছেন। কিন্তু ভেবেচিন্তে করেছেন তো? জানেন তো, সিগারেট প্যান্টের সঙ্গে কুর্তির স্টাইল হতে হবে একেবারে স্ট্রেট? আর এখানে কোনও দোপাট্টাও যোগ করা যাবে না। তবেই সাজ খুলবে।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের সিগারেট প্যান্ট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!